বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, 2০২2
নতুন সময় প্রতিবেদক
Published : Saturday, 4 June, 2022 at 10:16 PM
ই-কমার্স শিল্পকে পুনর্জ্জীবিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হলো প্রথম ই-কমার্স সম্মেলন

ই-কমার্স শিল্পকে পুনর্জ্জীবিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হলো প্রথম ই-কমার্স সম্মেলন

বাংলাদেশের ই-কমার্স ইন্ডাস্ট্রির প্রকৃত সম্ভাবনা, ট্রেন্ড এবং অনুশীলনগুলোকে উন্মোচিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজন করেছে দেশের প্রথম বাংলাদেশ ই-কমার্স সম্মেলন ২০২২। দারাজের পরিবেশনায় এবং ডটলাইনের পরিচালনায় এই আয়োজনের সাথে সম্পৃক্ত ছিলো ই-কুরিয়ার এবং দ্যা বিজনেজ স্ট্যান্ডার্ড। ‘রিভাইটালাইজিং দ্যা ই-কমার্স ইন্ডাস্ট্রি’, এই থিম নিয়ে আয়োজনটি অনুষ্ঠিত হয় লা মেরিডিয়ান, ঢাকার দ্য স্কাই বলরুমে। দেশের বর্তমান সমৃদ্ধ ই-কমার্স শিল্পকে সম্ভাবনাময় বাজারের দ্বারপ্রান্তে পৌছে দেওয়ার লক্ষ্য নিয়েই আয়োজনটি অনুষ্ঠিত হয়।

এই আয়োজনটি বাংলাদেশে ই-কমার্সের ধারাবাহিক বৃদ্ধি এবং করোনাকালীন সময়ে ই-কমার্স শিল্পটির পরিবর্তনের চিত্র তুলে ধরেছে। সম্মেলনটি দেশের বৃহত্তর এবং বৈচিত্রে সমৃদ্ধ অর্থনৈতিক বিশেষজ্ঞদের শুধু একত্রিতই করে নাই বরং সংযোগ স্থাপন করেছে শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ, বৈশ্বিক বিশেষজ্ঞ এবং রিটেইল বিশেষজ্ঞদের মাঝে। নিজেদের মাঝে মতবিনিময়ে এবং আলোচনায় তারা প্রকাশ করেছেন ই-কমার্স শিল্পের নানা প্রাসঙ্গিক ট্রেন্ড নিয়ে। সম্মেলনটির অন্যতম উদ্দেশ্য ছিলো একটি টেকসই ই-কমার্স ইকোসিস্টেম গড়ে তোলা এবং ক্রমবর্ধমান ডিজিটাল বিশ্বে ভোক্তাদের নিত্য নতুন উপায়ে ক্রয়ের প্রবনতার ভিত্তিতে খুচরা বিক্রয় ব্যবস্থার ভবিষ্যত কি হতে যাচ্ছে সেটি পর্যালোচনা করা।

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, “ই-কমার্স শিল্পের উন্নতির বিষয়ে বাংলাদেশের প্রত্যাশিত সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাগুলো গড়ে উঠেছে দক্ষতা এবং শিল্পটিতে প্রবেশের সহজলভ্যতার ভিত্তিতে। আসন্ন ভবিষ্যতের প্রতিশ্রুতি নির্ধারণ করবে একটি পরিনত ইকোসিস্টেম এবং যা সামগ্রিক শিল্পটিকে বেড়ে উঠতে সহায়তা করবে।”

সম্মেলনটিতে স্বাগত বক্তব্য রাখেন দারাজ বাংলাদেশের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার এ.এইচ.এম. হাসিনুল কুদ্দুস (রুশো)। এবং আরও বক্তব্য রাখেন ডটলাইনসের চিফ গ্রোথ অফিসার আশিকুর রহমান (রিয়ান)।

