ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯
যে পাঁচ সুপারফুড ডায়াবেটিস প্রতিরোধ করে
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 24 November, 2022, 11:41 AM

যে পাঁচ সুপারফুড ডায়াবেটিস প্রতিরোধ করে

যে পাঁচ সুপারফুড ডায়াবেটিস প্রতিরোধ করে

একটি গুরুতর ও দীর্ঘমেয়াদী রোগ ডায়াবেটিস। এর সঙ্গে বসবাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। ফলে সংক্রমণের ঝুঁকি বাড়ে। এই ঝুঁকি কমাতে সঠিক খাবার বেছে নেওয়ার ব্যাপারে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে এমন পাঁচটি সুপারফুট রয়েছে যেগুলো ডায়াবেটিস প্রতিরোধী। যেমন-

সাইট্রাস ফল: সাধারণত সর্দি হলে মানুষ ভিটামিন সি সমৃদ্ধ খাবারের দিকে ঝোঁকে। এটা শ্বেত রক্তকণিকার উৎপাদন বাড়ায়, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। বাতাবি লেবু, কমলা লেবু, তেঁতুল, লেবুর মতো ফল পুষ্টির পাওয়ার হাউজ। তবে রস করে খাওয়ার চেয়ে আঁশযুক্ত পুরো ফল খাওয়াই ভালো।

কুমড়া: প্রতিদিনের সবজি হিসেবে কুমড়া অবহেলার পাত্র। খুব কম লোকই জানেন, এটা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, সি এবং ই-এর মতো শীর্ষ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ভিটামিনের একটি সমৃদ্ধ উৎস। এগুলোর মধ্যে ভিটামিন এ অত্যন্ত প্রদাহবিরোধী ভিটামিন। কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডাবর চ্যবনপ্রকাশ: চিনি ছাড়াই অনাক্রম্যতা বর্ধক ভেষজ গুণাগুণে সমৃদ্ধ ডাবর চ্যবনপ্রকাশ ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে। এটি প্রাচীন আয়ুর্বেদিক সূত্রের উপর ভিত্তি করে আমলা, অশ্বগন্ধা, গিলয়, মুলেঠি, পিপ্পলি ইত্যাদির মতো ৪১টি আয়ুর্বেদিক ভেষজের সমন্বয়ে তৈরি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটা সম্পূর্ণ সুগার ফ্রি এবং ডায়াবেটিস রোগীদের জন্য যে নিরাপদ, সেটা ক্লিনিকালি পরীক্ষিত।

পেঁয়াজ এবং রসুন: পেঁয়াজ এবং রসুন শুধু খাবারের স্বাদ বাড়ায় তাই নয়, এগুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। রসুনে থাকা সালফিউরিক যৌগও শরীরের প্রাকৃতিক ডিটক্সিফিকেশন সিস্টেমের উন্নতি করে।

আখরোট: আখরোট মস্তিষ্কের স্বাস্থ্য এবং কার্যকরিতা বাড়াতে খাওয়া হলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও এর জুড়ি নেই। স্বাস্থ্যকর চর্বির কারণেই এটা অনন্য। রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই। প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যগুলোর কারণেও বেশ উপকারী। হৃদরোগ এবং স্বাস্থ্যকর গ্লাইসেমিক নিয়ন্ত্রণে রাখতেও এটি সাহায্য করে!


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status