ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
চট্টগ্রামে আইএলও ও ইউ সহায়তায় কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে ক‌্যাম্পেইন
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Sunday, 12 March, 2023, 8:52 PM

চট্টগ্রামে আইএলও ও ইউ সহায়তায় কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে ক‌্যাম্পেইন

চট্টগ্রামে আইএলও ও ইউ সহায়তায় কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে ক‌্যাম্পেইন

আন্তর্জাতিক শ্রম সংস্থার ইউরোপীয় ইউনিয়ন-অর্থায়নকৃত স্ক্রিল ২১ প্রকল্প কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে একটি ক‌্যাম্পেইন কৌশল, কর্ম পরিকল্পনা তৈরি করে এরা বাস্তবায়ন করছে । প্রাথমিকভাবে, ‘কারিগরি দক্ষতা ও সমৃদ্ধি’ক‌্যাম্পেইনটি ২০২১ সালে সিলেট, গাইবান্ধা ও রাঙ্গামাটিতে বাস্তবায়িত হয়। এই ক্যাম্পেইনের সফলতা দেখে সরকার বিভাগীয় পর্যায়ে এই ক্যাম্পেইনের বাস্তবায়ন শুরু করে।

কারিগরি শিক্ষার সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে আজ চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, চট্টগ্রাম ক্যাম্পাস ওপেন ডে আয়োজন করেছে।

চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, চট্টগ্রাম সফলভাবে এই ত্রি-মাত্রিক ক‌্যাম্পেইনটি পরিচালনা করে। কমিউনিটি মোবিলাইজেশন, ইনস্টিটিউট পর্যায়ের কার্যক্রম এবং ডিজিটাল প্ল্যাটফর্ম এই তিন পর্বের দ্বিতীয় পর্বের একটি হলো ক‌্যাম্পাস ওপেন ডে। কমিউনিটি পর্যায়ে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে অভিভাবক সভা, হটস্পট কার্যক্রম ইত্যাদি।  পোস্টার, কারিগরি শিক্ষা বিষয়ক বুকলেট, তথ্য বোর্ড এবং বার্তাগুলি চট্টগ্রামে প্রায় ১১ হাজার মানুষ সরাসরি গ্রহণ করেছে। 

চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, চট্টগ্রাম ক্যাম্পাস ওপেন ডে-র কার্যক্রম শিক্ষক এবং শিক্ষার্থীদের সমন্বয়ে একটি র‌্যালির মাধ‌্যমে শুরু হয়।

এছাড়াও ক‌্যাম্পাস ওপেন ডে তে চাকরি মেলা, দক্ষতা প্রদর্শন, দক্ষতা প্রতিযোগিতা, ক্যারিয়ার আলোচনা এবং সক্ষমতা বৃদ্ধি কর্মশালা অনুষ্ঠিত হয়।  ক্যাম্পাস ওপেন ডে উদ্বোধন করেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) জনাব মুহাম্মাদ আনোয়ার পাশা । 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্গ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি  এর পরিচালক  মোঃ অহিদ সিরাজ চৌধুরী (স্বপন), চট্টগ্রাম ওইমেন্স চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট ইনচার্জ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা আরও উপস্থিত ছিলেন আইএলওর টিভিইটি স্পেশালিষ্ট লিগায়া দুমাওয়াং সহ উচ্চপদস্থ কর্মকর্তা ।

ক্যাম্পাস ওপেন ডে সবার জন‌্য উন্মুক্ত ছিল। চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, চট্টগ্রাম এর বিভিন্ন ট্রেডের শিক্ষার্থীরা দিনব‌্যাপী তাদের দক্ষতা প্রদর্শনের পাশাপাশি দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ৪টি ট্রেড, ৪টি অকুপেশনের ছাত্র-ছাত্রীরা দক্ষতা প্রতিযোগিতা এবং প্রকল্প মডেল তৈরি করে এবং ১২ জন পুরষ্কৃত হয়। সফল স্নাতকরা তাদের গল্পগুলি দর্শকদের কাছে বলেছে যাতে তারা TVET শিক্ষায় অন্যদের অনুপ্রাণিত করে।  ক‌্যারিয়ার ওয়ার্কশপের মাধ‌্যমে কর্মজীবন ও চাকরির স্থান নির্ধারণ এবং এর জন‌্য প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে আলোচনা হয় ক‌্যারিয়ার ওয়ার্কশপে।  স্থানীয় শিল্প প্রতিনিধিরা চাকরির মেলায় অংশগ্রহণ করে এবং এগারশতাধিক সিভি সংগ্রহ করে। 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি  এর পরিচালক জনাব মোঃ অহিদ সিরাজ চৌধুরী (স্বপন) বলেন, আমরা চাই আমাদের ছেলে মেয়েরা কর্ম মুখি শিক্ষা গ্রহন করে কর্ম ক্ষেত্রে আসুক। আমরা তাদের কর্ম সংস্থানের ব্যাবস্থা করে দিব। হাতে কলমে কাজ জানা লোকের খুব অভাব। 

স্ক্রিল ২১ টিভিইটি স্পেশালিষ্ট লোটে কায়সার, বলেন, “এই ক‌্যাম্পেইনটির সত্ত্ব কারিগরি শিক্ষা অধিদপ্তরের।আ মরা খুব আশাবাদী যে DTE(ডিটিই) বাংলাদেশের সকল TVET ইনস্টিটিউটে এই কৌশলটি বাস্তবায়ন করবে যাতে দেশের মানুষ টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেনিং সিস্টেম DTE (ডিটিই)  এর আধুনিকীকরণের প্রচেষ্টা সম্পর্কে জানতে পারে।  এবং এটি আগামীতে TVET-এর চেহারা বদলে দেবে।"
 
পরবর্তীতে এই ক‌্যাম্পেইনটিট্  ঢাকায় অনুষ্ঠিত হবে। এই প্রচারাভিযানটি তরুণ সম্ভাব্য শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা আনবে  যারা অষ্টম শ্রেণী থেকে উত্তীর্ণ হয়েছে বা এসএসসি সম্পন্ন হয়েছে এবং যারা এখনও চাকরি, শিক্ষা বা প্রশিক্ষণে নেই তাদের জন‌্য। 

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status