ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
সিঙ্গুলারিটি ‘দ্রুতই আসছে’, গুগলের এআই গুরুর ভবিষ্যদ্বাণী
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Friday, 15 March, 2024, 12:52 PM

সিঙ্গুলারিটি ‘দ্রুতই আসছে’, গুগলের এআই গুরুর ভবিষ্যদ্বাণী

সিঙ্গুলারিটি ‘দ্রুতই আসছে’, গুগলের এআই গুরুর ভবিষ্যদ্বাণী

মার্কিন অভিনেতা ব্র্যাড পিট অভিনিত  ‘দ্য কিউরিয়াস কেইস অফ বেঞ্জামিন বাটন’ নামের সিনেমাটি দেখেছেন? রোম্যান্স ফ্যান্টাসি ঘরানার এ সিনেমায় এমন এক মানুষের গল্প বলা হয়ে যার বয়স উল্টো দিকে যায়, অর্থাৎ বয়স বাড়ার বদলে কমে। নেহাত কাল্পনিক এ সিনেমার গল্পটাই হয়তো সত্যি হতে চলেছে খুব দ্রুতই।  

আগামী পাঁচ বছরের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ‘রিভার্স এইজিং’ বা বয়স কমাতে পারবে এমন ‘হাইব্রিড’ মানুষের এক নতুন যুগের সূচনা করবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন বিখ্যাত ভবিষ্যতবিদ রে কর্জউইল।

গুগলের এই প্রকৌশলী ২০০৫ সালে জনপ্রিয়তা পেয়েছিলেন যখন তার যুগান্তকারী ‘দ্য সিঙ্গুলারিটি ইজ নিয়ার’ নামের বইতে তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ‘টেকনোলজিকাল সিঙ্গুলারিটি’ বা প্রযুক্তিগত এককতা ২০৪৫ সালের মধ্যে ঘটবে। ‘সিঙ্গুলারিটি’ বলতে তিনি সেই মুহুর্ত বুঝিয়েছিলেন যখন এআই সব মানুষকে ছাড়িয়ে গিয়ে ‘বুদ্ধিমত্তার বিস্ফোরণ’ ঘটাবে।

“দ্য সিঙ্গুলারিটি ইজ নিয়ারার: হোয়েন উই মার্জ উইথ এআই” শিরোনামে আসন্ন এক বইতে ডা. কার্জউইল তার আগের ভবিষ্যদ্বাণীগুলো আপডেট করেছেন। ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট এর প্রতিবেদন অনুসারে, তিনি এ বইতে বিশ্বাস প্রকাশ করেছেন, এআই প্রযুক্তি মানুষকে জৈবিকভাবে রূপান্তর করে ফেলতে পারে ও এ সম্পর্কে বিশদ বিবরণও দিয়েছেন।

‘জো রোগান এক্সপেরিয়েন্স’ নামের পডকাস্ট অনুষ্ঠানে নিজের বইটির প্রচার করতে এসে কার্জউইল বলেছেন, এ দশক শেষের আগেই মানুষকে ছাড়িয়ে যাবে এআই।

“এখনো আমরা পুরোপুরি সেটা অর্জন না করলেও আমরা সেখানে পৌঁছাবো। আর ২০২৯ সালের মধ্যে এটি যেকোনো মানুষের মতোই হয়ে যাবে।” – বলেন ডা. কার্ডউইল।

“আমাকে আসলে রক্ষণশীল ভাবা হয়। অনেকে তো মনে করেন এটি আগামী বছর বা তার পরের বছরেই ঘটবে।”

এ অনুমানকে রক্ষণশীল ভাবা মানুষদের মধ্যে একজন হলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক, যিনি গত বছরে এক্সএআই নামে তার নিজস্ব এআই কোম্পানি চালু করেছিলেন।

“এআই সম্ভবত পরের বছর যে কোনও একজন মানুষের চেয়ে বেশি স্মার্ট হবে,” –  ডা. কার্জউইলের মন্তব্যের প্রতিক্রিয়ায় সামাজিক মাধ্যম এক্সে লিখেছেন মাস্ক।

“২০২৯ সাল নাগাদ, এআই সম্ভবত সব মানুষের সম্মিলিত বুদ্ধিমত্তার চেয়ে বেশি স্মার্ট হবে।”

অন্যান্য বিশিষ্ট প্রযুক্তিবিদরাও ডা. কার্জউইলকে তার নির্ভুল ভবিষ্যদ্বাণীর জন্য প্রশংসা করেছেন বলে প্রতিবেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট। গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ব্যক্তিগতভাবে তাকে ২০১২ সালে কোম্পানিতে নিয়োগ করেছিলেন। পাশাপাশি, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস তাকে “কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ভবিষ্যদ্বাণী করার ক্ষেত্রে নিজের পরিচিত সেরা ব্যক্তি” হিসাবে বর্ণনা করেছেন।

ছয় দশকেরও বেশি সময় ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছেন ৭৬ বছর বয়সী এ কম্পিউটার বিজ্ঞানী। সাম্প্রতিক দশকগুলোয় কম্পিউটিং শক্তির সূচকীয় অগ্রগতি উল্লেখ করে তিনি নতুন বইয়ের জন্য কয়েক ডজন চার্ট সংকলন করেছেন, তার অনুমানকে আরও শক্তিশালী করার জন্য।

জো রোগান এক্সপেরিয়েন্সে যখন তাকে জিজ্ঞাসা করা হয়, এআই আগামী কয়েক বছরে কী ধরনের বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে? ডা. কার্জউইল বলেছেন তিনি বিশ্বাস করেন এটি শীঘ্রই মানুষের বয়স কমিয়ে আনতে পারবে।

“আমি মনে করি একটা জিনিস পাঁচ বছরের মধ্যেই ঘটবে, ২০২৯ সালের মধ্যে আমরা ‘লংগিভিটি স্কেপ ভেলোসিটি’ তে পৌছাবো। এখন আপনি এক বছর পার করছেন আর আপনার আয়ু থেকে এক বছর কমছে। আপনি এক বছর বড় হয়ে যাচ্ছেন।”

“তবে, বিজ্ঞান দ্রুত আগাচ্ছে আর ২০২৯ সাল নাগাদ আপনি পুরো বছরটিই আবার ফিরে পাবেন ২০২৯ সালের পর আপনি আসলে এক বছরের বেশি সময়ও ফিরে পাবেন।”

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status