ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ১৫ জুন ২০২৪ ১ আষাঢ় ১৪৩১
ভারতের শেষ সৈন্যটিকেও চলে যেতে হল মালদ্বীপ থেকে
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 11 May, 2024, 12:58 PM
সর্বশেষ আপডেট: Saturday, 11 May, 2024, 1:01 PM

ভারতের শেষ সৈন্যটিকেও চলে যেতে হল মালদ্বীপ থেকে

ভারতের শেষ সৈন্যটিকেও চলে যেতে হল মালদ্বীপ থেকে

ভারতীয় সামরিক সেনাদের প্রত্যাহারের জন্য রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজু কর্তৃক নির্ধারিত ১০ মে সময়সীমার আগে ভারত মালদ্বীপ থেকে তার সমস্ত সৈন্য প্রত্যাহার করেছে।

সম্প্রতি সান.এমভি (sun.mv) নিউজ পোর্টালের সাথে সাক্ষাৎকারে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান মুখপাত্র হিনা ওয়ালিদ বলেছেন যে, ভারতীয় সৈন্যদের শেষ ব্যাচকে প্রত্যাবাসন করা হয়েছে। সৈন্যদের সংখ্যা সম্পর্কে বিস্তারিত পরে প্রকাশ করা হবে, তিনি যোগ করেন।

ভারত এর আগে মালদ্বীপকে দুটি হেলিকপ্টার এবং ডর্নিয়ার বিমান উপহার হিসেবে দিয়েছিল। এই সামরিক যানগুলো পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ভারতীয় সেনাদের মোতায়েন করা হয়েছিল। মালদ্বীপ সরকার পূর্বে ঘোষণা করেছিল যে, এই সৈন্যদের মধ্যে ৫১ জনকে সোমবার (৬ মে) ভারতে প্রত্যাবর্তন করা হয়েছিল এবং সরকারী নথির ভিত্তিতে দেশে ৮৯ জন ভারতীয় সৈন্যের উপস্থিতি বলা হয়েছিল। অবশিষ্ট ভারতীয় সৈন্যদের ১০ মে এর আগে প্রত্যাহারের বিষয়ে ভারত সম্মত হয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল নয়াদিল্লিতে একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন যে, সৈন্যদের প্রথম এবং দ্বিতীয় ব্যাচ ভারতে ফিরে এসেছে। তবে, তিনটি ভারতীয় বিমান চলাচল প্ল্যাটফর্ম পরিচালনা করার জন্য "এখন দক্ষ ভারতীয় বেসামরিক প্রযুক্তিগত কর্মীদের প্রতিস্থাপন করা হয়েছে"।

মালদ্বীপ হলো নিরক্ষরেখাজুড়ে ৮০০ কিলোমিটার ছড়িয়ে ছিটিয়ে থাকা এক হাজার ১৯২টি ছোট প্রবাল দ্বীপের একটি ছোট দেশ। তবে কৌশলগতভাবে এর পূর্ব-পশ্চিমে আন্তর্জাতিক শিপিং রুটগুলো রয়েছে।

ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি এবং মালদ্বীপের পাশাপাশি প্রতিবেশী শ্রীলঙ্কায় দেশটির প্রভাব নিয়ে ভারত সন্দেহ করছে। মুইজুর সরকার দ্বিপক্ষীয় সম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের জন্য বেইজিংয়ের সঙ্গে বেশ কয়েকটি চুক্তি করেছে।

মালদ্বীপ ভারত মহাসাগর অঞ্চলে ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রতিবেশী দেশ।

'সাগর' (অঞ্চলে সকলের জন্য নিরাপত্তা এবং বৃদ্ধি) এবং মোদী সরকারের 'প্রতিবেশী প্রথম নীতি'-এর মতো পলিসির অধীনে ভারতের কাছে মালদ্বীপ একটি গুরুত্বপূর্ণ অংশ। সূত্র: টাইমসঅবইন্ডিয়া।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status