শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Thursday, 12 November, 2020 at 10:44 AM
ক্যাজুয়াল শীত

ক্যাজুয়াল শীত

শীত আসছে। প্রকৃতির কোল হয়ে যাবে শীতল। তাইতো উষ্ণতা পেতে আশ্রয় নেওয়া ভারী পোশাকে। আর তাই  পোশাকটি হওয়া চাই ট্রেন্ডি ও ফ্যাশনেবল। কারণ,  পুরো শীতে আপনার সব ফ্যাশনেবল পোশাকগুলো ঢাকা পড়বে এসব পোশাকের আড়ালে। আজকাল ক্যাজুয়াল পোশাকে শীতকে সংজ্ঞায়িত করা হচ্ছে নানাভাবে। আর তাই ফ্যাশনেবল আউটলুকের জন্য শীতে ক্যাজুয়াল পোশাকের কথা না বললেই নয়। বর্তমানে তরুণ-তরুণীদের পাশাপাশি বয়সভেদে সবাই শীতের ক্যাজুয়াল পোশাকের দিকে ঝুঁকছে। ক্লাস, আড্ডা, শপিং, ট্রাভেলিং সবকিছুতে ক্যাজুয়াল আউটলুকই স্বাচ্ছন্দ্যময়।

ফুল স্লিভ টি-শার্ট
শীতে ফুল স্লিভ টি-শার্টের জুড়ি নেই। শীতের শুরুতে ফুল হাতা টি-শার্টই যথেষ্ট। কিন্তু খেয়াল রাখতে হবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে তা হওয়া চাই মোটা কাপড়ের। এ সময় তরুণদের পাশাপাশি তরুণীরাও ক্যাজুয়াল লুক আনতে ফুল স্লিভের টি-শার্ট পরতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন। এসব টি-শার্টের প্রিন্টে থাকতে পারে প্রিয় কোনো ব্যক্তিত্বের ছবি বা উক্তি অথবা প্রিয় ব্র্যান্ডের লোগো। কার্গো, মোবাইল, গ্যাবার্ডিন, জিন্স, যে কোনো ক্যাজুয়াল প্যান্টের সঙ্গেই এসব টি-শার্ট দারুণ মানাবে। এক্ষেত্রে কালার ম্যাচিং বিষয়ে খেয়াল রাখতে হবে। সময়ের সঙ্গে চলতি ট্রেন্ডে দেখা মেলে কালো, কালচে বা গাঢ় রঙের বাইরেও বিভিন্ন রঙের নতুন ডিজাইন। প্রিন্টেড রাউন্ড নেক টি-শার্টের পাশাপাশি ফুল হাতা টি-শার্ট এখন পুরোপুরি মানানসই। ওয়াশিং করা ভিন্টেজ লুকের হেনলি ফ্যাশন বৃত্তে ঘুরপাক খাচ্ছে যুগ যুগ ধরে।

স্লিভলেস হুডি
শীতের ক্যাজুয়াল ফ্যাশনে স্লিভলেস হুডির চাহিদা অনেক। আমাদের দেশেও তার ব্যতিক্রম নয়। হুডির এমন চাহিদার জোগান দিতে তাই ফ্যাশন হাউসগুলোর শীতকালীন সংগ্রহের বড় একটা অংশজুড়ে দেখা যায় বিভিন্ন ডিজাইনের ও ফ্যাশনেবল স্লিভলেস হুডির সমাহার। পাতলা নিট কাপড় থেকে শুরু করে সোয়েটার ও জ্যাকেটেও স্লিভলেস হুডি পাওয়া যায়। শীতের ওপর ভিত্তি করে তাই বেছে নিতে হবে শীতের জুতসই হুডিটি।

স্লিভ-হুডি

শীতের ফ্যাশন পরিবর্তনে বাজারে এসেছে হুডি। ফ্যাশন সচেতন তরুণ-তরুণীদের মধ্যেও জনপ্রিয় পোশাক এটি। হালকা শীতের মধ্যে এ পোশাকের চাহিদা সবচেয়ে বেশি। শীত তো আর সব সময় সমানভাবে পড়ে না। তাই শীতের সহনীয় আঁচ গায়ে অনুভূত হওয়া মাত্র তরুণ-তরুণীরা গায়ে জড়ান তাদের প্রিয় হুডি। বাজার ঘুরে দেখা যায়, আগের বছরগুলোর তুলনায় চলতি হাওয়ার হুডি ট্রেন্ডগুলোয় বিশেষ পরিবর্তন এসেছে। একটা সময় ছিল যখন শুধু জ্যাকেটেই হুডি ব্যবহার করা হতো। এখন জ্যাকেটের পাশাপাশি শর্ট-শার্ট, টি-শার্ট, ব্লেজার এবং সোয়েটারেও হুডির ব্যবহার এসেছে। ফ্যাশন বা পোশাক যেদিক থেকেই বলি না কেন, এটি এখন তরুণ-তরুণীদের মধ্যে পরিচিত হয়ে উঠেছে। হুডি মানেই টু-ইন ওয়ান এবং অনেক ফ্যাশনেবল। এখন শার্টের সঙ্গে টুপি হিসেবে হুডি ব্যবহৃত হয়ে থাকে। ইচ্ছা হলেই হুডি খুলে রাখা যায়। দেখতেও খারাপ লাগে না। সময়ের সঙ্গে ফ্যাশনের এই পরিবর্তন শুরু হয় তরুণ-তরুণীদের মধ্য থেকে। এসব রুচিশীল পোশাকে তাদের আউটলুক আরও বেড়ে যায়।

