ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
এয়ার ট্যাক্সি আসছে দুই বছরের মধ্যে
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Friday, 1 March, 2024, 9:44 AM

এয়ার ট্যাক্সি আসছে দুই বছরের মধ্যে

এয়ার ট্যাক্সি আসছে দুই বছরের মধ্যে

আগামী ২০২৬ সালের শুরুতেই এয়ার ট্যাক্সির কার্যক্রম চালু করতে চায় কোরিয়ার প্রতিষ্ঠান হুন্দাই ও ব্রাজিলের এমবেরার। এতে সুযোগ মিলবে যানজট এড়িয়ে গন্তব্যে পৌঁছানোর। তাছাড়া, কমবে কার্বন নিঃসরণের পরিমাণ। সম্প্রতি সিঙ্গাপুর এয়ারশোতে প্রদর্শন করা হয় এ ধরনের যানের অগ্রগতি। 

রাস্তায় যানজটে আটকে থাকা যাত্রীদের মনে কখনো কখনো উঁকি দেয় আকাশপথে উড়ে গন্তব্যে পৌঁছার চিন্তা। তবে, শিগরিরই এই কল্পনা রূপ নিতে যাচ্ছে বাস্তবে।

বেশ কয়েক বছর ধরেই যানজট থেকে মুক্তি এবং শহর এলাকায় কার্বন নিঃসরণ কমাতে বৈদ্যুতিক এয়ার ট্যাক্সির সম্ভাবনা নিয়ে আলোচনা চলছে। তবে, ব্যাটারি এবং নিয়ন্ত্রণের সীমাবদ্ধতায় আটকে ছিল উদ্যোগ।


সময়ের সঙ্গে উন্নয়ন হচ্ছে প্রযুক্তির। অচিরেই এয়ার ট্যাক্সি চালুর সম্ভাবনা দেখছে হুন্দাইয়ের এয়ার মোবিলিটি ইউনিট সুপারনাল এবং এমবেরারের এয়ার মোবিলিটি ইভিই।

সুপারনালের প্রধান নির্বাহী শিন জাইওন বলেন, ‘স্থল পরিবহনও বিকশিত হচ্ছে। কিন্তু, শহুরে বাসিন্দাদের চাপ মোকাবিলায় এয়ার ট্যাক্সির প্রয়োজনীয়তা বাড়ছে। এছাড়া, কার্বন নিঃসরণ কমানো জরুরি হয়ে পড়েছে, যার উপস্থিতি এই যানে নেই। সময়ের সাথে সাথে ব্যাটারিসহ অন্যান্য প্রযুক্তির উন্নতি হচ্ছে। এতে এয়ার ট্যাক্সি তৈরি সহজ হচ্ছে এবং এ-সংক্রান্ত খরচ কমছে।’

সুপারনালের এস-এ টু বৈদ্যুতিক যান পাইলটসহ যাত্রী বহন করতে পারবে ৫ জন। ব্যাটারিচালিত এই ট্যাক্সি আকাশপথে যেতে পারবে ২৫ থেকে ৪০ মাইল পর্যন্ত। 

এ বছরই এর পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে। পাশাপাশি এর নিয়ম-নীতি তৈরি এবং অনুমোদন নিয়ে বিভিন্ন দেশের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনাও চলছে।

অন্যদিকে, ইভিই এয়ার মোবিলিটির ই-ভিটিওএল ট্যাক্সি ৬০ মাইল পর্যন্ত যেতে পারবে। যাত্রী বহন করা যাবে ৪ থেকে ৬ জন।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জোহান বোর্ডাইস বলেন, ‘আমরা আরও বেশি মানুষকে আকাশপথে যাতায়াতের সুযোগ করে দিতে যাচ্ছি। স্থলপথে তারা টু-ডি সুবিধা পেলেও আকাশপথে তারা থ্রিডি সুবিধা পাবেন। দীর্ঘদিন ধরেই আমরা এটি নিয়ে কাজ করছি। তবে, এই খাতে আমরা প্রথম হতে চাই না, নির্ভুল ও টেকসই হতে চাই।’

এদিকে, এয়ার ট্যাক্সির নিয়ন্ত্রণ ও নীতি প্রণয়নের বিষয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এক দেশ থেকে অন্য দেশে এই যান চলাচলের ক্ষেত্রে বেশ কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হবে বলেও জানিয়েছেন তারা।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status