শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Sunday, 22 May, 2022 at 12:06 PM
যে ৭ অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক পাসওয়ার্ড

যে ৭ অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক পাসওয়ার্ড

ফেসবুক আইডি হ্যাক হওয়া প্রতিরোধের জন্য অনেকেই এর পাসওয়ার্ড সেভ করে রাখেন না। কিন্তু এর মাধ্যমে গোপনীয়তা বজায় রাখতে পারলেও কিছু অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনার সব গোপন তথ্য নেটদুনিয়ায় ফাঁস হওয়ার আশঙ্কা রয়েছে।

নিজের ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পাসওয়ার্ড আপনি যতই সুরক্ষিত রাখুন না কেন, তা ফাঁস হয়ে যেতে পারে বলে মনে করছে ট্রেন্ড মাইক্রো নামে একটি সফটওয়্যার কোম্পানি।

কোম্পানিটি জানিয়েছে, গুগল প্লে স্টোর থেকে আমরা অনেক অ্যাপ আমাদের নানা প্রয়োজনে ডাউনলোড করি। মোবাইল বা কম্পিউটারে এ ধরনের অ্যাপ ব্যবহার করার ফলেই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ডসহ ব্যক্তিগত অনেক তথ্য ঝুঁকির মুখে রয়েছে।

এদিকে বিভিন্ন সাইবার নিরাপত্তা কোম্পানি বলছে, অ্যান্ড্রয়েড ফোনের বেশ কিছু অ্যাপ রয়েছে, যেগুলোর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড চুরি করা যায়। নেটদুনিয়ায় এমন ২০০টি অ্যাপ রয়েছে, যেগুলোর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ডসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ছড়িয়ে পড়তে পারে অন্যের কাছে।

এসব অ্যাপের মধ্যে ৭টি অ্যাপ রয়েছে, যেগুলো বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। অথচ এই অ্যাপগুলো ফেসস্টেলার নামে স্পাইওয়্যার ব্যবহার করছে, যার মাধ্যমে এই অ্যাপ ব্যবহার করার সঙ্গে সঙ্গে আপনার মোবাইলের সব ব্যক্তিগত তথ্য তারা হ্যাক করে নিচ্ছে।

বিপজ্জনক ৭টি অ্যাপ হলো শরীরচর্চা সংক্রান্ত অ্যাপ ডেলি ফিটনেস ওএল, ছবি তুলে এডিট করার জন্য এনজয় ফোটো এডিটর, প্যানোরমা ক্যামেরা, সোয়ার্ম ফটো, অনলাইন গেম অ্যাপ ফটো গেমিং পাজল, ফেসবুকের বিজনেস প্রোফাইল ম্যানেজ করতে বিজনেস মেটা ম্যানেজার ও ক্রিপটোমাইনার।

সাইবার নিরাপত্তা উপদেষ্টারা মনে করছেন, মোবাইল বা কম্পিউটারে এই বিপজ্জনক অ্যাপগুলো কখনোই ডাউনলোড করা উচিত নয়। তবে যদি এগুলো ইতোমধ্যে আপনি ব্যবহার করা শুরু করে থাকলে এখনই সেগুলো মোবাইল বা কম্পিউটার থেকে আনইনস্টল করা উচিত।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft