ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ১৫ জুন ২০২৪ ১ আষাঢ় ১৪৩১
একটি কিনলে একটি ফ্রি, এভাবে বিক্রয় কি জায়েজ?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 16 May, 2024, 6:52 PM

একটি কিনলে একটি ফ্রি, এভাবে বিক্রয় কি জায়েজ?

একটি কিনলে একটি ফ্রি, এভাবে বিক্রয় কি জায়েজ?

একজন ব্যবসায়ী পণ্যগুলো বিক্রি করে সেই পন্যর সাথে অন্য কোন পণ্য যোগ করে এটা কি ফ্রি বলে বিক্রি করা কি জায়েজ হবে? যে দাম ধরা হবে সে দাম ওই দুইটার দাম হয়।
ব্যবসায় ইসলামের বিধান মানতে হলে হালাল হারাম সম্পর্কে অবশ্যই অবগত হতে হবে।

 এ ক্ষেত্রে মিথ্যার আশ্রয় নেওয়া হয়, এজন্য এমনটি করা নাজায়েজ। সততার সাথে যারা ব্যবসা করা বিশ্ব নবীর সুন্নাহ। হাদিসে খোশখবরী দিয়েছেন সত্যবাদী ব্যবসায়ীর জন্য। عَنْ أَبِي سَعِيدٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ التَّاجِرُ الصَّدُوقُ الأَمِينُ مَعَ النَّبِيِّينَ وَالصِّدِّيقِينَ وَالشُّهَدَاءِ আবু সাঈদ (রা.) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, সত্যবাদী ও বিশ্বস্ত ব্যবসায়ী নবী, সিদ্দীক ও শহীদগণের সঙ্গে থাকবে। (সুনানে তিরমিজি ১২০৯)

অন্য বর্ণনায় আসছে, রিফাআ (রা.) থেকে বর্ণিত যে, তিনি একবার নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এর সঙ্গে ‘মুসল্লা’ এর দিকে গেলেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দেখলেন, লোকেরা বেচা–কেনা করছে। 
 
তখন তিনি বললেন, হে ব্যবসায়ীগণ, তারা সকলেই রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি সাড়া দিল এবং তাদের ঘাড় ও চোখ তুলে তার দিকে তাকাল। তিনি বললেন, ব্যবসায়ীদের কিয়ামতের দিন ফাজির ও পাপীরূপে উত্থিত করা হবে। তবে সে ব্যতীত, যে আল্লাহকে ভয় করেছে, নেক আমল করেছে এবং সত্য অবলম্বন করেছে। (সুনানে তিরমিজি ১২১০)।

আল্লাহ তাআলা বলেন,رِجَالٌ ۙ  لَّا تُلۡہِیۡہِمۡ تِجَارَۃٌ وَّلَا بَیۡعٌ عَنۡ ذِکۡرِ اللّٰہِ وَاِقَامِ الصَّلٰوۃِ وَاِیۡتَآءِ الزَّکٰوۃِ ۪ۙ  یَخَافُوۡنَ یَوۡمًا تَتَقَلَّبُ فِیۡہِ الۡقُلُوۡبُ وَالۡاَبۡصَارُ  এমন লোক, যাদেরকে ব্যবসা-বাণিজ্য ও বেচাকেনা আল্লাহর স্মরণ, নামাজ কায়েম ও যাকাত আদায় থেকে গাফেল করতে পারে না। তারা ভয় করে সেই দিনকে, যে দিন অন্তর ও দৃষ্টি ওলট-পালট হয়ে যাবে। (সুরা নুর ৩৭ নং আয়াত)
 
অন্য আয়াতে আল্লাহ তাআলা বলেন, یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَلَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا হে মুমিনগণ! তোমরা পরস্পরে একে অন্যের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না, তবে পারস্পরিক সন্তুষ্টিক্রমে কোন ব্যবসায় করা হলে (তা জায়েয)। এবং তোমরা নিজেরা নিজেদের হত্যা করো না। নিশ্চয়ই, আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু। (সুরা নিসা, আয়াত ২৯)

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status