ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯
ঠোঁট অতিরিক্ত শুকিয়ে যাচ্ছে? শরীরে বাসা বাঁধতে পারে মারণরোগটি! জানুন
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Monday, 23 January, 2023, 12:36 PM

ঠোঁট অতিরিক্ত শুকিয়ে যাচ্ছে? শরীরে বাসা বাঁধতে পারে মারণরোগটি! জানুন

ঠোঁট অতিরিক্ত শুকিয়ে যাচ্ছে? শরীরে বাসা বাঁধতে পারে মারণরোগটি! জানুন

শীতকালে আর্দ্রতার অভাবে এমনিতেই ঠোঁট ফেটে শুকিয়ে যায়। ডায়াবিটিসের অন্যতম লক্ষণ এটি। শীতে সারা দিনই ঠোঁট শুষ্ক হয়ে থাকে। ক্রিমজাতীয় কিছু ব্যবহার করার কিছু ক্ষণ পর আবার সেই একই অবস্থা ফিরে আসে। তবে ডায়াবিটিসের কারণে মূলত সকালের দিকে বেশ ভাল রকম শুকিয়ে যায় ঠোঁট। সেই সঙ্গে প্রবল তেষ্টা পায়। এমন যদি প্রায়ই হতে থাকে, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াটা অবশ্যই জরুরি।

ডায়াবিটিস বা মধুমেহ শরীরে বাসা বাঁধলে কিছু বাড়তে সতর্কতা মেনে চলতে হয়। নিয়ম না মানলে এই ডায়াবিটিসের হাত ধরেই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের ক্ষতি হয়। হতে পারে অঙ্গবিকল, এমনকী মৃত্যুও। তাই ওষুধ বা ইনসুলিন, নিয়মিত শরীরচর্চা ও নিয়মকানুন মানার মাধ্যমে তা নিয়ন্ত্রণে রাখতেই হয়।

সাধারণত, ডায়াবিটিস দানা বাঁধলে প্রথম অবস্থাতেই টের পাওয়া যায় না। রক্তপরীক্ষা করিয়ে তা বুঝে নিতে অনেকটা সময় পেরিয়ে যায়। যে কোনও ক্রনিক অসুখের ক্ষেত্রে যত আগে অসুখের উপস্থিতি টের পাবেন ততই ভাল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'-এর মত অনুযায়ী সারা সাধারণত বয়স চল্লিশ পেরলে টাইপ-টু ডায়াবিটিস হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ভারতীয়দের ক্ষেত্রে এই রোগ ৩০ বছর বয়স থেকেই হতে পারে। ১০-১৪ বছর বয়সীরা টাইপ ওয়ান ডায়াবিটিসের শিকার হয়। জানেন কি, আর কোন কোন উপসর্গ দেখলেই সতর্ক হওয়া প্রয়োজন?

শুকনো ঠোঁটের সঙ্গেই সকালের দিকে বমি বমি ভাব ডায়াবিটিস হওয়ার আরও একটি লক্ষণ। রক্তে শর্করার মাত্রা বেশি হওয়ার কারণে এমনটা হয় মূলত। ঘুম থেকে উঠে বমি পাওয়াটা স্বাস্থ্যকর বিষয় নয়। তাই প্রায় প্রতি দিন যদি এমন হতে থাকে, তা হলে অবহেলা না করে চিকিৎসকের কাছে যান। হতে পারে, আপনি ডায়াবিটিসের শিকার হয়েছেন।

ডায়াবিটিস হলে এমনিতেই দৃষ্টিশক্তি একটু ঝাপসা হয়ে যায়। মাঝেমাঝেই দৃষ্টি কুয়াশাচ্ছন্ন হয়ে গেলে, তা গুরুত্ব নিয়ে দেখুন। সব সময় চোখের কোনও সমস্যা থেকেই এমন হচ্ছে, তা কিন্তু না-ও হতে পারে। কোনও রকম ঝুঁকি না নিয়ে সরাসরি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

হাত-পায়ে ঝিঁঝি ধরা ও সঙ্গে তা অবশ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটলেও চিকিৎসকের পরামর্শ নিন। আরও নানা কারণে এমনটা ঘটতেই পারে। তবে ডায়াবিটিস দানা বাঁধলেও এমনটা হয়।

ব্যায়াম বা শরীরচর্চা না করেই কি ওজন হ্রাস পেয়েছে অনেকটা। আবার অনেকের ক্ষেত্রে অত্যধিক ওজন বেড়েও যায়। তাই হঠাৎ ওজন হ্রাস পেলে বা বৃদ্ধি পেলে সতর্ক হোন। শরীরের কোনও অংশে ঘা শুকোতে দেরি হচ্ছে? তা হলেও অবশ্যই চিকিৎসকের পরামর্শ দিন। (Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status