ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৪ মে ২০২৪ ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম পূর্ণবহালের জন্য মানববন্ধন
মুস্তাক আহমেদ, পঞ্চগড়
প্রকাশ: Wednesday, 17 April, 2024, 3:44 PM

দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম পূর্ণবহালের জন্য মানববন্ধন

দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম পূর্ণবহালের জন্য মানববন্ধন

পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায়-   দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম পূর্ণবহালের জন্য মানববন্ধন সহ গনস্বাক্ষর কর্মসুচি পালন করেছে এলাকাবাসী । মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বারকলিপি প্রদান করেছে আন্দোলনকারীরা।

বুধবার ১৭ এপ্রিল তেঁতুলিয়া উপজেলা পরিষদ চত্বরে প্রায় শতাধিক বিক্ষুব্ধ এলাকাবসীর উপস্থিতিতে এ মানব বন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচী পালন করা হয়। মানব বন্ধনে তেঁতুলিয়া উপজেলার ৭ নং দেবনগড় ইউনিয়নের  শত বছরের ঐতিহ্যবাহী প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান , দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে হাসনাহেনা সরকারী প্রাথমিক বিদ্যালয় রাখায় তুমুল প্রতিবাদ জানানো হয়। মানব বন্ধনে দেবনগড় এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষক, প্রবীণ শিক্ষার্থী , অভিভাবক,  শিক্ষা অনুরাগী ও এলাকাবাসী নিজ নিজ বক্তব্য তুলে ধরে নাম পূর্ণবহালের দাবি জানায়।

মানব বন্ধনে বক্তারা বলেন স্কুলের ম্যানেজিং কমিটির রেজুলেশন তোয়াক্কা না করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নিজের ইচ্ছা মত নাম দিয়ে আমাদের শত বছরের ঐতিহ্য ও সংস্কৃতিকে অপমান করেছে। আমরা এর বিচার চাই। এবং অবিলম্বে হাসনাহেনা নামটি পরিবর্তন করে দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয় রাখার হুশিয়ারি জানানো হয়। অন্যথায় পরবর্তীতে আরও ব্যাপক কর্মসূচী পালন করবে বিক্ষুব্ধ এলাকাবাসী।  

স্বারকলিপিতে জানানো হয় দেবনগড় একটি ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী এলাকা । এটি একটি প্রাচীন জনপথ। দেবনগড় নামে সাথে পঞ্চগড় জেলার পাঁচটি গড়ের নাম যুক্ত আছে। ইতিহাস ঘাটলে জানা যায় সেন/খেন রাজবংশের (১৪৪০-১৪৬০) প্রতিষ্ঠাতা ও কামতার রাজা নীলধ্বজ সেন এবং শাহী রাজ বংশের (১৪৯৩-১৫১৯) প্রতিষ্ঠাতা ও মধ্যযুগে বাংলার শ্রেষ্ট শাসক আলাউদ্দীন হোসেন শাহের জন্মস্থান দেবনগড়ে।  সেই থেকে দেবনগড়ের নাম অনুসারে ১৯২১ সালেরও আগে প্রতিষ্ঠিত হয় দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়।
মানব বন্ধনে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আইবুল হক, এম এ মতিন-প্রতিষ্ঠাতা পরিবারের সদস্য, আবু তৈয়ব, প্রভাষক মাঝিপাড়া মহিলা কলেজ, নজরুল ইসলাম, সভাপতি দেবনগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়, স্থানীয় ইউপি সদস্য মোজাফ্ফর আলী, মুক্তারুল ইসলাম – শিক্ষক ও শিক্ষা উদ্যোক্তা ।

মানব বন্ধনে আন্দোলনকারীদের সাথে একাত্বতা প্রকাশ করেন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান । এছাড়াও সংহতি প্রকাশ করেন আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল লতিফ তারিন ও কাজী আনিছুর রহমান।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status