শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নাইকো কেলেঙ্কারির আদ্যোপান্ত
নতুন সময় ডেস্ক
Published : Monday, 1 August, 2022 at 2:26 PM
জ্বালানি সংকট, বিএনপি আমলের দুর্নীতির ফল ভোগ করছে বাংলাদেশ

জ্বালানি সংকট, বিএনপি আমলের দুর্নীতির ফল ভোগ করছে বাংলাদেশ

বর্তমান জ্বালানি সংকট বাংলাদেশের একার না। বিশ্ব একটা অনাকাঙ্খিত যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে। একারণে বৈশ্বিক জ্বালানি বাজারে অস্থিরতা বিরাজ করছে। এটা একটা বৈশ্বিক সমস্যা। সেখানে আওয়ামী লীগকে/সরকারকে দায়ী করার কোন অবকাশই নাই।

 
কিন্তু বিএনপি নেতাদের কথাবার্তা এবং তাদের দলীয় স্ট্যান্ড দেখে মনে হচ্ছে কোন রকম লজ্জা শরমহীন কেউ থাকলে সেটা বিএনপি ও তাদের নেতৃবৃন্দ। বাস্তবতা না বুঝে কথা বলা বিএনপি নেতাদেরকে বোধবুদ্ধিহীন বলা ছাড়া কোন উপায় নাই।   

বিএনপির আমলে কি হয়েছিল? মনে আছে সেই কথা?

২০০১-০৬ পর্যন্ত এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি তারা। বিএনপি সরকারের সময় বিদ্যুতের দাবিতে কানসাটে মানুষ মিছিল করলে সেখানে গুলি চালিয়ে ২০ মানুষকে হত্যা করেছিল।

বিএনপির দুর্নীতি ও অবব্যবস্থাপনার কারণে নাইকো পরিচালিত বাংলাদেশে টেংরাটিলা গ্যাসক্ষেত্রে আগুন ধরে যায়। যার কারণে বিশাল রির্জাভ থাকার পরেও সেই গ্যাস ক্ষেত্রটি পরিত্যক্ত হয়ে যায়। সেখানে আমাদের কয়েক বিলিয়ন ডলারের গ্যাস আমরা হারায়।

তারেক রহমানের হাওয়া ভবনের ঘুষ বাণিজ্যের কারণে অদক্ষ নাইকোর হাতে গ্যাস ফিল্ড তুলে দেয়ার ফল বাংলাদেশ হাড়ে হাড়ে টের পেয়েছিল।

হাওয়া ভবনের প্রেসক্রিবশন মতো ছাতকের টেংরাটিলা গ্যাসক্ষেত্রের উন্নয়নে ২০০৩ সালে কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে চুক্তি করে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী কোম্পানি বাপেক্স। নাইকো সেখানে অনুসন্ধান কূপ খনন করার সময় ২০০৫ সালের জানুয়ারি ও জুন মাসে দুই দফা বিস্ফোরণ ঘটে। আপনারা জানলে অবাক হবেন যে, ওই গ্যাস ফিল্ড থেকে আমাদের জাতীয় গ্রিডে দৈনিক ১০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যেত এখনো। ছিল বিশাল পরিমাণের রিজার্ভ। কিন্তু একটি দুর্নীতি পরায়ণ দল ও তাদের প্রধানমন্ত্রীর ছেলের লোভের কারণে বাংলাদেশের বিশাল পরিমাণ গ্যাসের রিজার্ভ থাকা গ্যাসফিল্ডটি জ্বলতে দেখেছে।

আওয়ামী লীগ সরকারের সময় নাইকো দুর্নীতি মামলার রায় বাংলাদেশের পক্ষে আসে। এবং সেখানে দুর্নীতি হয়েছে সেটাও কানাডার আদালতে প্রমাণিত হয়েছে। (লিঙ্ক: https://cutt.ly/dLikL1e)

বিদ্যুৎ ও জ্বালানি খাত বিএনপির সময়ে এতটাই দুর্নীতিগ্রস্ত ছিল যে, স্বয়ং বিএনপির সরকারের সময়ই খালেদা জিয়ার মন্ত্রীসভার জ্বালানি মন্ত্রী মোশাররফ হাতে নাতে দুর্নীতি করে ধরা পড়ে পদত্যাগ করতে বাধ্য হয়।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft