ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
বাজারে এবার গাড়ি আনছে অ্যাপল
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Friday, 25 December, 2020, 1:09 PM

বাজারে এবার গাড়ি আনছে অ্যাপল

বাজারে এবার গাড়ি আনছে অ্যাপল

গাড়ির বাজারে নামতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। প্রতিষ্ঠানটি ২০২৪ সালের মধ্যে প্রজেক্ট টাইটান প্রকল্পের আওতায় ইলেকট্রিক গাড়ি বাজারে আনবে।

অ্যাপল কর্মকর্তাদের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যম রয়টার্স। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপলের অভ্যন্তরীণ কিছু সূত্র বলছে, প্রতিষ্ঠানটি বড় চমক নিয়েই বাজারে নামবে। বিশেষ করে গাড়ির ব্যাটারির নকশায় বেশ পরিবর্তন আসবে।

জানা গেছে, অ্যাপলের ইলেকট্রিক গাড়িতে লিথিয়াম আইয়ন ব্যাটারির বদলে লিথিয়াম আইয়োন ফসফেট ব্যবহার করা হবে। এতে করে ব্যাটারির দাম কমবে এবং গাড়ির রেঞ্জ বাড়বে।

২০১৭ সালে এক সাক্ষাৎকারে টিম কুক জানিয়েছিলেন, ইলেকট্রিক ভেইকেল নিয়ে তারা কাজ করছেন না। তবে গত বছর ড্রাইভ.এআই নামের একটি স্টার্টআপ কিনে নেয়ার পর এ বিষয়ে আবারো আলোচনা শুরু হয়।

২০১৮ সালে টেসলা থেকে অ্যাপলে যোগ দেন ডুগ ফিলড। ইলেক্ট্রিক অটোমেকার টেসলায় তিনি কাজ করতেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে। তার হাত ধরেই তৈরি হয়েছিল টেসলার মডেল ৩ গাড়িটি।

প্রজেক্ট টাইটানের প্রধান এখন অ্যাপল এক্সিকিউটিভ জন জিয়ানন্দ্রা। তার অধীনে থাকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং গ্রুপের সঙ্গেই এখন কাজ চলবে প্রজেক্ট টাইটানের।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status