ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
চাকরি নেই! হতাশায় না ভুগে নতুন করে শুরু করুন, কিন্তু কী ভাবে?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 26 January, 2023, 12:06 PM

চাকরি নেই! হতাশায় না ভুগে নতুন করে শুরু করুন, কিন্তু কী ভাবে?

চাকরি নেই! হতাশায় না ভুগে নতুন করে শুরু করুন, কিন্তু কী ভাবে?

নতুন চাকরি খুঁজতে গেলে নানা জায়গায় ছুটে বেড়ানো, সিভি জমা দেওয়া, এই সব কজের সময় মানসিক জোর বজায় রাখতেই হবে।

টুইটার, মেটা, অ্যামাজ়ন, জ়ম্যাটো, ভোডাফোন— নামের তালিকাটা দীর্ঘ। বিশ্ব জু়ড়ে গণছাঁটাইয়ের ইতিহাসে এই সংস্থাগুলির নাম এখন শীর্ষে। যদিও গণছাঁটাইয়ের কারণ হিসাবে অতিমারির সময়ে অতিরিক্ত কর্মী নিয়োগকেই দায়ী করছেন অনেক সংস্থা। ইদানীং অতিমারির প্রকোপ কমতেই ব্যয় সংকোচনের পথে হাঁটছে সেই সংস্থাগুলি। কিন্তু বিনা মেঘে বাজ পড়ার মতো এই সিদ্ধান্তে কর্মীদের মানসিক অবস্থা তলানিতে ঠেকাই স্বাভাবিক। হন্যে হয়ে নতুন চাকরি খুঁজতে গেলে নানা জায়গায় ছুটে বেড়ানো, সিভি জমা দেওয়া, এই সব কজের সময় মানসিক জোর বজায় রাখতেই হবে। কিন্তু নতুন করে শুরু করার জন্য হারানো মনোবল ফিরে পাওয়া সম্ভব কি?

নতুন করে শুরু করার আগে কোন কোন বিষয় মাথায় রাখা জরুরি?

১) শেষ থেকে শুরু

এক সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার মানে কিন্তু নিজের আত্মবিশ্বাস ভেঙে যাওয়া নয়। খারাপ কোনও কিছু থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে আর সেই ভুলের পুনরাবৃত্তি না করাই ভাল। পেশা পরিবর্তনের সুযোগ থাকলে সেই পরিকল্পনাও করে রাখতে পারেন।

২) সাফল্যের কথা ভাবুন

যে কোনও ব্যর্থতার পর, কারও পক্ষেই নতুন করে কিছু ভাবা সম্ভব হয় না। তাই বলে জীবনে কোনও দিন সাফল্যের মুখ দেখেননি তা-ও তো নয়। এই সময় নিজের ভাল কাজের কথা ভাবতে চেষ্টা করুন। ভেবে দেখুন কী ভাবে, কোন পথে এই সাফল্য অর্জন করেছিলেন। সেই সূত্রও কিন্তু কাজে লেগে যেতে পারে।

৩) নিজের চাওয়াগুলোকে গুরুত্ব দিন


নতুন কাজের সন্ধান করার আগে ভেবে নিন, আপনি কী চান। যে সংস্থায়, যে পদে কাজ করতেন তার চেয়ে নীচু পদে কাজ করতে গেলে সমস্যা হবে কি না, বা শহর ছেড়ে অন্য কোথাও যেতে চান কি না, সেই অনুযায়ী নতুন কাজের সন্ধান করতে পারেন।

৪) নতুন কাজ খুঁজতে হবে

চাকরি খোঁজা কিন্তু কোনও সংস্থায় ১০টা থেকে ৭টা পর্যন্ত কাজ করার চেয়ে কোনও অংশে কম নয়। ইদানীং বড় বড় সব সংস্থাই সমাজমাধ্যমে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞাপন দিয়ে থাকে। তাই সারা ক্ষণ সেদিকে লক্ষ রাখতেই হয়। নিজের যোগ্যতা এবং সংস্থার চাহিদা বুঝে আবেদন করা। সংস্থার তরফে কী প্রতিক্রিয়া আসে, তা নজরে রাখা ইত্যাদি কাজে দক্ষ হওয়া প্রয়োজন।

৫) তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেবেন না

চাকরি নেই, এই কথা ভাবতে গিয়েই হতাশায় ডুবে যান অনেকে। সামাজিক, পারিপার্শ্বিক চাপও কম থাকে না। সেখান থেকে মুক্তি পেতে ভাল করে যাচাই না করে, হাতের কাছে যে চাকরি পাচ্ছেন তা-ই বেছে নিচ্ছেন? এতে ভবিষ্যতে আরও জটিল সমস্যায় পড়ার সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যায় না। তাই মানসিক স্থিতি ঠিক রেখে, সংস্থার তরফে দেওয়া সমস্ত শর্ত পড়ে, বুঝে তবেই কাজে যোগ দিন।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status