ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 29 May, 2024, 8:53 PM

ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

বিশ্ব বিজ্ঞান, পরিবেশ ও প্রকৌশল প্রতিযোগিতা (ডব্লিউএসইইসি) ২০২৪–এ স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের পাঁচজন সদস্যের একটি নারী দল। দেশটির রাজধানী জাকার্তায় ১৯ মে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দলটির সদস্যরা হলেন- জান্নাতুল ফেরদৌস ফাবিন (টিম লিডার), নুসরাত জাহান সিনহা (টিম ম্যানেজমেন্ট), নুসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) ও তাহিয়া রহমান (প্রজেক্ট ম্যানেজার)। তাঁদের দলের নাম কোড ব্ল্যাক। কোড ব্ল্যাক ২০২১ সালে যাত্রা শুরু করে। এর পর থেকেই তারা বিভিন্ন আন্তর্জাতিক রোবোটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। রাজধানীর রামপুরার বনশ্রীতে তাঁদের রোবোটিকস গবেষণা ল্যাব।

কোড ব্ল্যাক দলটি মূলত কৃষিকাজে সহায়তার জন্য প্রযুক্তি পণ্য তৈরির কাজ করছে। ইন্দোনেশিয়ায় যে প্রকল্পের জন্য কোড ব্ল্যাক স্বর্ণপদক জিতেছে, সেটি একটি রোবট। যেটির নাম প্রহরী, যা দুর্যোগ প্রতিক্রিয়া, অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য ডিজাইন করা হয়েছে।

টিম কোড ব্ল্যাকের টিম ম্যানেজমেন্ট ও প্রতিযোগী দলের সদস্য নুসরাত জাহান সিনহা বলেন, ‘বাংলাদেশের সমাজে প্রচলিত আছে যে নারীরা স্টেম সাবজেক্টগুলোতে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) খুব একটা ভালো করতে পারে না। কিন্তু আমরা এই ধারণা ভেঙে দিতে চাই। কোড ব্ল্যাক স্টেম সাবজেক্টগুলো নিয়ে কাজ করতে চায়।’


তিনি বলেন, ‘রোবোটিকসে নারীদের সম্পৃক্ত করা টিম কোড ব্ল্যাকের একটি লক্ষ। রোবোটিকসেও মেয়েরা কাজ করতে পারে—এটি আমরা প্রতিষ্ঠিত করতে চাই। এই স্বর্ণপদক আমাদের সেই বিষয়ে একটি স্বীকৃতি দিয়েছে। আমরা রোবোটিকসকে বাংলাদেশে ছড়িয়ে দিতে চাই। আমরা চাই রোবটিকস বাংলাদেশে একটি প্রতিষ্ঠিত সাবজেক্ট হোক। এই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status