ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
ভারতের বিদেশি সহায়তার সিংহভাগ ভুটানের, বাংলাদেশ কত পায়
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 3 February, 2024, 11:32 AM
সর্বশেষ আপডেট: Sunday, 4 February, 2024, 9:15 AM

ভারতের বিদেশি সহায়তার সিংহভাগ ভুটানের, বাংলাদেশ কত পায়

ভারতের বিদেশি সহায়তার সিংহভাগ ভুটানের, বাংলাদেশ কত পায়

ভারতের ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হয়েছে। সেই বাজেটে দেশটি বৈদেশিক সহায়তা তহবিলে ৫ হাজার ৬০০ কোটি রুপিরও বেশি পরিমাণ অর্থ বরাদ্দ করেছে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, দেশটির এই বৈদেশিক সহায়তা তহবিলের সিংহভাগই পাচ্ছে প্রতিবেশী ভুটান। ভারতের নয়া বাজেটে বাংলাদেশকে বিভিন্ন ধরনের সহায়তা হিসেবে দেওয়ার জন্যও বরাদ্দ করা হয়েছে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ গতকাল বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ করেন। বাজেটে ২০২৪-২৫ অর্থবছরের জন্য বৈদেশিক সহায়তা তহবিলে বরাদ্দ দেওয়া হয়েছে ৫ হাজার ৬৬৭ দশমিক ৫৬ কোটি রুপি।

এই অর্থের সিংহভাগই বরাদ্দ করা হয়েছে ভুটানের জন্য। ভারত সরকার দেশটিতে সহায়তা দেওয়ার জন্য বরাদ্দ রেখেছে ২ হাজার ৬৮ দশমিক ৫৬ কোটি রুপি। অর্থাৎ, প্রায় অর্ধেকই দেওয়া হবে দেশটিকে। ভুটানকে বিপুল পরিমাণ সহায়তা দিলেও মালদ্বীপের জন্য এবার যথেষ্ট কম পরিমাণ অর্থ বরাদ্দ করেছে ভারত। দেশটির জন্য বরাদ্দ করা হয়েছে ৬০০ কোটি রুপি। আগের অর্থবছরে, অর্থাৎ ২০২৩-২৪ সালে এর পরিমাণ ছিল ৭৭০ দশমিক ৯০ কোটি রুপি।

ভারতের নিকট প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভুটানের পর সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে নেপালের জন্য। দেশটির জন্য বরাদ্দ করা হয়েছে ৭০০ কোটি রুপি। ভুটান, নেপাল ও মালদ্বীপের পর সবচেয়ে বেশি সহায়তা বরাদ্দ করা হয়েছে মিয়ানমারের জন্য, ২৫০ কোটি রুপি। এর পরই আছে আফগানিস্তানের অবস্থান। নয়াদিল্লি কাবুলকে দেওয়ার জন্য বরাদ্দ করেছে ২০০ কোটি রুপি।

নিকট প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে কম সহায়তা বরাদ্দ পাওয়া দুই দেশ হলো বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাংলাদেশের জন্য বরাদ্দ করা অর্থের পরিমাণ ১২০ কোটি রুপি, যা আগের বছর ছিল ১৩০ কোটি রুপি। তার আগের বছর, অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরেও বরাদ্দ করা হয়েছিল ১৩৩ কোটি রুপির কিছু বেশি। ভারতের চলতি অর্থবছরে শ্রীলঙ্কার জন্য বরাদ্দ করা হয়েছে মাত্র ৭৫ কোটি রুপি। আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ৬০ কোটি রুপি।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status