ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ৫ অক্টোবর ২০২৪ ২০ আশ্বিন ১৪৩১
উন্নত এআই ফিচারসহ এল শাওমির ১৪টি নতুন সিরিজ
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Sunday, 29 September, 2024, 12:50 PM

উন্নত এআই ফিচারসহ এল শাওমির ১৪টি নতুন সিরিজ

উন্নত এআই ফিচারসহ এল শাওমির ১৪টি নতুন সিরিজ

শাওমি ১৪টি প্রো ফোনটি টাইটান গ্রে (ধূসর), টাইটান ব্লু (নীল) ও টাইটান ব্ল্যাক (কালো) রঙে পাওয়া যাবে। ছবি: শাওমি শাওমি ১৪টি প্রো ফোনটি টাইটান গ্রে (ধূসর), টাইটান ব্লু (নীল) ও টাইটান ব্ল্যাক (কালো) রঙে পাওয়া যাবে। ছবি: শাওমি  এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করেছে আইফোন ও স্যামসাংসহ জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড। এবার প্রতিযোগিতায় নাম লেখাল চীনের কোম্পানি শাওমি। আর্কষণীয় এআই ফিচারসহ নতুন ১৪টি সিরিজ উন্মোচন করেছে কোম্পানিটি। নতুন সিরিজে যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, তা ছবি তোলার ক্ষেত্রে অন্যন্য মাত্রা যোগ করবে।

এই সিরিজের আওতায় শাওমি ১৪টি ও শাওমি ১৪টি প্রো মডেল রয়েছে। এআই ফিচারের পাশাপাশি দুটি মডেলেই আকর্ষণীয় ডিজাইন, শক্তিশালী মিডিয়াটেক প্রসেসর এবং অ্যামলেড ডিসপ্লে যুক্ত করা হয়েছে। 

সিরিজটি গত বৃহস্পতিবার বার্লিনে অনুষ্ঠিত এক ইভেন্টে উন্মোচন করা হয়। এ ছাড়া শাওমির নতুন ফোল্ডেবল ফোন মিক্স ফ্লিপ নিয়ে এসেছে শাওমি। 

লেইকা অপটিকের মাধ্যমে রাতের বেলা ফটোগ্রাফি 

শাওমি ১৪টি সিরিজের মডেলগুলোতে কম আলোতে দুর্দান্ত ছবি তুলতে সাহায্য করবে শাওমির এআই সমর্থিত এআইএসপি প্ল্যাটফর্ম ও ফিউশনএলএম প্রযুক্তি। এটি বিভিন্ন পরিস্থিতিতে (যেমন রাতের আলোর মধ্যে) তোলা ছবিকে প্রাণবন্ত করে তুলবে। সিরিজটির ‘আলট্রাএইচডিআর’ ও ‘পোর্ট্রেটএল’–এর মতো ফিচারগুলো এইচডিআর এবং পোর্ট্রেট ছবির মান উন্নত করে। 

শাওমির ১৪টি প্রো ফোনে ত্রিপল ক্যামেরা সিস্টেম রয়েছে। এর মধ্যে প্রধান ক্যামেরা হিসেবে রয়েছে—লেইকা সামুলাক্স লেন্সে সমর্থিত ৫০ মেগাপিক্সেল ক্যামেরা। এটি ‍ ৩২ শতাংশ বেশি আলো ধারণ করতে পারবে। 

অপরদিকে শাওমি ১৪টি ফোনে সনির আইএসএক্স ৯০৬ সেন্সরসহ ৫০ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। দুটি মডেলেই ‘মুভি মডেল’ রয়েছে। এই সিরিজের ফোনগুলো দিয়ে ৪কে ভিডিও রেকর্ডিং করা যাবে। 

দৈনন্দিন ব্যবহারের জন্য শাওমির এআই ফিচার 
শাওমির ১৪টি সিরিজের ফোনগুলোর সার্চ, ভয়েস, টেক্সট, ছবি এবং ভিডিওর মতো ফিচারে উন্নত এআই প্রযুক্তি যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীর বিভিন্ন কাজের গতি বাড়বে। 

ডিভাইসে থাকা এআই ফিচার এবং ক্লাউড কম্পিউটিং একযোগে ফোনের কাজ ও কনটেন্ট তৈরিকে সহজ করে দেবে। গুগলের সঙ্গে সহযোগিতায় শাওমি ১৪টি প্রো সিরিজে ‘সার্কেল টু সার্চ’ ফিচারটি নিয়ে এসেছে। ফোনের স্ক্রিনে থাকা যে কোনো কনটেন্ট, ছবি বা ভিডিও ওপর আঙুল বা স্টাইলাস দিয়ে বৃত্ত অঙ্কন করলেই এই ফিচার স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চে সে সম্পর্কিত তথ্য জানাবে। 

এ ছাড়া লেখালেখি, পরিকল্পনা ও কোন কিছু জানার জন্য গুগলের জেমিনি এআই–এর সমর্থন পাওয়া যাবে। স্মার্টফোনগুলোর এআই ইন্টারপ্রিটার ও এআই নোটস যথাক্রমে অনুবাদ এবং ট্রান্সক্রিপশনে (ভয়েস থেকে টেক্সটে রূপান্তরের ফিচার) সাহায্য করবে। অপরদিকে ছবি ও ভিডিও এডিটের জন্য এআই ইমেজ এডিটিং, এআই ইরেজর প্রো ও এআই ফিল্মের মতো টুল ১৪টি সিরিজের মডেলগুলোতে পাওয়া যাবে।     
সহজ করে। 

মন্ত্রমুগ্ধকর ডিসপ্লে ও সাউন্ড
এই সিরিজের মডেলগুলোতে ৬ দশমিক ৬৭ ইঞ্চির অ্যামলেড ডিসপ্লে রয়েছে, যা ১ দশমিক ৫ কে রেজল্যুশনের ১২ বিট রঙের গভীরতা, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৪০০০ নিটস পিক ব্রাইটনেস সমর্থন করে। চোখের আরামের জন্য এআই প্রযুক্তি ডিসপ্লে রং ও উজ্জ্বলতা স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করে। 

অডিওতে ক্ষেত্রে হাই–রেস ওয়ারলেস অডিও সার্টিফিকেশন এবং ডলবি অটোমস স্টেরিও স্পিকার রয়েছে। এগুলো সব মিলিয়ে একটি মন্ত্রমুগ্ধকর অডিও অভিজ্ঞতা নিশ্চিত করে। 

অসাধারণ পারফরম্যান্স 
শাওমি ১৪টি প্রো মডেলে প্রসেসর হিসেবে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৩০০ প্লাস রয়েছে, যা সিপিইউ এর ৩৭ শতাংশ ও গ্রাফিকসের ৪৪ শতাংশ কর্মদক্ষতা বৃদ্ধি করে। ফোনটিতে ইমোরটালিস–জি ৭২০ জিপিইউ রয়েছে। এ ছাড়া এতে শাওমি সার্জ টি১ টিউনার রয়েছে, যা স্থিতিশীল সংযোগ নিশ্চিত করে এবং শাওমি ৩ডি আইসলুপ কুলিং সিস্টেম রয়েছে, যা অতিরিক্ত তাপ থেকে ফোনকে রক্ষা করে। 

অপরদিকে শাওমি ১৪টি মডেলে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮৩০০ আলট্রা চিপসেট ব্যবহার করা হয়েছে যা ফোনটির জিপিইউ ও সিপিইউ–এর কর্মদক্ষতা বাড়াবে। 

দুটি মডেলেই শক্তিশালি ব্যাটারি ও দ্রুত চার্জিং ক্ষমতা রয়েছে। শাওমি ১৪টি প্রো–তে ৫০০০ এমএইচের ব্যাটারি রয়েছে যা ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং ও ১২০ ওয়াট হাইপারচার্জ সমর্থন করে। আর ১৪টি মডেলে ৫০০০ এমএইচের ব্যাটারি রয়েছে। এটি ৬৭ ওয়াট হাইপারচার্জ সমর্থন করে। 

ডিজাইন ও টেকসই 
পারফরম্যান্সের সঙ্গে ডিজাইনের দিকেও বিশেষভাবে নজর দিয়েছে শাওমি। এতে খুব চিকন বেজেল (স্ক্রিনের চারপাশে থাকা কালো অংশ) রয়েছে যা পুরুত্ব মাত্র ১ দশমিক ৭ এমএম। মডেলগুলোর আইপি রেটিং—আইপি ৬৮। ফলে পানির ছিটাফোঁটা ও ধুলা ফোনটির ক্ষতি করতে পারবে না। 

শাওমির ১৪টি প্রো–তে ধাতব ফ্রেম এবং ৩ডি কার্ভড ব্যাক রয়েছে। ফলে ফোনটি ধরে রাখতে ব্যবহার যা ব্যবহারকারীর তেমন কষ্ট হবে না। ফোনটিতে ধাতব ফ্রেম ব্যবহার করার কারণে এটি বেশ টেকসই হবে। 

রং
শাওমি ১৪টি প্রো ফোনটি টাইটান গ্রে (ধূসর), টাইটান ব্লু (নীল) ও টাইটান ব্ল্যাক (কালো) রঙে পাওয়া যাবে। আর ১৪টি ফোনটি এসব রং ছাড়াও লেমন গ্রিন (হালকা সবুজ) সংস্করণে পাওয়া যাবে। 

শাওমি ১৪টি প্রো–এর দাম 
শাওমি ১৪টি প্রো–এর ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরজ সংস্করণের দাম ৭৯৯ দশমিক ৯৯ ইউরো বা প্রায় ১ লাখ ৬ হাজার ৭৭৬ টাকা। 
শাওমি ১৪টি প্রো–এর ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরজ সংস্করণের দাম ৮৯৯ দশমিক ৯৯ ইউরো বা প্রায় ১ লাখ ২০ হাজার ৮৭ টাকা। 
শাওমি ১৪টি প্রো–এর ১২ জিবি র‍্যাম ও ১ টিবি (টেরাবাইট) ইন্টারনাল স্টোরজ সংস্করণের দাম ৯৯৯ দশমিক ৯৯ ইউরো বা প্রায় ১ লাখ ৩৩ হাজার ৪৭০ টাকা। 

শাওমি ১৪টি এর দাম 
শাওমি ১৪ টি–এর ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরজ সংস্করণের দাম ৬৪৯ দশমিক ৯৯ ইউরো বা প্রায় ৮৬ হাজার ৭৫৫ টাকা। 
শাওমি ১৪ টি–এর ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরজ সংস্করণের দাম ৬৯৯ দশমিক ৯৯ ইউরো বা প্রায় ৯৩ হাজার ৪২৮ টাকা।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status