ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ১৫ জুন ২০২৪ ১ আষাঢ় ১৪৩১
আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে রেকর্ড বৃষ্টিপাত, প্লাবিত দুবাই বিমানবন্দর
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 17 April, 2024, 7:29 PM

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে রেকর্ড বৃষ্টিপাত, প্লাবিত দুবাই বিমানবন্দর

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে রেকর্ড বৃষ্টিপাত, প্লাবিত দুবাই বিমানবন্দর

সংযুক্ত আরব আমিরাতে গত দুইদিনে টানা বৃষ্টিপাত হয়েছে, যা দেশটির ৭৫ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে। সোমবার ১৫ এপ্রিল, রাতে বৃষ্টি শুরু হয়ে ঝরেছিলো মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত। এ সময়ের মধ্যে মোট ১৪২ মিলিমিটার (৫.৫ ইঞ্চি) এর বেশি বৃষ্টিপাত হয়েছে। ফলে বন্যায় ভেসে গেছে মরুভূমির শহর দুবাই। ঢাকা-দুবাই নয়টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

বাংলাদেশ থেকে দেশটিতে চলাচলকারী তিন এয়ারলাইন্সের নয়টি ফ্লাইট বাতিল করা হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম।

তিনি জানান, দুবাইয়ে খারাপ আবহাওয়ার কারণে আজ এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের পাঁচটি (আগামীকাল সকালের ফ্লাইটসহ), এমিরেটস এয়ারলাইন্সের দুইটি এবং ফ্লাই দুবাই এয়ারলাইন্সের দুইটি ফ্লাইট বাতিল করা হয়েছে। ঢাকা থেকে শারজাহ রুটে চলাচলকারী বিভিন্ন এয়ারলাইন্সের নয় ফ্লাইট বুধবার থেকে আগামী ২৪ এপ্রিল পর্যন্ত বাতিল করা হয়েছে বলে জানান তিনি।

ভারী বর্ষণের কারণে আমিরাতের প্রধান মহাসড়কগুলো প্লাবিত হয়েছে। বন্ধ রাখা ছিল শিক্ষা-প্রতিষ্ঠান। কর্তৃপক্ষ জানিয়েছে, এই অবস্থা বুধবার পর্যন্ত বহাল থাকবে। একই সঙ্গে বহাল থাকবে কর্মীদের জন্য হোম অফিসের মেয়াদ। বন্যার কবলে পড়েছে ফ্ল্যাগশিপ শপিং সেন্টার দুবাই মল এবং মল অব এমিরেটসও। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে বানের জলে একটি দুবাই মেট্রো স্টেশনের নিচের অংশ গভীর পানিতে ডুবে যেতে দেখা গেছে।

আমিরাতের অভ্যন্তরীণ কিছু এলাকাতেও মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ৮০ মিলিমিটার (৩.২ ইঞ্চি) বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ওই সব এলাকায় সাধারণত বছরে গড়ে প্রায় ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে।

এদিকে, বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার চূড়ায় বজ্রপাত স্পর্শ করতেও দেখা গেছে। পুলিশ জানিয়েছে, বৃষ্টিজনিত দুর্ঘটনায় দেশটির রাস আল-খাইমাতে অন্তত একজন নিহত হয়েছে। ৭০ বছর বয়সী ওই ব্যক্তি তার গাড়িতে আটকা পড়ে স্রোতে ভেসে যান।

অস্বাভাবিক এই বৃষ্টিপাতকে জলবায়ু সংক্রান্ত একটি ‘ব্যতিক্রমী’ ঘটনা বলে জানিয়েছে এক্স সংযুক্ত আরব আমিরাতের সরকারি মিডিয়া অফিস।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status