ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯
২০২৩ ওয়ানডে বিশ্বকাপ
বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট পেল বাংলাদেশ
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 27 November, 2022, 10:58 AM

বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট পেল বাংলাদেশ

বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট পেল বাংলাদেশ

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। বিশ্বকাপের আগে নিজেদের এখনও দুটি সিরিজ বাকি থাকতেই ভারতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলার টিকিট পেয়ে গেল তামিম ইকবাল বাহিনী।

শুক্রবার (২৫ নভেম্বর) রাতে পাল্লেকেল্লেতে আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কার হারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সরাসরি মূলপর্বে অংশগ্রহণ। তবে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাচ্ছে, এটা অনেকটা নিশ্চিতই ছিল বলতে গেলে।

সুপার লিগের নিয়মানুযায়ী, ২০২৩ বিশ্বকাপে স্বাগতিক ভারত তো সুযোগ পাবেই, তার সঙ্গে সেরা সাত দল (মোট ৮টি) সরাসরি যাবে বিশ্বকাপে। ১৩ দলের বাকি পাঁচ দল আনুষ্ঠানিক বাছাইপর্ব খেলবে নিচের স্তরের বাছাইপর্ব পেরিয়ে আসা আরও পাঁচ দলের সঙ্গে, ১০ দলের সেই বাছাইপর্ব থেকে ২ দল সুযোগ পাবে বিশ্বকাপে।

১৩ দলের সুপার লিগে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ খেলে ফেলেছে ১৮টি ম্যাচ। ১২ জয়ে মোট ১২০ পয়েন্ট টিম টাইগার্সের। তাতে নিশ্চিত হয়ে গেছে বিশ্বকাপের টিকিট।

এছাড়া স্বাগতিক ভারত ও বাংলাদেশ ছাড়াও আরও চার দলের মূলপর্বে খেলা নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হচ্ছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

স্বাগতিক হিসেবে সরাসরি খেলা নিশ্চিত হলেও ভারত পয়েন্ট টেবিলে এখনও পর্যন্ত সবার ওপরে। ১৯ ম্যাচে তাদের পয়েন্ট ১২৯। এক ম্যাচ কম খেলে ১২৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে দুইয়ে। পরের চার দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান; সবারই ঝুলিতে সমান ১২০ পয়েন্ট। নেট রানরেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া আছে তিনে। কার্যত এ ছয় দলকে টপকে যাওয়ার সুযোগ নেই তালিকার নিচের দিকে থাকা পাঁচ দলের।

এছাড়া বাকি দুই দলের লড়াইয়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে আফগানিস্তান। ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট নিয়ে সাতে আছে তারা। আর একটি জয় পেলেই পুরোপুরি নিশ্চিত হবে আফগানদের বিশ্বকাপে অংশগ্রহণ। পাশাপাশি শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা-- এই দুই দলের জন্যই সুযোগ আছে সেরা আটে ঢোকার।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status