ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৪ মে ২০২৪ ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
মার্কিন নিষেধাজ্ঞার হুমকিকে তোয়াক্কা করছে না ভারত
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 15 May, 2024, 10:49 AM

মার্কিন নিষেধাজ্ঞার হুমকিকে তোয়াক্কা করছে না ভারত

মার্কিন নিষেধাজ্ঞার হুমকিকে তোয়াক্কা করছে না ভারত

ইরানের চাবাহার সমুদ্রবন্দর পরিচালনার জন্য তেহরানের সঙ্গে চুক্তি করায় ভারতের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই হুমকি উপেক্ষা করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, এই প্রকল্পের কারণে পুরো অঞ্চল উপকৃত হবে। জনগণেরও এটি সম্পর্কে সংকীর্ণ দৃষ্টিভঙ্গি নেওয়া উচিত নয়। আজ বুধবার পশ্চিমবঙ্গের কলকাতায় একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মার্কিন নিষেধাজ্ঞার হুমকি প্রসঙ্গে এস জয়শঙ্কর বলেন, ‘আমি এ নিয়ে কিছু মন্তব্য দেখেছি।  আমি মনে করি না যে জনগণের এ নিয়ে সংকীর্ণ দৃষ্টিভঙ্গি থাকা উচিত।  আপনি যদি চাবাহার বন্দরের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব মনোভাব দেখেন, তারাও এ বন্দরের বৃহত্তর প্রাসঙ্গিকতার প্রশংসা করেছে। আমরা এটিতে কাজ করব।’
 
এর আগে গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপমুখপাত্র বেদান্ত প্যাটেল ভারতের ওপর নিষেধাজ্ঞার হুমকি দেন। তিনি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এখনো কার্যকর। এসব নিষেধাজ্ঞা আরও জোরদার করা হবে। যেসব পক্ষ ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি করার কথা ভাবছে, তাদের সম্ভাব্য মার্কিন ঝুঁকির বিষয়ে সতর্ক থাকতে হবে।
 
পাকিস্তান সীমান্তের কাছে অবস্থিত চাবাহার বন্দর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। বন্দরটি উন্নয়নে প্রাথমিকভাবে ২০১৬ সালে তেহরানের সঙ্গে চুক্তিতে যায় ভারত। এরপর গতকাল দীর্ঘমেয়াদি ওই চুক্তিতে গেল নয়াদিল্লি। ভারতের নৌপরিবহনমন্ত্রী চুক্তিটিকে ভারত-ইরানের সম্পর্কের ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status