শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 14 June, 2022 at 7:56 PM
কয়েক দফা পতনের পর বাড়ল টাকার মান

কয়েক দফা পতনের পর বাড়ল টাকার মান

টানা কয়েক দফা পতনের পর ডলারের বিপরীতে টাকার দাম ১৩ পয়সা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন দর অনুযায়ী, প্রতি এক ডলার ৯২ টাকা ৩৭ পয়সা, যা গতকাল সোমবার (১৩ জুন) ছিল ৯২ টাকা ৫০ পয়সা।

মঙ্গলবার (১৪ জুন) কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইট সূত্রে এই তথ্য জানা গেছে।

গত ৭ জুন কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম ৫ পয়সা বাড়িয়ে বিভিন্ন ব্যাংকের কাছে ডলার দাম ৯২ টাকা নিয়েছে। আগের দিন ৬ জুন ছিল ৯১ টাকা ৯৫ পয়সা। এর আগে গত ৫ জুন ছিল ৯১ টাকা ৫০ পয়সা, ৪ জুন ৮৯ টাকা ৯০ পয়সা। গত ৩১ মে ছিল ৮৯ টাকা।

এক মাসে ডলারের বিপরীতে টাকার মান ৫ টাকা ৪১ পয়সা কমেছে। আর চলতি বছরে শুধু ডলারের বিপরীতে অন্তত ১১ বার মান হারিয়েছে টাকা।

এর আগে, গত ২ জুন কেন্দ্রীয় ব্যাংক প্রতি মার্কিন ডলারের দাম ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করে দিয়েছিল। যা তার আগে ছিল ৮৯ টাকা। পরে ডলারের বেঁধে দেওয়া দাম থেকে সরে আসে কেন্দ্রীয় ব্যাংক। দাম নির্ধারণ ব্যাংকগুলোর হাতেই ছেড়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

গত বছরের মাঝামাঝিতে দেশে ডলারের সংকট শুরু হয়। রপ্তানি আয়ের তুলনায় আমদানি ব্যয় অতিরিক্ত মাত্রায় বাড়তে থাকলেও সেই তুলনায় বাড়েনি রেমিট্যান্সের প্রবাহ। এতে ডলারের সংকট তৈরি হয়।

সংকট বাড়তে থাকায় কমতে থাকে টাকার মান। ইতিহাসের সবচেয়ে টাকার মান কমে আসে সম্প্রতি। বাড়তি দাম দিয়ে কিনতে হয় ডলার। অনেকে সুযোগ বুঝে মুনাফার আশার ডলার মজুত করে রাখেন। এতে খোলা বাজারে ডলার ১০০ টাকা ছাড়িয়ে যায়। এতে করে তৈরি হয় অস্থিরতা।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft