শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Thursday, 4 August, 2022 at 11:41 AM
পেটে মারাত্মক গ্যাসের সমস্যা তৈরি করে এই ৩ সবজি

পেটে মারাত্মক গ্যাসের সমস্যা তৈরি করে এই ৩ সবজি

জীবনে পেটে গ্যাস বা বদহজমের সমস্যায় ভোগেননি এমন মানুষ পাওয়া বেশ দুষ্কর। দৈনন্দিন জীবনে খাবার গ্রহণে নানা অসংগতিই এর মূল কারণ। গবেষকরা বলছেন, পেটের এসব গোলযোগ নিজে কোনো অসুখ নয়; বরং এগুলো অন্য রোগের উপসর্গ মাত্র।

এ সমস্যায় ভুগলে আমরা দ্রুত সমাধান পেতে হুটহাট ওষুধ খেয়ে নিই। প্রয়োজনে-অপ্রয়োজনে এ ওষুধ খাওয়ার প্রবণতা আমাদের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই পেটের গোলযোগের সঠিক কারণ খুঁজে বের করে এর সমাধান করতে চেষ্টা করুন। খাদ্যাভ্যাসেও আনুন পরিবর্তন।

পেটে গ্যাস, বদহজম ও নানা অসংগতি এড়াতে চাইলে খাদ্যাভ্যাস থেকে অবশ্যই এ তিনটি সবজি বাদ দিতে হবে। বিশেষজ্ঞরা মনে করেন, না জেনে এসব খাবার খাওয়ার অভ্যাসেই পেটের নানা সমস্যা হওয়া এখন নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তাই এ সমস্যা থেকে বাঁচতে চাইলে প্রতিদিনের ডায়েট থেকে প্রথমেই যে সবজিটি বাদ দেবেন তা হলো বেগুন। শরীর সুস্থ রাখতে বেগুনের অনেক গুণ থাকলেও যাদের অ্যালার্জি এবং গ্যাসের সমস্যা রয়েছে, তাদের জন্য এই সবজিটি উপকারী নয় বরং তা শরীরের জন্য মারাত্মক ক্ষতি।

শরীরে গ্যাসের সমস্যা সৃষ্টি করে এমন আরেকটি সবজি হলো ফুলকপি। পুষ্টিবিদরা বলছেন, ফুলকপিতে রয়েছে সালফারযুক্ত যৌগ। যাকে বলা হয় ‘গ্লুকোসিনোলেটস’। এর ফলে পেট ফাঁপা, বদহজম, গ্যাস-অম্বল হতে পারে। তাই যাদের গ্যাসের সমস্যা রয়েছে, তারা ফুলকপি খাওয়া এড়িয়ে চলুন। তবে একান্তই খেতে চাইলে সিদ্ধ করে সেই পানি ফেলে দিয়ে খেতে পারেন। পাশাপাশি এই নিয়মে সবজিটি খেলেও রাতে এ খাবার কখনোই খেতে যাবেন না।

এখন যে সবজিটির কথা বলব সেটি হলো মটরশুঁটি। যদিও এই সবজিটি একটি শীতকালীন সবজি, তবে বাজারে সারা বছরই এটি কিনতে পাওয়া যায়। রান্নায় খাবারের স্বাদ বাড়ালেও এই সবজিটি খেলে আপনার পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। তাই সুস্থ থাকতে এই গরমে এই তিন সবজি ডায়েট থেকে বাদ দেয়াই ভালো।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft