ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২৮ নভেম্বর ২০২২ ১৩ অগ্রহায়ণ ১৪২৯
যে সমীকরণে নকআউটে পর্বে যেতে পারে আর্জেন্টিনা
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 23 November, 2022, 11:27 AM

যে সমীকরণে নকআউটে পর্বে যেতে পারে আর্জেন্টিনা

যে সমীকরণে নকআউটে পর্বে যেতে পারে আর্জেন্টিনা

তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ সৌদি আরবের বিপক্ষে হেরে কাতার বিশ্বকাপের নকআউট পর্বে উঠার পথ কঠিন করে ফেলেছে আর্জেন্টিনা।

বিশ্বকাপের নকআউট পর্বে খেলতে হলে পরের দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে বড় গোলের ব্যবধানে জিততেই হবে লিওনেল মেসিদের। এর ব্যতিক্রম হলে নকআউট পর্বের আগেই বিদায় নিতে হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের।
 
মঙ্গলবার কাতার বিশ্বকাপের তৃতীয় দিনেই অঘটন ঘটায় সৌদি আরব। ২০১৯ সাল থেকে টানা ৩৬টি ম্যাচে অপরাজিত থাকা আর্জেন্টিনাকে হারায় সৌদি।

ম্যাচের মাত্র ১০ মিনিটের মধ্যে গোল করে এগিয়ে থাকা আর্জেন্টিনাকে দ্বিতীয়ার্ধের প্রথম পাঁচ মিনিটের মধ্যে দুটি গোল দিয়ে খাদের কিনারায় ঠেলে দেয় সৌদি আরব। ৪৮ ও ৫২ মিনিটে পরপর দুই গোল খেয়ে চাপের মুখে পড়ে যাওয়া আর্জেন্টিনা আর ম্যাচে ফিরতে পারেনি। যে কারণে পরাজয় মেনে নিয়েই মাঠ ছাড়তে হয় মেসিদের।

মেসিদের নকআউট পর্বে যেতে হলে-

প্রথমত: পরের দুই ম্যাচে পোল্যান্ড এবং মেক্সিকোকে বড় ব্যবধানে হারাতে হবে। সেক্ষেত্রে কোনো অঙ্ক, যোগ-বিয়োগ ছাড়াই আর্জেন্টিনা শেষ ষোলোয় পৌঁছে যাবে।

দ্বিতীয়ত, মেক্সিকো এবং পোল্যান্ড দুই দলই সৌদির বিরুদ্ধে জিতলে, আর্জেন্টিনার পক্ষে লড়াইটা কঠিন হয়ে যাবে। সেক্ষেত্রে বড় ব্যবধানে বাকি দুই ম্যাচ জিতে গোল পার্থক্যে বাকিদের থেকে এগিয়ে যেতে হবে এবং প্ৰথম দুইয়ে থাকা নিশ্চিত করতে হবে।

তৃতীয়ত, প্রি-কোয়ার্টার ফাইনালে উঠার জন্য হেড টু হেড ফলাফল নয়, গোল পার্থক্য বিচার্য। তাই আর্জেন্টিনার প্ৰথম ম্যাচে হারের পরেও, গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি সৌদি আরব গ্রুপের বাকি দুই ম্যাচেই জয় না পায় এবং আর্জেন্টিনা বাকি দুই ম্যাচ সৌদির চেয়ে বেশি গোলপার্থক্যে জিতে যায়।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft