ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
চাদর মুড়ি দিয়ে ঘুমালে যা ঘটে আপনার শরীরে, যে সমস্যা হয়
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 29 January, 2023, 7:11 PM

চাদর মুড়ি দিয়ে ঘুমালে যা ঘটে আপনার শরীরে, যে সমস্যা হয়

চাদর মুড়ি দিয়ে ঘুমালে যা ঘটে আপনার শরীরে, যে সমস্যা হয়

কিছু মানুষ পাবেন যারা চাদরে বা কম্বলের ভেতর মুখ ঢুকিয়ে ঘুমান। বড়রা এমন দেখলে সব সময়ই বকা দেন। তাদের ধারণা শরীরে অনেক সমস্যা হয়। তাদের ভাবনাগুলো কি সত্যিই ঠিক? চলুন জেনে নিই।




ভালো নাকি ঠিক

তবে চাদর মুড়ি দিয়ে ঘুমানোর কতটা সমস্যা এই বিষয় নিয়ে বহু মানুষের মনে প্রশ্ন রয়েছে। সেই সম্পর্কে ভারতের ডা. রুদ্রজিৎ পাল জানালেন কিছু কথা।

বিশুদ্ধ বাতাস

চাদর মুড়ি দিয়ে ঘুমালে বিশুদ্ধ বাতাস প্রবেশে বাধা পাবে। এর ফলে আপনি বিশুদ্ধ বাতাস পাবেন না। ফলে ময়লাযুক্ত বাসাত যেগুলো চোখে দেখা যায় না, সেই বাতাস গ্রহণ করতে থাকেন।

কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ

চাদর মুড়ি দিয়ে ঘুমালে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়। কারণ বাতাস যেহেতু চলাচল করতে পারে না, তাই এই সমস্যা হতে পারে। ফলে রক্তে অক্সিজেনের পরিমাণও কমে আসে।

ছোটদের জন্য সমস্যার

বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল বলেছেন, চাদরের ভেতর শ্বাসকষ্ট হলে বড়রা সরিয়ে ফেলতে পারলেও ছোটরা পারে না। তাই শিশুদের ক্ষেত্রে এই অভ্যাস গড়ে না ওঠাই ভালো। পাঁচ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে এই ভুল করা যাবে না। খেয়াল রাখতে হবে।

অ্যাজমা, সিওপিডি

ডা. রুদ্রজিৎ পাল জানান, অ্যাজমা বা সিওপিডি একটি ক্রনিক সমস্যা। অ্যাজমা অ্যালার্জি থেকে এবং সিওপিডি ধূমপান জাতীয় বদভ্যাসের কারণে হয়ে থাকে। এই দুই রোগেই তীব্র শ্বাসকষ্ট হয়। তাই আক্রান্তরা চাদর মুড়ি দিয়ে ঘুমালে সমস্যা হতে পারে। মারাত্মক শ্বাসকষ্ট হওয়ার আশঙ্কা থাকে। তাই সচেতন থাকার চেষ্টা করতে হবে।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া

‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’- এই রোগে আক্রান্তদের ঘুমের মাঝে শ্বাস নিতে সমস্যা হয়। তাই হঠাৎ হঠাৎ ঘুম ভেঙে যায়। এখন তারা যদি চাদর বা কম্বল মুড়ি দিয়ে শুয়ে পড়েন, তাহলে জটিলতা সৃষ্টি হতে পারে। ফলে তখন শ্বাসকষ্ট শুরু হতে পারে। তাই সচেতন হওয়া জরুরি। অভ্যাস বদলাতে হবে।

অ্যালার্জি

অনেকের অ্যালার্জি থাকে। ধুলো, বালি, ময়লা তারা সহ্য করতে পারে না। এই কারণে শ্বাসকষ্ট হতে পারে। চাদর বা কম্বলে ধুলো-ময়লা থাকে। এ থেকে সমস্যা হতে পারে।

কী করতে পারেন?

ডা. রুদ্রজিৎ পাল জানান, ওপরের অসুখগুলো থাকলে অভ্যাস বদল করতে হবে। এ ছাড়া সিন্থেটিকের বদলে তুলার কম্বল ব্যবহার করুন। চাদরও সুতির ব্যবহার করুন, তাহলে এর ভেতরে বায়ু চলাচল করতে পারবে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status