ব্লেজার
শুধু শীত নিবারণের জন্য নয়, একটু ট্রেন্ডি স্টাইলের কথাও মাথায় রাখতে হয় তরুণদের। আজকাল অফিস, পার্টি কিংবা যে কোনো জায়গায় বেড়াতে বের হলে সাধারণত ব্লেজার পরছে তরুণরা। শুধু তরুণ নয়, যে  কোনো বয়সের মানুষকেই ব্লেজারে ভালো লাগে।  মেয়েরাও ব্লেজার পরছেন। মার্কেটগুলোতে জিন্স, চামড়া ও সুতি ছাড়াও ডেনিম কাপড়ের ব্লেজার বেশ ভালো চলছে। নতুন ট্রেন্ড হিসেবে মখমলের ব্লেজারও কম যায় না। এ ছাড়া পাবেন সিল্ক, উলেন ফেব্রিকের ব্লেজার। তরুণরা ক্যাজুয়াল ব্লেজারের দিকেই ঝুঁকছে বেশি। সেই সঙ্গে সিøমফিট ও নিচে রাউন্ড শেপটাই পছন্দ করছে তারা। ব্লেজারগুলো ২২৫০ থেকে ৩২০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

কার্ডিগান
ঠাণ্ডা হাওয়ায় কার্ডিগান অন্যতম এক পোশাক। প্রায় প্রতিটি ফ্যাশন হাউসেই দেখা মিলবে কার্ডিগানের। বর্ণিল কার্ডিগানগুলো ফ্যাশন ট্রেন্ডে যোগ করেছে অন্যরকম মাত্রা। একটা সময় ছিল যখন শীত নিবারণই মুখ্য ছিল। কিন্তু সময়ের পরিক্রমায় পরিবর্তন এসেছে সবক্ষেত্রে। ফ্যাশন হাউসও সে আওতার বাইরে নয়। কার্ডিগান এখন শুধু শীত নিবারণের পোশাক নয় বরং ফ্যাশনেবল। অনেক ভেরিয়েশন এসেছে কার্ডিগানে। রং এবং ডিজাইনে এসছে ভিন্নতা। রাউন্ড কলার কিংবা ভি শেপের কার্ডিগান এখন দারুণ চলছে। রীতিমতো শীত ফ্যাশনের অনুষঙ্গ হচ্ছে এই কার্ডিগান। তাইতো ফ্যাশন হাউসগুলোকে অন্যান্য পোশাকের মতো কার্ডিগান বা সোয়েটার নিয়েও গবেষণা চালাতে হয়।

শাল
শীত পোশাক হিসেবে তো বটেই ফ্যাশন অনুষঙ্গ হিসেবেও আবাল-বৃদ্ধ সবার পছন্দ শাল। পোশাকের সঙ্গে ম্যাচিং করে শাল আপনার ফ্যাশনে আনবে বৈচিত্র্য। আর তাই তো শীতের এই সময়ে ফ্যাশনেবল হয়ে উঠতে পছন্দসই একটি শাল আপনার ভরসা হতে পারে। ইতিহাস খুঁজলে দেখা যাবে শীতবস্ত্র হিসেবে চাদরের ব্যবহার অনেক আগে থেকেই। সে সময় রাজা-মহারাজা ও অনেক অভিজাত শ্রেণির মানুষ কাঁধে ঝুলিয়ে নিতেন বাহারি কারুকাজ করা বিখ্যাত কাশ্মীরি শাল। আবার যাদের সহায় সম্বল কিছু ছিল তারাও এই চাদরের উষ্ণতার আরাম থেকে বাদ যেতেন না। তীব্র শীতের হাত থেকে রক্ষা পেতে আশ্রয় হিসেবে গায়ে জড়িয়ে নিতেন মোটা ধরনের চাদর।

এবারের শীত উপভোগে আপনার ট্রেন্ডি লুক ধরে রাখতে ক্যাজুয়াল পোশাকটি আজই বেছে নিন।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft