ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২০ মে ২০২৪ ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ডিমের ডজন কলকাতায় ৮২, বাংলাদেশে ১৮০
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Monday, 14 August, 2023, 1:54 AM
সর্বশেষ আপডেট: Tuesday, 15 August, 2023, 2:32 AM

ডিমের ডজন কলকাতায় ৮২, বাংলাদেশে ১৮০

ডিমের ডজন কলকাতায় ৮২, বাংলাদেশে ১৮০

স্বল্প আয়ের মানুষের পুষ্টির বড় অংশ পূরণ করে খামারের মুরগির ডিম। সেটির দামও লাফিয়ে বেড়ে অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে। গতকাল খুচরা বাজারে ডিমের ডজন বিক্রি হয়েছে ১৮০ টাকায়। এতে বিপাকে পড়েছেন স্বল্প আয়ের মানুষ। অন্যদিকে ঢাকায় যখন ডিমের দাম চড়া তখন পাশের দেশ ভারতের কলকাতায় সস্তায় মিলছে প্রাণিজ আমিষের অন্যতম এই উপাদানটি। 

কলকাতায় বাংলাদেশি মুদ্রায় একটি ডিম বিক্রি হচ্ছে মাত্র ৬ টাকা ৮৬ পয়সায় (এক রুপি সমান ১ টাকা ৩২ পয়সা ধরে)। এই হিসেবে কলকাতায় এক ডজন ডিম বিক্রি হচ্ছে ৮২ টাকা ৩২ পয়সায়। অর্থাৎ বাংলাদেশে এক ডজন ডিমের দাম কলকাতার চেয়ে দ্বিগুণেরও বেশি। ঢাকার বাজার ঘুরে এবং ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ও ভারতের ডিমের বাজার যাচাইকারী ওয়েবসাইট এগরেট ডট ইন-এর তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে। 

বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে ডজনপ্রতি ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকায়। সেই হিসাবে এক হালি ডিমের বাজার মূল্য পড়ছে ৫৫ থেকে ৬০ টাকা।

যা ডিমপ্রতি সর্বোচ্চ ১৫ টাকা। ১০ দিন আগেও খুচরা বাজারে এক হালি ফার্মের ডিম বিক্রি হয়েছিল ৪৮ থেকে ৫০ টাকায়। এ ছাড়া টিসিবি’র তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় প্রতি ডজন ডিমের দাম ছিল ১৬৫ থেকে ১৮০ টাকা। সংস্থাটির হিসেবে, এক মাসের ব্যবধানে দেশে ডিমের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ২০ শতাংশ। 

এদিকে ভারতে ডিমের বাজার যাচাইকারী ওয়েবসাইট এগরেট ডট ইন এর তথ্য অনুযায়ী, ভারতের কলকাতায় একটি ডিম বিক্রি হচ্ছে ৫ দশমিক ২ রুপিতে। বাংলাদেশি মুদ্রায় যেটি দাঁড়ায় ৬ টাকা ৮৬ পয়সা (এক রুপি সমান ১ টাকা ৩২ পয়সা ধরে)। এই হিসেবে কলকাতায় এক ডজন ডিমের দাম ৮২ টাকা ৩২ পয়সা। অন্যদিকে ভারতের এই রাজ্যটিতে এক ট্রে অর্থাৎ ৩০টি ডিমের দাম সর্বোচ্চ ১৫৬ রুপি। বাংলাদেশি মুদ্রায় যেটি দাঁড়ায় ২০৫ টাকা ৯২ পয়সায়। ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, ভারতের রাজধানী দিল্লিতে ডিমের দাম আরও কম। দিল্লিতে একটি ডিমের দাম ৪ দশমিক ৫০ রুপি। বাংলাদেশি মুদ্রায় যেটি দাঁড়ায় ৫ টাকা ৯৪ পয়সা। এই হিসেবে দিল্লিতে এক ডজন ডিমের দাম ৭১ টাকা ২৮ পয়সা। অন্যদিকে এক ট্রে অর্থাৎ ৩০টি ডিমের দাম সর্বোচ্চ ১৩৫ রুপি। বাংলাদেশি মুদ্রায় যেটি দাঁড়ায় ১৭৮ টাকা ২০ পয়সা। 

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status