ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ৬ মে ২০২৪ ২২ বৈশাখ ১৪৩১
সানস্ক্রিন লাগালেই মুখ ঘামে, কী করবেন?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 25 April, 2024, 2:16 PM

সানস্ক্রিন লাগালেই মুখ ঘামে, কী করবেন?

সানস্ক্রিন লাগালেই মুখ ঘামে, কী করবেন?

তাপপ্রবাহের এই সময় বাইরে বের হওয়াটাই ত্বকের জন্য ক্ষতিকর। তাই বলে তো আর ঘরে বসে থাকতে পারেন না। তাই রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগানো জরুরি। এমনকী ঘরে থাকলেও দিনের বেলায় সানস্ক্রিন মাখার পরামর্শ দেন রূপবিশেষজ্ঞরা। এই সানস্ক্রিন লাগালে আবার অনেকের ত্বকের সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম মুখ ঘামা। তাই বলে সানস্ক্রিন মাখবেন না। মোটেও বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। তাহলে কী করবেন জেনে নিন।


রোদ থেকে ত্বককে বাঁচাতে অবশ্যই সানস্ক্রিন প্রয়োজন। আবার সানস্ক্রিন মাখালেই মুখ ঘামতে পারে, এটি একেবারেই অস্বাভাবিক নয়। সানস্ক্রিনের মাখার পরে ত্বকের উপরের স্তর আরও মোলায়েম হয়ে ওঠে। ফলে ঝরতে পারে ঘাম। আর এটি যেহেতু ক্রিম বেসড, তাই মাখলে ত্বকে তো ঘাম হবেই।

ক্রিম বেসড নয়, জেল সানস্ক্রিন লাগান
কিছুদিন আগেও এসব ক্রিম ব্যবহার করেছেন, কিন্তু তখন এতো গরম ছিলো না। এই গরমে ক্রিম বেসড সানস্ক্রিন মুখে না লাগানোই ভালো। এটির পরিবর্তে জেল বেসড সানস্ক্রিন বেছে নিতে পারেন। তাহলে আপনার ঘাম হওয়ার সম্ভাবনা কমবে যাবে। এই ধরনের সানস্ক্রিন ওজনে হালকা হয়, তাই ত্বকে লাগালে গরমে সমস্যা হবে না।

ভালো করে মুখ ধুয়ে নিন
সানস্ক্রিন লাগানোর আগে অবশ্যই ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ক্লিন করুন। তা না হলে আপনার ত্বকের সমস্যা বাড়বে। এক্ষেত্রে ফেসওয়াশ মুখে লাগিয়ে বেশ কিছুক্ষণ মাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এতে মুখও পরিষ্কার হবে আর আপনার ত্বকের রন্ধ্রে জমে থাকা ধুলা-ময়লা দূর হবে।

সঠিক সানস্ক্রিন ব্যবহার করুন
আপনার ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বেছে নিন। আপনার ত্বক যদি হয় তৈলাক্ত, তাহলে অবশ্যই জেল সানস্ক্রিন ব্যবহার করবেন। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। তবে জেল বেসড অ্যাকোয়া সানস্ক্রিন এসব ত্বকের জন্য ভালো। তাছাড়া ত্বকের টেক্সচারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সানস্ক্রিন কেনার সময় বিষয়গুলো যাচাই করে নিন।

এসপিএফ কী এবং এটি কত হবে?
সান প্রোটেকশন ফ্যাক্টর বা এসপিএফ আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। এসপিএফ’য়ের মাত্রা ওপর নির্ভর করে ত্বক সুরক্ষায় কাজ। তাই রোদে ত্বককে সুরক্ষিত করতে কত এসপিএফ ব্যবহার করবেন সেটি জানা প্রয়োজন। তাপপ্রবাহের এই সময়ে আপনি ৫০ এসপিএফ ব্যবহার করতে পারেন। আবার তাপ কমে গেলে ৩০ এসপিএফ ব্যবহার করলেও কাজ হবে।

সানস্ক্রিন আপনার ত্বককে ইউভিএ এবং ইউভিবি থেকেও রক্ষা করবে। এসপিএফের পাশাপাশি এই বিষয়গুলোতেও নজর দিতে হবে। পরিশেষে আপনার ত্বকের জন্য সঠিক সানস্ক্রিন নির্বাচন করুন। আর নিয়ম মেনে বাইরে গেলে মাখুন। দেখবেন ঠিকই ঘাম থেকেও রক্ষা পাবেন আপনি।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status