ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ৫ মার্চ ২০২৪ ২১ ফাল্গুন ১৪৩০
বেলাবতে বাহারি পিঠার বর্ণিল উৎসব অনুষ্ঠিত
লোকমান হোসেন, বেলাব
প্রকাশ: Sunday, 11 February, 2024, 9:57 PM

বেলাবতে বাহারি পিঠার বর্ণিল উৎসব অনুষ্ঠিত

বেলাবতে বাহারি পিঠার বর্ণিল উৎসব অনুষ্ঠিত

নরসিংদীর বেলাবতে হরেক রকম পিঠায় বর্ণিল উৎসব অনুষ্ঠিত। শনিবার (১০ ফেব্রুয়ারি) দিনব্যাপী উপজেলার বাজনাব ইউনিয়নের দক্ষিণধুরু উচ্চ বিদ্যালয়ের মাঠে বাহারি রকমের এই পিঠা উৎসবের আয়োজন করা হয়। রাতে সংগীত সন্ধ্যার মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

বাঙ্গালী মায়েদের দরদী হাতে মমতাভরা কারুকার্য শোভিত নানারকম পিঠা আর সুস্বাদু রসালো মিষ্টি ও নানা উপকরণ মিশিয়ে তৈরি শত বছরের ঐতিহ্যের পিঠাপুলি উৎসবের মাধ্যমে স্বেচ্ছাসেবী সংগঠন দক্ষিনধুরু তরুণ যুবসংঘ আবারও বিলুপ্তপ্রায় শিল্পকে নতুন প্রাণসঞ্চারের মাধ্যমে তরুণ-তরুণীদের মাঝে ঐতিহ্য ধরে রাখার নব উদ্যোগ সৃষ্টি করলো। আজ নরসিংদীর বেলাব উপজেলার সন্নিকটে দক্ষিণধুরু উচ্চ বিদ্যালয়ে একঝাঁক তরুণ-তরুণীদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন দক্ষিণ ধুরু তরুণ যুবসংঘ দিনরাত ব্যাপী পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়েজন করে। তরুণদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বড়রাও অনুষ্ঠানে যোগদানের মাধ্যমে প্রাণবন্ত ও বাঙালি সংস্কৃতির প্রতি ভালবাসার মিলনক্ষেত্র গড়ে তুলে। বিভিন্ন স্টলে বাহারি পিঠার স্বাদ নিতে নানা বয়সী মানুষের উপচে পড়া ভীড় ছিল সকাল থেকে গভীর রাত অবধি। একদিকে সংগীতের ঝংকার অন্যদিকে পিঠা খাওয়ার ধুম সত্যিই অপরুপ দৃশ্যের অবতারণা করেছিল। কত রকমের পিঠা কি সুন্দর তাদের নাম! সোনাই, পানতেয়া, কলমি, রেশমি মালা, মাখন পিঠা, ফুলকলি, মসলা পিঠা, গোলাপ, জবা, পদ্ম, ইলিশ, লাভ, ফুলঝুরি, মাধবীলতা, শহীদ মিনার, স্মৃতিসৌধ, করতোয়া, পানতোয়াসহ ঐতিহ্যের দুধচিতই, দুধপুলি, কমলাপুলি, ইলিশ পিঠা, বউ পিঠা ও  নানাবিধ বিলুপ্তপ্রায় পিঠার সমাহার ছিল চোখে পড়ার মতো। উৎসবমুখর পরিবেশে  মোট ১০টি স্টলে প্রায় ২ শতাধিক পিঠা দিয়ে সাজানো ছিল স্টলগুলো। 

উৎসব শুরুর প্রারম্ভে সুস্বজ্জিত মঞ্চে দক্ষিণধুরু তরুন যুবসংঘের পরিচালায় উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করেন আয়োজক ও অতিথিবৃন্দ।  দক্ষিণ ধুরু উচ্চ বিদ্যালয় পরিচালনা ও সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য ইমরান হোসেন রাব্বির পরিচালনায় সংগঠনটির সভাপতি রুহুল আমীন, সাধারণ সম্পাদক নাহিদ মাহাদীন, রোজ গার্মেন্টস লিমিটেডের এজিএম ও প্রধান উপদেষ্টা মো. মতিউল কবির, দক্ষিণ ধুরু উচ্চ বিদ্যাকয়ের সভাপতি আবুল কালাম ভূঁইয়া, প্রধান পৃষ্ঠপোষক মো. হেদায়েতুল ইসলাম, মো. হাবিবুর রহমান ভূঁইয়া, সমাজকর্মী লোকমান হোসেন, গণমাধ্যম কর্মী ও শিক্ষক প্রদীপ কুমার দেবনাথ, আশরাফুল আলম খোকা প্রমুখ বক্তব্য রাখেন। পরে অতিথিবৃন্দ ফিতা কেটে ঐতিহ্যের এই অনুষ্ঠানটির শুভসূচনা করেন। পরে পিঠাপুলি উৎসবের পাশাপাশি চলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ১৭/ডি আজাদ সেন্টার, ৫৫ পুরানা পল্টন, ঢাকা ১০০০।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status