ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Saturday, 15 June, 2024, 10:51 AM

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম

করোনার পর থেকে দেশের সিনেমায় এসেছে নতুন জোয়ার। বিশেষ করে ঈদের সিনেমাগুলোতে লক্ষ করা গেছে দর্শকদের উপচে পড়া ভীড়। তাই গত ঈদে মুক্তি পেয়েছিল ১১টি সিনেমা। তবে শেষ পর্যন্ত গত ঈদে হতাশ হতে হয়েছে নির্মাতা-প্রযোজকদের। এক সপ্তাহ না পেরোতেই হল থেকে নামিয়ে দেওয়া হয় বেশ কয়েকটি সিনেমা। এই ঈদে তাই সিনেমার সংখ্যাও নেমে গেছে অর্ধেকে। এবার মুক্তি পাচ্ছে পাঁচটি সিনেমা। সংখ্যার মতো সিনেমার প্রচারেও নেমেছে খরা।


হলসংকট থাকলেও ঈদ এলে সিনেমা মুক্তি দিতে দৌড়ঝাঁপ শুরু করেন নির্মাতা-প্রযোজকেরা। গত ঈদে ১১টি সিনেমা মুক্তির রেকর্ড গড়লেও শেষ পর্যন্ত ব্যবসায়িক সাফল্য আসেনি সব সিনেমার। সে কারণে, চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৯ সংগঠনের নেতারা এবার ঈদে বেশি সিনেমা মুক্তি না দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। তাই এবার ঈদে মুক্তির ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছে ‘এশা মার্ডার: একটি কর্মফল’ ও ‘জংলি’। ঈদে মুক্তি পাচ্ছে পাঁচটি সিনেমা। বরাবরের মতো তালিকায় আছে শাকিব খানের সিনেমা।


‘তুফান’ সিনেমায় নব্বইয়ের দশকের গ্যাংস্টার হয়ে দর্শকের সামনে আসছেন তিনি। পরিচালনা করেছেন রায়হান রাফি। মুক্তির তালিকায় আরও আছে রাশীদ পলাশের ‘ময়ূরাক্ষী’, মোহাম্মদ ইকবালের ‘রিভেঞ্জ’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও সুমন ধরের ‘আগন্তুক’।


আলোচনায় ‘তুফান’
প্রতি ঈদেই আলোচনায় এগিয়ে থাকে শাকিব খানের সিনেমা। তবে এবার শুধু শাকিব খান নয়, বেশ কয়েকটি কারণে খবরের শিরোনাম হয়েছে তুফান। মহরতের সময় জানানো হয়েছিল, সিনেমাটি নির্মিত হচ্ছে বাংলাদেশের আলফা আই, চরকি ও ভারতের এসভিএফের যৌথ প্রযোজনায়। কিন্তু মুক্তির আগে জানানো হয়, সিনেমাটি প্রযোজনা করেছে আলফা আই। চরকি ডিজিটাল পার্টনার এবং এসভিএফ হচ্ছে ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশন পার্টনার। এ নিয়ে সৃষ্টি হয় সমালোচনার।

দেশীয় গল্পে নির্মিত হলেও তুফানের শুটিং হয়েছে ভারতের বিভিন্ন লোকেশনে। ভারতীয় শিল্পীরাও অভিনয় করেছেন এতে। এর মাঝে খবর ছড়িয়ে পড়ে, তুফানের নির্মাণ ব্যয় ৮ কোটি টাকা। এরপরেই এই সিনেমার নির্মাণপ্রক্রিয়া ও অর্থায়ন নিয়ে প্রশ্ন ওঠে। চলচ্চিত্রের ১৯ সংগঠনের নেতারা প্রশ্ন ছুড়ে দেন, দেশের বাইরে কীভাবে এত টাকা নেওয়া হলো। তবে তুফান প্রযোজক শাহরিয়ার শাকিল জানান, দেশের আইন ও নিয়ম মেনেই তৈরি হয়েছে সিনেমা। এদিকে তুফান সিনেমার হল বুকিং নিয়ে শোনা যাচ্ছে নানা কথা। কয়েকজন প্রযোজক জানিয়েছেন, তুফানের জন্য যে রেন্টাল দাবি করা হচ্ছে, তাতে এই সিনেমা হলে চালানো বেশ কঠিন হবে। এ ছাড়া তুফানের গান, পোস্টার ও টিজার নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনা হচ্ছে।

প্রচারে নেই আগ্রহ
এবার ঈদে পাঁচটি সিনেমা মুক্তির ঘোষণা এলেও প্রচার নেই বেশির ভাগ সিনেমার। তুফান ও রিভেঞ্জ ছাড়া সংবাদ সম্মেলনও করতে দেখা যায়নি কোনো সিনেমার টিমকে। ঈদের দুই দিন বাকি থাকলেও সোশ্যাল মিডিয়া ছাড়া কোথাও দেখা যাচ্ছে না এসব সিনেমার পোস্টার। টিজার ও ট্রেলার প্রকাশেও দেখা যাচ্ছে উদাসীনতা। সিনেমার অভিনয়শিল্পীদেরও পাওয়া যাচ্ছে না প্রচারে। এমন প্রচারস্বল্পতা সিনেমাগুলো সম্পর্কে দর্শককে কতটা আগ্রহী করবে, তা নিয়েও দেখা দিয়েছে সংশয়। তাই গত ঈদের মতো এবারও নির্মাতা-প্রযোজকেরা প্রত্যাশিত ব্যবসায়িক সাফল্য না পেয়ে হতাশ হবেন বলে মনে করছেন সিনেমাসংশ্লিষ্ট অনেকে।

সিনেপ্লেক্সে তিন বিদেশি সিনেমা
দেশের পাঁচ সিনেমার সঙ্গে বিদেশি তিনটি সিনেমা মুক্তি পাচ্ছে স্টার সিনেপ্লেক্সে। ঈদের দিন থেকে সিনেপ্লেক্সের বিভিন্ন শাখায় দেখা যাবে ‘ব্যাড বয়েজ: রাইড অর ডাই’, ‘দ্য ওয়াচার্স’ ও ‘হাইকু!! দ্য ডাম্পস্টার ব্যাটেল’।

হলিউডের অ্যাকশন-কমেডি সিনেমা ‘ব্যাড বয়েজ’ ফ্র্যাঞ্চাইজির চতুর্থ সিনেমা ব্যাড বয়েজ: রাইড অর ডাই। আগের তিন কিস্তির মতো এবারও প্রধান চরিত্র ব্যাড বয়েজের ভূমিকায় আছেন উইল স্মিথ ও মার্টিন লরেন্স। ১০০ মিলিয়ন ডলার বাজেটের সিনেমাটি প্রযোজনা করেছে কলম্বিয়া পিকচার্স।

ভৌতিক সিনেমা ‘দ্য ওয়াচার্স’। নিউ লাইন সিনেমার ব্যানারে সিনেমাটি পরিচালনা করেছেন ভারতীয় বংশোদ্ভূত হলিউড পরিচালক এম. নাইট শ্যামলনের কন্যা ইশানা নাইট শ্যামলন। এম নাইট শ্যামলনের প্রযোজনায় দ্য ওয়াচার্স নির্মিত হয়েছে একই নামে প্রকাশিত এ এম শাইনের উপন্যাস অবলম্বনে। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ডেকোটা ফ্যানিং। আরও রয়েছেন জর্জিনা ক্যাম্পবেল, ওলয়েন ফোয়েরে, শ্যান ওরেগ্যান, অলিভার ফিনেগান প্রমুখ।

জাপানের অ্যানিমেশন সিনেমা ‘হাইকু!! দ্য ডাম্পস্টার ব্যাটেল’। এটি একটি ক্রীড়াভিত্তিক সিনেমা। হারুইচি ফুরুদাতের মাঙ্গা বা কমিক সিরিজ হাইকুয়ের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে অ্যানিমেশন সিনেমাটি। সুসুমু মিতসুনাকা পরিচালিত এ সিনেমায় অভিনয় করেছেন আয়ুমু মুরাসে, কাইতো ইশিকাওয়া, ইউকি কাজি, ইউইচি নাকামুরা প্রমুখ। হাইকু!! দ্য ডাম্পস্টার ব্যাটেল এ বছরের ফেব্রুয়ারিতে জাপানে মুক্তি পায়। সেখানে দর্শকদের ব্যাপক সাড়া পায় সিনেমাটি।

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম
ময়ূরাক্ষী
চিত্রনাট্য: গোলাম রাব্বানী
পরিচালনা: রাশীদ পলাশ
অভিনয়ে: ইয়ামিন হক ববি, সুদীপ বিশ্বাস দ্বীপ, ফারজানা ছবি, সমু চৌধুরী 
প্রযোজনা: আজ ইন্টারন্যাশনাল
গল্প: শোবিজ আর রঙিন দুনিয়ার অন্তরালের গল্প নিয়ে তৈরি হয়েছে ময়ূরাক্ষী। উঠে আসবে ২০১৯ সালে চট্টগ্রামে বিমান ছিনতাইয়ের ঘটনা।

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম
রিভেঞ্জ
চিত্রনাট্য: আবদুল্লাহ জহির বাবু
পরিচালনা: মোহাম্মদ ইকবাল
অভিনয়ে: রোশান, বুবলী, মিশা সওদাগর, কাজী হায়াৎ
প্রযোজনা: মোহাম্মদ ইকবাল
গল্প: অ্যাকশনধর্মী এ সিনেমায় দেখা যাবে প্রতিশোধের গল্প। পাশাপাশি থাকছে পারিবারিক ও প্রবাসীদের গল্প।

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম
আগন্তুক
চিত্রনাট্য ও পরিচালনা: সুমন ধর
অভিনয়ে: শ্যামল মাওলা, পূজা চেরি, শাহেদ আলী, ফখরুল বাশার 
প্রযোজনা: অভি কথাচিত্র
গল্প: শহরের ইতি নামের নারীদের খুন করা হচ্ছে। লাশের গলায় ঝুলানো গোলাপের মালায় লেখা থাকে শুভ বিদায় ইতি। খুনের রহস্য উদ্‌ঘাটনে পুলিশের সঙ্গে নামে দুই সাংবাদিক।

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম
ডার্ক ওয়ার্ল্ড
চিত্রনাট্য: দেলোয়ার হোসেন দিল
পরিচালনা: মোস্তাফিজুর রহমান মানিক
অভিনয়ে: মুন্না খান, কৌশানী মুখার্জি, মিশা সওদাগর, দীপা খন্দকার
প্রযোজনা: মুন্না খান
গল্প: সোশ্যাল মিডিয়ায় অশ্লীল ফুটেজ ছড়িয়ে একটি চক্র প্রতারণা করে। তাদের নির্মূলে অভিযানে নামে পুলিশ। বের হয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম
তুফান
চিত্রনাট্য: আদনান আদিব আরিফ
পরিচালনা: রায়হান রাফি
অভিনয়ে: শাকিব খান, মিমি চক্রবর্তী, চঞ্চল চৌধুরী, নাবিলা
প্রযোজনা: শাহরিয়ার শাকিল
গল্প:  নব্বইয়ের দশকের এক গ্যাংস্টারের জীবনের উত্থান-পতনের গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমার গল্প।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status