বাংলাদেশ ই-কমার্স সামিটে ৩টি কিনোট সেশন, ৩টি প্যানেল আলোচনা, ৪টি ইনসাইট সেশন, ২টি কেস স্টাডিজ, ১টি ফায়ারসাইড চ্যাট এবং ১টি ডিপ ডাইভ সেশন অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের উল্লেখযোগ্য বক্তারা ছিলেন: ফাহিম মাশরুর, সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, বিডিজবস ডট কম লিমিটেড,; টনি হাল্টন, গ্রুপ ডিরেক্টর, কর্পোরেট অ্যাফেয়ার্স এবং ইএসজি, দারাজ; ওয়ায়েজ রহিম, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, ডেলিগ্রাম; খন্দকার তাসফিন আলম, প্রধান পরিচালনা কর্মকর্তা, দারাজ বাংলাদেশ; ইলমুল হক সজিব, সহ-প্রতিষ্ঠাতা, সেবা ডট এক্স ওয়াই জেড; রেজওয়ানুল হক জামি, হেড অব ই-কমার্স, এটুআই – অ্যাস্পায়ার টু ইনোভেট, চেয়ারপারসন পলিসি স্ট্যান্ডিং কমিটি ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব); বিপ্লব জি রাহুল, প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, ইকুরিয়ার; আম্বারীন রেজা, সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, ফুডপান্ডা; ড. রফিউদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক মার্কেটিং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবং ডিজিটাল ট্রান্সফরমেশনিস্ট; তানজিন ফেরদৌস, কনসালটেন্ট; রাজীব জাহান ফেরদৌস, সহকারী মহাব্যবস্থাপক এবং ই-কমার্স বিজনেস প্রধান, বাটা বাংলাদেশ লি.; জাকিয়া জেরিন, সিনিয়র ম্যানেজার, কনজিউমার ইকমার্স অ্যান্ড ডিজিটাল, নেসলে বাংলাদেশ লিমিটেড; সাগ্নিক গুহ, জিএম, মার্কেটিং ও ইকমার্স প্রধান, এপেক্স ফুটওয়্যার লি; মাহবুবুল মতিন, সভাপতি, ডটলাইনস; জিশান কিংশুক হক, চেঞ্জমেকার, সিএক্সও এবং উদ্যোক্তা; আশিকুর রহমান (রিয়ান), চিফ গ্রোথ অফিসার, ডটলাইনস; সিন্থিয়া শারমিন ইসলাম, সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান বাণিজ্যিক কর্মকর্তা, শাজগোজ লিমিটেড; আশিকুল আলম খান, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রিয়শপ.কম; তাজদিন হাসান, চিফ মার্কেটিং অফিসার, দারাজ বাংলাদেশ; মরিন তালুকদার, প্রতিষ্ঠাতা ও সিইও,পিকাবু ডটকম; রাশেদুন নবী, অপারেশন ডিরেক্টর, নেক্সট বিলিয়ন পিটিই লিমিটেড, স্টার্টআপ উপদেষ্টা এবং পরামর্শদাতা; আদনান ইমতিয়াজ হালিম, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, সেবা প্ল্যাটফর্ম লি.; সৌরভ ইসলাম, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, ফার্মার্স মার্কেট এশিয়া; নুরুল আফসার, কর্পোরেট ব্র্যান্ডের প্রধান, প্রাণ-আরএফএল গ্রুপ; ইমামুল ইসলাম সুপ্রিও, চিফ কমার্শিয়াল অফিসার, গোজায়ান এবং এ.এইচ.এম. হাসিনুল কুদ্দুস (রুশো), চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার, দারাজ বাংলাদেশ।

বাংলাদেশ ই-কমার্স ২০২২ এর উপস্থাপনায় ছিলো দারাজ এবং পরিচালনায় ডটলাইনস। ইকুরিয়ার এবং দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পৃক্ততায়, আয়োজনটির সহায়তায় ছিলো সেবা প্ল্যাটফর্ম। সম্মেলনটির রিফুয়েল পার্টনার ছিলো মাই ফুয়েল পাম্প। এছাড়াও নলেজ পার্টনার ছিলো মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ (এমএসবি), ইভেন্ট পার্টনার লে মেরিডিয়ান ঢাকা, টেকনোলজি পার্টনার আমরা টেকনোলজিস, পিআর পার্টনার ব্যাকপেজ পিআর। বাংলাদেশ ইকমার্স সামিট ২০২২ হচ্ছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের একটি উদ্যোগ।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
Developed & Maintainance by i2soft