শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Monday, 16 May, 2022 at 1:34 PM
সাবধান! চিনে নিন এই 'পাঁচ' ফল! রূপে ভুলবেন না, এই ফল খেয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে!

সাবধান! চিনে নিন এই 'পাঁচ' ফল! রূপে ভুলবেন না, এই ফল খেয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে!

অধিকাংশ ফল থেকেই মেলে দেদার ভিটামিন। কিন্তু আপনি কি জানেন যে কিছু ফল জীবনের জন্য বিরাট ক্ষতি ডেকে আনতে পারে?

সাধারণত আমরা যখন ফলের কথা বলি, তখন সেগুলো আমাদের ভালো স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত হয়ে থাকে, কারণ অধিকাংশ ফল থেকেই মেলে দেদার ভিটামিন। কিন্তু আপনি কি জানেন যে কিছু ফল জীবনের জন্য বিরাট ক্ষতি ডেকে আনতে পারে? হ্যাঁ, পৃথিবীতে এমন অনেক ফল আছে যেগুলো দেখতে যেমন সুন্দর, স্বাস্থ্যের জন্য তেমনই তা ভয়ানক বিপজ্জনক। চলুন জেনে নিই সেই সব ফলের সম্পর্কে।

স্টার ফল একটি মিষ্টি এবং টক ফল। এটি ক্যালোরি কম এবং ফাইবার, ভিটামিন সি সমৃদ্ধ। তবে কিডনির সমস্যা থাকলে এই ফল খাওয়ার আগে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নিন। প্রকৃতপক্ষে, হলুদ স্টার ফলের মধ্যে উচ্চ পরিমাণে অক্সালেট পাওয়া যায়, যা কিডনি সমস্যাযুক্ত লোকদের জন্য বিপজ্জনক। এটি বেশি খেলে কিডনির ক্ষতি, হার্ট অ্যাটাক এমনকি মৃত্যুও হতে পারে।
আপনি যদি পীচ ফল খেতে পছন্দ করেন, তবে আসুন আমরা আপনাকে বলি যে পীচগুলিতে ষাটেরও বেশি কীটনাশক পাওয়া গিয়েছে। এর বীজে অ্যামিগডালিন নামক একটি যৌগ থাকে যা পেটে প্রবেশ করলে হাইড্রোজেন সায়ানাইডে পরিণত হয় এবং বিষে পরিণত হয়।

এই জাট্রোফা উদ্ভিদটি পৃথিবীর প্রায় সব কোণে ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় জলবায়ুতে পাওয়া যায়। দুর্ভাগ্যবশত, ভারতের অনেক জায়গায়, শিশুরা অজান্তে এই বিষাক্ত ফলের সেবনে আচমকা আক্রান্ত হয়েছে। আসলে এই মিষ্টি হলুদ ফলের মধ্যে যে বীজ পাওয়া যায় তা বিপজ্জনক বিষ হিসেবে কাজ করে। জাট্রোফা বীজ বমি, ডায়রিয়ার মতো উপসর্গ বাড়াতে এবং কিডনির ক্ষতি করতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে এই ফল খেয়ে।

এই কমলা রঙের সি বাকথর্ন বেরি দেখতে যতটা আকর্ষণীয়, ঠিক তেমনই বিষাক্ত। এই বেরি আমেরিকা, কানাডা, পূর্ব এশিয়ার অনেক দেশে পাওয়া যায়। যদি কেউ ভুলবশত বিষাক্ত উপাদান সমৃদ্ধ এই বেরি খেয়ে ফেলে, তাহলে স্নায়ুতন্ত্রে প্রদাহ এবং অনেক গুরুতর সমস্যা হতে পারে।

এই কালো এবং বেগুনি পোকবেরি, যা দেখতে একটি আঙ্গুরের মতো, গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। এটি খাওয়ার পরে পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি এবং রক্ত ডায়রিয়া হতে পারে। এর বীজগুলিও খুব বিষাক্ত এবং এমনকি আপনার স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করতে পারে এই আপাত নিরীহ চেহারার ফল।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft