ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৪ মে ২০২৪ ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
রায়ানস'র বিরুদ্ধে নকল এসএসডি বিক্রির অভিযোগ!
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 15 May, 2024, 6:51 PM
সর্বশেষ আপডেট: Wednesday, 15 May, 2024, 7:02 PM

রায়ানস'র বিরুদ্ধে নকল এসএসডি বিক্রির অভিযোগ!

রায়ানস'র বিরুদ্ধে নকল এসএসডি বিক্রির অভিযোগ!

অভিযোগ উঠেছে দেশের বাজারে স্যামসাংয়ের নকল এসএসডি বিক্রি করছে দেশের অন্যতম শীর্ষ প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ‘রায়ানস কম্পিউটার্স লিমিটেড’। সম্প্রতি রায়ানস থেকে স্যামসাংয়ের একটি দুই টেরাবাইট (টিবি) এসএসডি (সলিড-স্টেট ড্রাইভ) কেনেন তথ্যপ্রযুক্তিবিষয়ক কনটেন্ট নির্মাতা অনন্য জামান।

দেখা যায় এসএসডিতে স্যামসাংয়ের নকল স্টিকার সিলভার কন্ট্রোল লাগানো। ডিভাইসটি কম্পিউটারে লাগিয়ে পরীক্ষা করলে নকল ধরা পড়ে।

বিভিন্ন মার্কেট এবং অনলাইন কেনাকাটার ওয়েবসাইটে দেদারসে বিক্রি হচ্ছে স্যামসাংয়ের নকল এসএসডি।


বিষয়টি নিয়ে একটি ভিডিও তৈরি করেছেন অনন্য জামান। সামাজিকমাধ্যমে আপলোড করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, ২২ হাজার ৪০০ টাকায় তিনি রায়ানস থেকে এসএসডিটি কিনেছেন। যেখানে রায়ানসের ইনভয়েসও দেখানো হয়েছে।

এসএসডিতে লাগানো স্যামসাংয়ের সিলভার কন্ট্রোলারটি স্টিকার লাগানো। স্টিকার তুললে নিচে দেখা যাচ্ছে, ভেতরে আরডিএস-৫৭৭২ ডিএল নামে একটা কন্ট্রোল দেওয়া, যা স্যামসাংয়ের নয়।

বিষয়টি নিয়ে অনন্য জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিশ্বজুড়ে স্যামসাংয়ের এসএসডি সবচেয়ে জনপ্রিয়। বাংলাদেশেও সবচেয়ে বেশি বিক্রি হয় স্যামসাংয়ের এসএসডি। বাজারে চাহিদা থাকার কারণে অনেকেই এই সুযোগটা নিয়ে নকল পণ্য বাজারজাত করে।

জামান জানান, নকল এসএসডিতে বাজার সয়লাব। দামি ব্রান্ড দেখে নকল পণ্য কিনে ঠকছেন ক্রেতারা। এই পণ্যটি যে নকল তা কোনো সাধারণ ক্রেতার বোঝার উপায় নেই। আমরা যারা এসব নিয়ে কাজ করি তারা ধরতে পারি। বুঝতে না পেরে মানুষ স্যাংসাংয়ের পণ্য মনে করেই এটি কিনছে। কিন্তু তারা বিরাট ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ক্রেতা-বিক্রেতাদের সতর্ক করে জামান বলেন, স্যামসাং এসএসডি-এর জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে কেউ কেউ এটার নকল ভার্সন দেশে এনেছে। গত কয়েক মাসে গণহারে এটা ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে।

তানভীর ওসমান নামে একজন গ্রাহক জানান, গত কয়েকদিন আগে মাল্টিপ্ল্যান থেকে স্যামসাং ৯৮০ প্রো ক্রয় করি ‘রায়ানস কম্পিউটার্স লিমিটেড’ থেকে। প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ‘রায়ানস কে সবাই বিশ্বাস করে কিন্তু তারা এইভাবে নকল পন্য বিক্রি করছে আমি ভাবতেই পারিনি। তারা স্যামসাংয়ের কেসিংয়ের ভিতরে নকল এসএসডি ড্রাইভ দিয়ে সরবাহ করে আসছে। শুধু রাজধানীতে নয় সারাদেশে স্টার টেক শাখা এবং ওয়েবসাইটের মাধ্যমে এই নকল এসএসডি ছড়িয়ে পড়েছে । 

খাতসংশ্লিষ্টরা বলেন, এসব হার্ডডিস্কে ব্যাডসেক্টর রয়েছে। মান ভালো না হওয়ায় তা পিসি, ল্যাপটপের ক্ষতিসাধন করতে পারে।

গ্রাহকদের অভিযোগ গুরুত্ব দিয়ে স্টারটেকে ওয়েবসাইটে গেলে স্যামসাংয়ের এসএসডি যথারীতি স্টাককে থাকলেও কিছুক্ষণ পরে সকল স্যামসাংয়ের এসএসডি স্টক আউট দেখানো হয় ।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status