ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
ক্যানসার ও হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে খরচ করুন মাত্র ১১ মিনিট! কী কী করতে হবে এই সময়ে?
প্রকাশ: Saturday, 4 March, 2023, 12:18 PM

ক্যানসার ও হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে খরচ করুন মাত্র ১১ মিনিট! কী কী করতে হবে এই সময়ে?

ক্যানসার ও হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে খরচ করুন মাত্র ১১ মিনিট! কী কী করতে হবে এই সময়ে?

সম্প্রতি ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয় প্রতিদিন দ্রুত গতিতে ১১ মিনিট হাঁটলেই অকালে মৃত্যুর ঝুঁকি অনেকাংশে ঠেকিয়ে রাখা যায়।

যে কোনও মাঝারি-তীব্র শারীরিক কার্যকলাপ প্রতি দিন অন্তত ১১ মিনিট কিংবা প্রতি সপ্তাহে সময় বের করে ৭৫ মিনিট করতে পারলেই হৃদ্‌রোগ, স্ট্রোক এবং ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে— এমনটাই জানা গিয়েছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা সেই গবেষণায়।

মাঝারি থেকে তীব্র গতির শরীরচর্চা এক জনের হৃদস্পন্দন বাড়িতে তোলে এবং দ্রুত শ্বাসপ্রশ্বাস নিতে সাহায্য করে। সহজ কিছু শরীরচর্চা বেছে নিলেই মৃত্যু ঝুঁকি এড়ানো যায়। মাঝারি ও তীব্র গতির শরীরচর্চাগুলির মধ্যে দ্রুত হাঁটা, সাইকেল চালানো, হাইকিং, নাচ এবং টেনিস বা ব্যাডমিন্টনের মতো খেলাও প্রতিদিনের রুটিনে সংযোজন করতে পারেন।

গবেষকদের দেওয়া তথ্য অনুযায়ী, হৃদ্‌রোগ এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হয়ে ২০১৯ সালে ১৭.৯ মিলিয়ান (১ কোটি ৭৯ লক্ষ) মানুষ মারা যান। ২০১৭ সালে প্রায় ৯.৬ মিলিয়ান (৯৬ লক্ষ) মানুষ ক্যানসারে প্রাণ হারিয়েছেন। গবেষকদের দাবি, সপ্তাহে ৭৫ মিনিট মাঝারি থেকে তীব্র গতির শরীরচর্চা অকালে মৃত্যুর ঝুঁকি ২৩ শতাংশ কমিয়ে দিতে পারে। গবেষকদের দাবি সপ্তাহে ১৫০ মিনিট শরীরচর্চা করতে পারলে আরও ভাল ফলাফল প্রত্যাশিত। প্রথমে সপ্তাহে ৭৫ মিনিট করে শুরু করলেই হবে, তার পর আপনা থেকেই ধীরে ধীরে সময় বাড়ানোর তাগিদ আসবে বলেই মনে করছেন গবেষকরা।

সপ্তাহে ৭৫ মিনিট শরীরচর্চা করে হার্টের রোগের ঝুঁকি ১৭ শতাংশ কমে এবং ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি ৭ শতাংশ কমিয়ে দেয়। এই প্রকার শরীরচর্চা ঘাড় ও গলার ক্যানসার, গ্যাস্ট্রিক ক্যানসার, কার্ডিয়াক ক্যানসার, লিউকিমিয়ার মতো রোগের ঝুঁকি প্রায় ১৪ থেকে ২৬ শতাংশ কমিয়ে দিতে পারে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status