বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Thursday, 15 September, 2022 at 6:33 PM
ভোরবেলা বিছানা ছেড়েই 'এই' ৫ কাজ অবশ্যই করুন! ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

ভোরবেলা বিছানা ছেড়েই 'এই' ৫ কাজ অবশ্যই করুন! ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

ডায়াবেটিস এমন এক রোগ যা আজ ঘরে ঘরে। আপনিও যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন, এবং রক্তে শর্করার মাত্রা না বাড়ায় আপনি সবসময় দুশ্চিন্তায় থাকেন, তবে আপনারই জন্য এই প্রতিবেদন। এবার থেকে আর চিন্তা করতে হবে না।

বিশেষজ্ঞদের মতে, আপনি আপনার জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন এনেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন। যেমন ভালো খাবার, পর্যাপ্ত ঘুম, রক্তে শর্করার মাত্রা পর্যবেক্ষণ ইত্যাদি।

অন্যদিকে, আপনি যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান তবে আপনাকে অবশ্যই সকালে কিছু কাজ করতে হবে। এটি করে আপনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, কী ভাবে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন। ডায়াবেটিস রোগীরা সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই এই ৫টি কাজ অবশ্যই করবেন-

স্বাস্থ্যকর জলখাবার দিয়ে দিন শুরু করুন-
স্বাস্থ্যকর সকালের খাবার বা প্রাতরাশ সকলেরই রুটিনে থাকা জরুরি। আর আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে আপনি একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশ দিয়ে আপনার দিন শুরু করতে পারেন, এটি করে আপনি আপনার শরীরে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন।

জেনে নেওয়া যাক, যে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। অতএব, আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে আপনার সর্বদা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা উচিত।

সকালে খালি পেটে জল পান করুন:
জল পান করা এবং আপনার শরীরকে হাইড্রেটেড রাখার অনেক উপকারিতা থাকতে পারে। অন্যদিকে, আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে আপনার দিন শুরু করুন পর্যাপ্ত জল পান করে। এ জন্য সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এক গ্লাস জল পান করুন। এটি আপনার শরীরকে হাইড্রেট করতে এবং অন্ত্র পরিষ্কার করতে সহায়তা করবে। শুধু তাই নয়, আপনি যদি প্রচুর পরিমাণে জল পান করেন তবে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকে।

রক্তে শর্করার মাত্রা পর্যবেক্ষণ করুন-
একজন ডায়াবেটিস রোগীর প্রতিদিনের রক্তের মাত্রা পরীক্ষা এবং নিরীক্ষণ করা উচিত যাতে কোনওরকম আকস্মিক ট্রিগার এড়ানো যায়। আপনি যখন ডায়াবেটিসের সঙ্গেই বসবাস করেন, সকালে প্রথমে আপনার সুগার লেভেল পরীক্ষা করা হয়। নিয়মিত এই কাজটি করে আপনি সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

অস্বীকৃতি: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে, দয়া করে ডাক্তারের পরামর্শ নিন।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
Developed & Maintainance by i2soft