ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৪ মে ২০২৪ ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
ইউএনডিপি ও ড্যাফোডিলের মেগা জব উৎসবে
দক্ষ যুবকদের জন্য পরিকল্পনার রূপরেখা দিয়েছেন আইসিটি মন্ত্রী
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Friday, 2 December, 2022, 12:14 AM

দক্ষ যুবকদের জন্য পরিকল্পনার রূপরেখা দিয়েছেন আইসিটি মন্ত্রী

দক্ষ যুবকদের জন্য পরিকল্পনার রূপরেখা দিয়েছেন আইসিটি মন্ত্রী

“উচ্চ শিক্ষার অন্যতম প্রধান উদ্দেশ্য হল দক্ষ ও কর্মসংস্থানযোগ্য এবং কর্পোরেট এবং উন্নয়ন খাতের জন্য  যোগ্য মানব সম্পদ তৈরি করে জাতীয় অর্থনীতিতে অবদান রাখা। আইসিটি মন্ত্রণালয় ২০২৫ সালের মধ্যে ২০,০০০ যুবক-যুবতীকে প্রশিক্ষিত করার জন্য একটি প্রকল্প চালু করছে এবং সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য এগিয়ে থাকা ১০ লাখ যুবককে দক্ষ করার জন্য একটি সমন্বিত পরিকল্পনা চালু করেছে।" বলে জানান আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

তিনি সাভরের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউএনডিপির ফিউচারন্যাশন প্রজেক্টের যৌথ আয়োজনে ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ‘ফিউচারনেশন ডিআইইউ জব উৎসব ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় স্কুল পর্যায়ে চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তির মৌলিক বিষয়গুলিকে কিভাবে প্রয়োগ করা যায় তার একটি রুপরেখা তিনি তুলে ধরেন। 

তিনি ভবিষ্যতের এই স্কুলগুলিকে কাজে লাগানোর জন্য একটি উদ্ভাবনী প্রকল্প তৈরি করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানান যাতে স্কুলে কিশোর-কিশোরীদের ভবিষ্যত দক্ষতায় আরও ভাল প্রশিক্ষণ দেওয়া যায়।

এই লক্ষ্য নিয়েই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউএনডিপির ফিউচারন্যাশন প্রজেক্টের যৌথ আয়োজনে জব উৎসব আয়োজন করা হয়। জব উৎসবে ২০০ প্রতিষ্ঠানের চাকুরিদাতাগন প্রায় ৩২০০ চাকুরীর অফার এবং ১০০০ শিক্ষার্থীর ইন্টার্নশীপের অফার নিয়ে উপস্থিত হয়েছেন এ জব উৎসবে। তিন দিনের এই জব উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের চুড়ান্ত বর্ষের কিংবা সম্প্রতি গ্রাজুয়েশন সম্পন্ন করা কমপক্ষে ৪০০০ চাকুরি প্রত্যাশি অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও এই জব উৎসবে থাকবে ২০৪০০ শিক্ষার্থী মূল্যায়ন প্রশিক্ষণ, অন-ক্যাম্পাস জব, ইন্টার্ণশীপ, চাকুরি পরিবর্তন, কর্মসংস্থানের দক্ষতা পরীক্ষা এবং আ্যালামনাই ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নেটওয়ার্ক তৈরির সুযোগ।  

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলােেশর আবাসিক প্রতিনিধি মিসেস ভ্যান গুয়েন,  গ্রামীণফোন লিমিটেডের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হ্যান্স মার্টিন হোয়েগ হেনরিকসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস. এম. মাহবুব উল হক মজুমদার, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, ইউএনডিপি বাংলােেশর সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান, এবং ফিউচারন্যাশন-ডিআইইউ জব উৎসব ২০২২ এর আহ্বায়ক প্রফেসর ড মোস্তফা কামাল। 

প্রায় দুই শতাধিক চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে গ্রামীন ফোন, বাংলালিংক, ব্যাক ব্যাংক, বিকাশ,  প্রাণ গ্রুপ, লা মারিডিয়ান, আইসিডিডিআর বি, বেসিস, ইউএস বাংলা গ্রুপ, ক্রিয়েটিভ আইটি,  রক্সি পেইন্ট, ডাটা সফট, মেট্রোসিম, আকিজ গ্রুপ,  টেনমিনিট স্কুল উল্লেখযোগ্য।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status