শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Monday, 27 June, 2022 at 12:27 PM
 রক্তের দাগ বা হালকা নীলাভ রঙের ডিম খেলে কী হয়?

রক্তের দাগ বা হালকা নীলাভ রঙের ডিম খেলে কী হয়?

সবচেয়ে কম দামে প্রোটিনের একটি ভালো উৎস হিসেবে ডিমকে বিবেচনা করা হয়। তাই কম বেশি সবাই আমরা ডায়েটে ডিম রাখতে পছন্দ করি। কিন্তু ডিম খেতে কখনও ডিম ভাঙার পর ডিমের ভেতরে লাল রক্তের দাগ, হালকা নীলাভ, সবুজ কিংবা গোলাপি রং দেখেছেন কি?

খুব সহজে খাবারের সব পুষ্টিগুণ পেতে চাইলে আমাদের মাথায় প্রথমেই যে খাবারের নামটি চলে আসে তা হলো ডিম। অন্যান্য খাবারের তুলনায় এই খাবারটি এখনও হাতের নাগালে থাকায় আমাদের সপ্তাহে দুই এক দিন ডিম থাকেই।

বাজার থেকে কেনা এসব ডিম কিন্তু বাজারে আসার আগে অনেকবার চেকিং করা হয়। ডিম চেক করার একটি পদ্ধতি হলো ক্যান্ডলিং পদ্ধতিতে পরীক্ষা হয়। এ পদ্ধতিতে তীব্র আলো দিয়ে কুসুমের ভেতরটি দেখার চেষ্টা করা হয়।

এ পরীক্ষায় আলোর মাধ্যমে ডিমের ভেতরে রক্তের দাগ, হালকা নীলাভ, সবুজ কিংবা গোলাপি রং দেখা গেলে সেখানেই এসব ডিম বাজারে আনার জন্য বাতিল করা হয়।

তবে এত চেকিংয়ের পরও বাজারে কখনও কখনও এধরনের ডিম পাওয়া যায়। আমরা বাজার থেকে ডিম কিনে আনার পর  এ ধরনের ডিম অনেক সময় পাই।

এ ধরনের ডিম সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, যদি ডিম ভাঙার পর সেখানে রক্তের দাগ পাওয়া যায় তবে শুধু সেই সামান্য অংশটুকু চামচের সাহায্যে ফেলে দিয়ে ভালো করে এপিঠ ওপিঠ ভেজে নিন। এভাবে খেলে শরীরে কোনো ক্ষতির সম্ভাবনা নেই বলে মনে করেন তারা।

তবে গবেষকরা বলছেন, হালকা নীলাভ, সবুজ কিংবা গোলাপি রঙের ডিম  শরীরের ব্যাপক ক্ষতি করবে। ডিমের সামান্য অংশ জুড়ে থাকলেও এটি শরীরের জন্য বিপজ্জনক হতে পারে।

কারণ হিসেবে গবেষকরা বলেন, ডিমের রঙে সামান্য বা বেশি পরিমাণে বদল বিষাক্ত ব্যাকটেরিয়াকে নির্দেশ করে। তাই এ ধরনের ডিম সিদ্ধ বা ভেজে  কোনোভাবেই খাওয়া উচিত নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft