শুক্রবার, ১৯ আগস্ট, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 14 June, 2022 at 12:22 PM
প্রস্রাবে ফেনা? বেশ কয়েকটি রোগের লক্ষণ, জেনে নিন

প্রস্রাবে ফেনা? বেশ কয়েকটি রোগের লক্ষণ, জেনে নিন

প্রস্রাবের রং হালকা বা গাঢ় হলুদ হতে পারে। এটা আপনার খাদ্য বা কোনো রোগ বা নির্দিষ্ট ওষুধ খাওয়ার কারণে ঘটতে পারে। অনেক সময় অনেকের প্রস্রাবে ফেনাও দেখা যায়। এর অনেক কারণ থাকতে পারে। প্রস্রাবে ফেনা দেখা গেলে ফেনাযুক্ত প্রস্রাব বলে।

সাধারণত প্রস্রাবে ফেনার উপস্থিতি মূত্রাশয়ের পূর্ণতার লক্ষণ। এই অবস্থায় প্রস্রাব আপনার মূত্রাশয় আক্রমণ করে। তবে এর পেছনে আরও অনেক কারণ থাকতে পারে। তো চলুন জেনে নিই প্রস্রাবে ফেনা দেখা মানে কী এবং এমন হলে আপনার কী করা উচিত।

এই লক্ষণগুলি প্রস্রাবে ফেনার উপস্থিতির সঙ্গে দেখা যায়-
প্রস্রাবের গতিবেগ বেশি হওয়ায় ফেনাও দেখা যায়। কিন্তু আপনি যদি আপনার প্রস্রাবে প্রচুর ফেনা দেখতে শুরু করেন এবং এটা সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে, তবে এটা কোনও রোগের লক্ষণ হতে পারে। সুতরাং আপনি যদি আপনার প্রস্রাবে ফেনাও দেখতে পান, তবে এর সঙ্গে আরও কিছু লক্ষণের দিকে মনোযোগ দেওয়া খুব গুরুত্বপূর্ণ। এই লক্ষণগুলি আপনাকে একটি গুরুতর রোগ সম্পর্কে বলতে পারে। যাতে সময়মতো ঠিক করতে পারেন।

- হাত, পা, মুখ এবং পেট ফুলে যাওয়া, এতে কিডনির ক্ষতির লক্ষণ হতে পারে।
- ক্লান্তি
- ক্ষুধামান্দ্য
- বমি বমি ভাব
- বমি
- ঘুমের সমস্যা
- কম প্রস্রাব হওয়া
- ক্লাউডি প্রস্রাব
- গাঢ় রঙের প্রস্রাব
আপনি যদি একজন পুরুষ হন, তাহলে অর্গ্যাজমের সময় বীর্যপাত কম বা নেই।
- পুরুষ হলে বন্ধ্যাত্ব এবং সন্তান উৎপাদনে অসুবিধা।


ফেনাযুক্ত প্রস্রাবের কারণ
অনেকক্ষণ প্রস্রাব আটকে রেখে হঠাৎ করে প্রস্রাবের গতির কারণে প্রস্রাবে ফেনা হয়। কিন্তু এই ফেনা কিছুক্ষণ পর পরিষ্কার হয়ে যায়। কখনও কখনও ফেনা গঠন প্রস্রাবে প্রোটিনের একটি অতিরিক্ত পরিমাণ নির্দেশ করে। প্রস্রাবে উপস্থিত এই প্রোটিন বাতাসের সংস্পর্শে এলে ফেনা তৈরি করে।

প্রস্রাবে ফেনা তৈরির আরও অনেক কারণ থাকতে পারে যেমন-
ডিহাইড্রেশন- যখন একজন মানুষের শরীরে জলের মাত্রা কমে যায়, তখন তার প্রস্রাবের রঙ খুব গাঢ় এবং ঘন দেখায়। এটি খুব কম পরিমাণে জল খাওয়ার কারণে। জল খাওয়া কমিয়ে দিলে প্রোটিন প্রস্রাবে মিশ্রিত হয় না। প্রোটিনে এমন অনেক গুণ রয়েছে যার কারণে প্রস্রাব করার সময় ফেনা হয়ে যায়। হাইড্রেটেড থাকার পরও যদি কোনও ব্যক্তির প্রস্রাব ফেনা দেখায়, তবে এটি কিডনি রোগের লক্ষণ হতে পারে।

কিডনি রোগ- কিডনির প্রধান কাজ হল রক্তে উপস্থিত প্রোটিন ফিল্টার করা। প্রোটিন আমাদের শরীরের তরল ভারসাম্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনির ক্ষতি বা কিডনির কোনও রোগের কারণে এই প্রোটিন কিডনি থেকে বের হয়ে প্রস্রাবে মিশে যায়। অ্যালবুমিন হল এক ধরনের প্রোটিন যা আমাদের রক্তে থাকে। যখন আপনার কিডনি সঠিকভাবে কাজ করে, তখন এটা এই প্রোটিনের বড় পরিমাণ আপনার প্রস্রাবে যেতে দেয় না। কিন্তু খারাপ কিডনি এটা করতে পারে।

যদি একজন ব্যক্তি ক্রমাগত প্রস্রাবে ফেনা দেখতে পান তবে এটি প্রোটিনুরিয়ার লক্ষণ হতে পারে। যা কিডনি রোগের প্রাথমিক লক্ষণ।

ডায়াবেটিস- শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার কারণে কিডনিতেও অ্যালবুমিন উচ্চ মাত্রায় চলে যায়। যার কারণে প্রস্রাব ফেনাযুক্ত দেখায়। এই লক্ষণগুলি টাইপ ২ ডায়াবেটিস রোগীদের মধ্যেও দেখা যায়।

- ঝাপসা দৃষ্টি
- শুষ্ক মুখ
- অবিরাম তৃষ্ণা
- ঘন মূত্রত্যাগ
- খিদে
- চামড়া


প্রস্রাবে ফেনা দেখলে কি করবেন
এ জন্য আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত। ডাক্তার আপনার প্রস্রাব পরীক্ষা করবেন। যার মধ্যে আপনার প্রস্রাবে উপস্থিত প্রোটিনের পরিমাণ দেখা যায়। এছাড়াও, চিকিৎসকরা মূত্রে উপস্থিত প্রোটিনকে ক্রিয়েটিনিনের সঙ্গে তুলনা করেন। প্রস্রাবে ক্রিয়েটিনিনের চেয়ে বেশি প্রোটিনের উপস্থিতি কিডনি রোগ নির্দেশ করে।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft