ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
বিজেপি নেতাকে হারিয়ে ইতিহাস গড়লেন সোফিয়া, কে তিনি?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 9 June, 2024, 5:05 PM

বিজেপি নেতাকে হারিয়ে ইতিহাস গড়লেন সোফিয়া, কে তিনি?

বিজেপি নেতাকে হারিয়ে ইতিহাস গড়লেন সোফিয়া, কে তিনি?

রাজনৈতিক পরিবারের মেয়ে ৩২ বছরের সোফিয়া ফেরদৌস। তিনি প্রবীণ কংগ্রেস নেতা মোহাম্মদ মোকুইমের মেয়ে। ২০২৪ সালের ওডিশা বিধানসভা নির্বাচনে কংগ্রেস মোকিমের পরিবর্তে তার মেয়ে সোফিয়াকে মনোনীত করেছিলেন।

সোফিয়া পেশায় একজন সিভিল ইঞ্জিনিয়ার। একইসঙ্গে তিনি একটি রিয়েল এস্টেট ফার্মের পরিচালকও। ২০২২ সালে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রামও শেষ করেছেন।  

ভারতের ওড়িষা রাজ্যের বিধানসভা নির্বাচনে নতুন ইতিহাস গড়েছেন সোফিয়া।  কংগ্রেসের হয়ে রাজ্যের বারাবতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন তিনি।  নির্বাচনে বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে আট হাজারেরও বেশি ভোটে হারিয়ে রাজ্যের প্রথম মুসলিম নারী বিধায়ক হয়েছেন সোফিয়া। খবর আনন্দবাজার অনলাইনের।  

পরিবার থেকেই সোফিয়ার রাজনীতিতে হাতেখড়ি। তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম, একই আসনের বিধায়ক ছিলেন।  তিনি ‘মেট্রো বিল্ডার্স প্রাইভেট লিমিটেডের’ ব্যবস্থাপনা পরিচালকের পদে আছেন।  এই নেতা ওড়িষা রুরাল হাউজিং অ্যান্ড ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেডের আর্থিক কেলেঙ্কারির জন্য ভিজিল্যান্স আদালতে দোষী সাব্যস্ত হন। সে কারণেই নির্বাচনে প্রার্থী হতে পারেননি মোকুইম। পরে এ আসনে কংগ্রেসের মনোনয়ন পান সোফিয়া।

সোফিয়ার স্বামী রাজ্যের বিশিষ্ট শিল্পপতি মিরাজ উল। স্ত্রীর জয়ের পর সামাজিক মাধ্যমে সোফিয়াকে অভিনন্দন জানিয়েছেন মিরাজ।
ওড়িষার প্রথম নারী মুখ্যমন্ত্রী নন্দিনী শতপথীও বারামতী-কটক আসন থেকে ১৯৭২ সালে বিধায়ক নির্বাচিত হন। অনেকেই তার জয়ের সঙ্গে মিল পাচ্ছেন সোফিয়ার।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status