ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ১৭ মে ২০২৪ ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
বিশ্বব্যাপী কারাবন্দী ৩৩৯ লেখক, জানা গেল বাংলাদেশের অবস্থান
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 2 May, 2024, 1:17 PM
সর্বশেষ আপডেট: Thursday, 2 May, 2024, 1:20 PM

বিশ্বব্যাপী কারাবন্দী ৩৩৯ লেখক, জানা গেল বাংলাদেশের অবস্থান

বিশ্বব্যাপী কারাবন্দী ৩৩৯ লেখক, জানা গেল বাংলাদেশের অবস্থান

মত প্রকাশের স্বাধীনতা চর্চার অভিযোগে বিশ্বব্যাপী কারাবন্দি লেখকের সংখ্যা কমপক্ষে ৩৩৯। আর বিশ্বের মোট কারাবন্দি লেখকদের প্রায় এক-তৃতীয়াংশ বা ১০৭ জন রয়েছেন চীনের কারাগারে। দেশটিতে প্রথমবারের মতো কারাগারে বন্দী লেখকের সংখ্যা একশ ছাড়িয়েছে। তাদের মধ্যে অর্ধেকের বেশি অনলাইনে মত প্রকাশের অভিযোগে বন্দি হয়েছেন।

বুধবার (১ মে) প্রকাশিত ফ্রিডম টু রাইট ইনডেক্স-২০২৩ নামক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ পায়। বিশ্বব্যাপী লেখক, কবি-সাহিত্যিকদের প্রভাবশালী সংগঠন পেন আমেরিকা এমন নির্মমতার নাজুক পরিস্থিতিটি তুলে ধরে। সংগঠনটির তথ্য অনুযায়ী এবারই প্রথম চীনে বন্দী লেখকের সংখ্যা একশ ছাড়িয়েছে। খবর দ্য গার্ডিয়ান।

২০২২ সালের তুলনায় গত বছর বন্দি লেখকের সংখ্যা বেড়েছে ৬২। আর ২০১৯ সালের চেয়ে বেড়েছে ১০১ জন। যুদ্ধ এবং সংঘাত ২০২৩ সালে লেখকদের উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছিল, কারণ ইসরায়েল এবং রাশিয়ায় স্বাধীন মতপ্রকাশের উপর নির্বিচারে নিপীড়ন ও ধরপাকড় চালানোর ফলে বন্দী লেখকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়।

উভয় দেশই প্রথমবারের মতো সূচকের শীর্ষ দশে অন্তর্ভুক্ত হয়। ২০২৩ সালে এই তালিকায় শীর্ষ দশে চীনের পরে ৪৯ বন্দি নিয়ে ইরানের অবস্থান দ্বিতীয়। সৌদি আরব এবং ভিয়েতনামে রয়েছে ১৯ জন করে। ইসরায়েলের কারাগারে (অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলসহ) ১৭ জন। বেলারুশ এবং রাশিয়া ১৬ জন করে। তুরস্কে ১৪ জন। মিয়ানমারে বন্দী রয়েছেন ১২ লেখক এবং ইরিত্রিয়ায় সাত লেখক কারাগারে রয়েছেন। তবে লেখকদের প্রভাবশালী সংগঠন পেন আমেরিকার যে ৩৩ দেশ থেকে এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছে সেই তালিকায় বাংলাদেশের নাম নেই।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্সসহ অন্যান্য সংস্থার তথ্য অনুযায়ী, চীনে আটক সাংবাদিক এবং সংবাদকর্মীদের সংখ্যা একশ'র ঘর অতিক্রম করে ২০২০ সালে। এই সূচকে 'অনলাইন কমেন্টেটর' হিসেবে ব্লগারসহ মত প্রকাশের ক্ষেত্রে যারা সামাজিক মাধ্যমকেই একমাত্র অবলম্বন মনে করেন তাদের অন্তভুক্ত করা হয়।

পেন আমেরিকার গবেষণাবিষয়ক পরিচালক জেমস টেগার বলেন, ঝগড়া বাঁধানো এবং ঝামেলা উসকে দেয়ার মতো অত্যন্ত অস্পষ্ট আইনের ধারায় তাদের কারাগারে পাঠানো হয়। দণ্ডিতদের মধ্যে রয়েছেন নাগরিক সাংবাদিকতার কর্মী ঝাং ঝানও, যার বিরুদ্ধে অভিযোগ, উহানে কোভিড-১৯ মহামারির প্রথম দিকতার দিনগুলো নিয়ে প্রতিবেদন করেছিলেন তিনি। মুসলিম উইঘুর সম্প্রদায়ের কবি গুলনিসা আইমিন রয়েছেন। তার লেখা ওয়ান থাউজেন্ড অ্যান্ড ওয়ান নাইট নামক কবিতাটি বিরুদ্ধে অভিযোগ রয়েছে এটি বিচ্ছিন্নতাবাদী চেতনাকে উসকে দিয়েছে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status