ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ৫ অক্টোবর ২০২৪ ২০ আশ্বিন ১৪৩১
কয়েক ঘণ্টায় ৬০০ জনকে হত্যা, তিনদিন ধরে লাশ সংগ্রহ
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 5 October, 2024, 1:33 PM

কয়েক ঘণ্টায় ৬০০ জনকে হত্যা, তিনদিন ধরে লাশ সংগ্রহ

কয়েক ঘণ্টায় ৬০০ জনকে হত্যা, তিনদিন ধরে লাশ সংগ্রহ

আল-কায়েদা সংশ্লিষ্ট একটি জঙ্গিগোষ্ঠী কয়েক ঘণ্টার মধ্যে অন্তত ৬০০ জনকে হত্যা করেছে। আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর বারসালোঘোতে গত আগস্টে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার (৪ অক্টোবর) এক রিপোর্টে এমন দাবি করা হয়েছে। সিএনএনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে এনডিটিভির। 

খবরে বলা হয়েছে, গত ২৪ আগস্ট বারসালোঘোর বাসিন্দাদের গুলি করে হত্যা করা হয়। নিহতদের বেশিরভাগই ছিল নারী ও শিশু। আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি সংস্থা জামা'আত নুসরাত আল-ইসলাম ওয়াল-মুসলিমের (জেএনআইএম) সদস্যরা বাইকে করে ওই এলাকায় প্রবেশ করে এবং বাসিন্দাদের গুলি করে হত্যা করে।

জাতিসংঘের পক্ষ থেকে প্রথমে নিহতের সংখ্যা আনুমানিক ২০০ জন জানানো হয়। পরে জেএনআইএম জানায়, তারা অন্তত ৩০০ জন 'যোদ্ধাকে' হত্যা করেছে। ফরাসি সরকারের নিরাপত্তা প্রতিবেদনে বরাত দিয়ে সিএনএন বলছে, ওই হামলায় অন্তত ৬০০ জন নিহত হয়েছে। 

জঙ্গিদের থেকে নিরাপদে থাকতে বারসালোঘোয় পরিখা খননের নির্দেশ দিয়েছিল বুরকিনা ফাসোর সেনাবাহিনী। ঘটনার দিন পরিখা খনন করছিলেন এমন এক ব্যক্তি সিএনএন'কে জানান, তিনি ওই শহর থেকে চার কিলোমিটার দূরে ছিলেন। সকাল আনুমানিক ১১টার দিকে প্রথম গুলির শব্দ শুনতে পান। 

তিনি বলেন, আমি পালানোর জন্য পরিখায় হামাগুড়ি দিতে লাগলাম। মনে হলো হামলাকারীরা পরিখাগুলোই অনুসরণ করছে। এরপর আমি হামাগুড়ি দিয়েই বের হলাম এবং রক্তাক্ত লাশ দেখতে পেলাম। সবখানেই শুধু রক্ত এবং চিৎকার। 

ওই হামলায় পরিবারের দুইজন সদস্যকে হারানো প্রাণে বেঁচে যাওয়া আরেকজন বলেন, জেএনআইএম সারাদিন ধরে মানুষকে হত্যা করেছে। তিনি বলেন, তিনদিন ধরে আমরা লাশ সংগ্রহ করেছি। 

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status