ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২৮ নভেম্বর ২০২২ ১৩ অগ্রহায়ণ ১৪২৯
অ্যাপ চালু না থাকলেও গোপনে তথ্য সংগ্রহ করতে পারে টিকটক
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Tuesday, 4 October, 2022, 8:55 PM

অ্যাপ চালু না থাকলেও গোপনে তথ্য সংগ্রহ করতে পারে টিকটক

অ্যাপ চালু না থাকলেও গোপনে তথ্য সংগ্রহ করতে পারে টিকটক

ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের তথ্য নিয়মিত নজরদারি করে টিকটক। এ তথ্য আমরা অনেকেই জানি। নিরাপদ থাকতে টিকটক অ্যাপ বন্ধ করে অনেকেই মোবাইফোনে ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগের সাইটে প্রবেশ করেন। কিন্তু এতে কোনোভাবেই টিকটকের নজরদারি এড়ানো যায় না।

যুক্তরাষ্ট্রের অলাভজনক ভোক্তা সংস্থা কনজ্যুমার রিপোর্টস জানিয়েছে, চালু না থাকলেও ব্যবহারকারীদের অনলাইনের সব কার্যক্রমের তথ্য সংগ্রহ করতে পারে টিকটক। এর মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের ইতিহাস, পছন্দ বা অপছন্দের বিভিন্ন বিষয় সংগ্রহ করে চীনের ভিডিও বিনিময়ের নেটওয়ার্কটি।

কনজ্যুমার রিপোর্টসের তথ্যমতে, মোবাইফোনে নামানো থাকলেই ব্যবহারকারীদের আইপি ঠিকানা, ব্রাউজ করা ওয়েবসাইটের ঠিকানা, সার্চ ইতিহাসের পাশাপাশি ক্লিক করা বিজ্ঞাপনের লিংক সংগ্রহ করতে পারে টিকটক। ফলে মোবাইফোন চালু হওয়া ওয়েবসাইট, বিজ্ঞাপন বা ওয়েব ঠিকানার তথ্য চলে যায় টিকটকের দখলে।

ব্যবহারকারীদের অনলাইন তথ্য সংগ্রহের বিষয়টি স্বীকার করেছে টিকটক কর্তৃপক্ষ। তাদের দাবি, সংগ্রহ করা তথ্য কোনো গ্রুপ বা প্রতিষ্ঠানকে দেওয়া হয় না। এসব তথ্যের মাধ্যমে অন্যান্য প্ল্যাটফর্মের আদলে নিজেদের বিজ্ঞাপন প্রচার পদ্ধতির উন্নয়ন করে থাকে টিকটক।

সম্প্রতি ম্যাশেবলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের তথ্য জানতে টিকটক নিজেদের অ্যাপ ইন ব্রাউজারে জাভা স্ক্রিপ্টে তৈরি বিশেষ ধরনের কোড যুক্ত করেছে। ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রম পর্যবেক্ষণ করতে পারে কোডটি। সূত্র: ইন্ডিয়া টাইমস

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft