ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৪ মে ২০২৪ ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
কিবোর্ড কাজ না করলে যেসব পদ্ধতিতে সমাধান করবেন
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 15 May, 2024, 11:01 AM

কিবোর্ড কাজ না করলে যেসব পদ্ধতিতে সমাধান করবেন

কিবোর্ড কাজ না করলে যেসব পদ্ধতিতে সমাধান করবেন

তথ্যপ্রযুক্তির এই সময়ে কর্মস্থলের পাশাপাশি বাড়িতেও প্রায় প্রতিদিন কম্পিউটারে কাজ করতে হয় অধিকাংশ মানুষকে। জরুরি কাজের সময় হঠাৎ দেখলেন টাইপ করা যাচ্ছে না। কাজ করছে না কিবোর্ড। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এ সমস্যাটি সহজেই ঠিক করা যায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে কিবোর্ড সমস্যার সমাধান করবেন।

কিবোর্ডের সংযোগ পরীক্ষা করুন
পিসির সঙ্গে কিবোর্ডের সংযোগ বিচ্ছিন্ন হলে কিবোর্ড কাজ করবে না। তাই নিশ্চিত করুন কিবোর্ডের সংযোগ ঠিক আছে কিনা। ইউএসবি ক্যাবলের কিবোর্ড হলে সেটি পিসি থেকে খুলে আবার ঠিক করে লাগিয়ে দেখতে পারেন। ওয়্যারলেস কিবোর্ড হলে চেক করুন সংযোগ ঠিক আছে কি না। ওয়্যারলেস সংযোগ বন্ধ করে আবার চালু করে দেখতে পারেন। আর ব্লুটুথ কিবোর্ড ব্যবহার করলে পিসির ব্লুটুথ সেটিংস থেকে ‘ফরগেট ডিভাইস’ দিয়ে আবার ‘পেয়ার’ করে নিন।

কম্পিউটার রিস্টার্ট দিন
সাধারণত যেকোনো ইলেক্ট্রনিক ডিভাইসের কোনো সমস্যা সমাধানে বহুল প্রচলিত পদ্ধতি ডিভাইসটি বন্ধ করে আবার চালু করা। অনেক সময়েই ডিভাইসের সমস্যা ঠিক হয়ে যায় এই রিস্টার্টের মাধ্যমে। কিবোর্ড কাজ না করলেও কিবোর্ডের সঙ্গে যুক্ত পিসিটি রিস্টার্ট করে দেখতে পারেন।

কিবোর্ড পরিষ্কার করুন
ধুলা-ময়লা জমে কিবোর্ড অপরিষ্কার হলে কোনো কোনো ‘কি’তে সমস্যা দেখা দিতে পারে। আর বেশি অপরিষ্কার হলে বা তরল জাতীয় কিছু কিবোর্ডের ওপরে পড়লে এটি ঠিকমত কাজ করে না। কিবোর্ড নিয়মিত পরিষ্কার রাখা উচিত।

কিবোর্ড পরিষ্কার করতে ‘কমপ্রেসড এয়ার’ ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন কিবোর্ড পরিষ্কারের ব্রাশ পাওয়া যায় সেগুলোও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া কি-ক্যাপগুলো সরিয়ে একটি কাপড় বা তোয়ালেতে আইসোপ্রোপাইল অ্যালকোহল নিয়ে কিবোর্ডটি ভালোভাবে মুছে ফেলতে পারেন। এটি করার আগে কিবোর্ড লে আউটের একটি ছবি তুলে রাখতে পারেন। যাতে কি ক্যাপগুলো বসানোর সময় ঝক্কি না পোহাতে হয়।

ম্যালওয়্যার স্ক্যান
ম্যালওয়্যার বা ভাইরাস কম্পিউটারে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে। অনেক সময় ম্যালওয়্যারের জন্য কিবোর্ডে সমস্যা হতে পারে। পিসির অ্যান্টিভাইরাস সফটওয়্যার সবশেষ সংস্করণে আপডেট করে একবার ম্যানুয়াল স্ক্যান করুন। এরপর পিসি রিস্টার্ট দিলে কিবোর্ডের সমস্যা সমাধান হতে পারে।

অপারেটিং সিস্টেম আপডেট করুন
অপারেটিং সিস্টেমের সবশেষ আপডেট ইনস্টল থাকা ভালো। আপডেটে কিবোর্ড সংক্রান্ত কোনো কিছু না থাকলেও করতে পারেন। কারণ, হয়তো কিবোর্ডের সমস্যা অন্য কোনো ত্রুটির কারণে হচ্ছিল যা নতুন আপডেটে ঠিক করা হয়েছে। এক্ষেত্রে উইন্ডোজ, ম্যাকওএস বা ক্রোমওএসের সবশেষ সংস্করণ ইনস্টল করার পরামর্শ প্রযুক্তি বিশেষজ্ঞদের।

অনেক সময় ইন্টারন্যাল সার্কিটের সমস্যা হলে কিবোর্ড সঠিকভাবে কাজ করে না। সেক্ষেত্রে কিবোর্ড পুরোপুরি পাল্টে ফেলা ছাড়া আর কোনো উপায় নেই। তাই প্রয়োজনে কিবোর্ড পাল্টাতে পারেন।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status