বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, 2০২2
নতুন সময় প্রতিবেদক
Published : Thursday, 15 September, 2022 at 5:56 PM
কিরগিজে ‘ওয়ার্ল্ড রেক্টরস ফোরাম’-এ ড. মোঃ সবুর খানের উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন

কিরগিজে ‘ওয়ার্ল্ড রেক্টরস ফোরাম’-এ ড. মোঃ সবুর খানের উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন

বিশ্ববিদ্যালয়ের রেক্টরদের আন্তর্জাতিক ফোরাম ‘ওয়ার্ল্ড রেক্টরস ফোরাম’-এ জাতীয় পর্যায়ে উদ্ভাবনী পরিবেশ তৈরিতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা বিষয়ক আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান অংশগ্রহণ করেছেন।

শিক্ষা ও বিজ্ঞান খাতে সহযোগিতামূলক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে কিরগিজ প্রজাতন্ত্রের শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়ের আয়োজনে কিরগিস্তানের বিশকেকে ১৪ ও ১৫ সেপ্টেম্বর দুইদিন ব্যাপি এই সম্মেলন চলছে। আয়োজনের প্রধান অতিথি হিসেবে কিরগিজ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি স্যাডাইর জাপারোভ এবং আয়োজক হিসেবে শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়ের মন্ত্রী আলমাজবেক রেইশেনালেইভ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের আইসিটি ও শিক্ষা খাতের নেতৃত্ব প্রদানকারী এবং উদ্যোক্তা উন্নয়নের রুপকার ড. মোঃ সবুর খান ছাড়াও এই সম্মেলনে আলোচক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ১৬জন শিক্ষানেতা এবং শিক্ষাবিদরা অংশগ্রহণ করেছেন। ড. সবুর খান ‘উচ্চশিক্ষায় উদ্যোক্তা উন্নয়ন’ বিষয়ের উপর প্রধান আলোচক হিসেবে তার বক্তব্য উপস্থাপন করেন।

আন্তজার্তিক পর্যায়ের অনুশীলনের মাধ্যমে বিশ্বের বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমের গতি বৃদ্ধি করতে কাজ করছে ‘ওয়ার্ল্ড রেক্টরস ফোরাম’। এছাড়া এই সম্মেলনের আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত ব্যবহারের উপরে আলোকপাত করা হয়, একই সাথে এই ব্যাপারে বিশ্ববিদ্যালয়সমূহে প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও অফিস কর্মচারিদের প্রশিক্ষণ বিষয়ক আলোচনাও এই সভায় জায়গা করে নেয়। এছাড়া স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর সাথে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়সমূহের সম্পর্ক উন্নয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিজ্ঞান অনুষদসমূহের মধ্যে গবেষণা ও শিক্ষাগত মান উন্নয়নে নিজেদের মধ্যে সুস্থ প্রতিযোগিতামূলক অংশগ্রহণ নিশ্চিত করবে। ‘ওয়ার্ল্ড রেক্টরস ফোরাম’-এর সদস্যদের মধ্যে সর্বোচ্চ অনুশীলনের মাধ্যমে সৃজনশীলতা, উদ্ভাবন ও উদ্যোক্তা তৈরির লক্ষ্যে একটি আন্তর্জাতিক মানের প্লাটফর্ম প্রস্তুতেও এই ফোরাম কাজ করছে।





পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
Developed & Maintainance by i2soft