শুক্রবার, ২১ জানুয়ারি, 2০২2
নতুন সময় প্রতিবেদক
Published : Monday, 10 January, 2022 at 7:19 PM
সম্পন্ন ফ্রিতে বিকাশ সেন্ড মানি করার নিয়ম

সম্পন্ন ফ্রিতে বিকাশ সেন্ড মানি করার নিয়ম

দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠাতে বিকাশ এর “সেন্ড মানি” ফিচার অত্যন্ত জনপ্রিয় একটি সেবা।বিকাশ সেন্ড মানি করে যেকোনো বিকাশ ব্যবহারকারীকে মুহুর্তের মধ্যে টাকা পাঠানো যায়। চলুন জেনে নেওয়া যাক বিকাশ সেন্ড মানি কিভাবে করতে হয় সে সম্পর্কে বিস্তারিত।


বিকাশ সেন্ড মানি খরচ : কোনো বিকাশ নাম্বারে নির্দিষ্ট পরিমাণের বেশি সেন্ড মানি করার ক্ষেত্রে চার্জ প্রযোজ্য হবে। ১০০টাকা পর্যন্ত সেন্ড মানি করলে কোনো ধরনের সেন্ড মানি ফি প্রযোজ্য হবে না। ১০০.০১টাকা থেকে শুরু করে ২৫,০০০টাকা পর্যন্ত বিকাশ সেন্ড মানি করতে ৫টাকা সেন্ড মানি ফি প্রযোজ্য হবে।

উল্লিখিত লিমিট অতিক্রম করলে পরবর্তী যেকোনো পরিমাণ অর্থ সেন্ড মানি করতে ১০টাকা সেন্ড মানি ফি খরচ হবে। অন্যদিকে বিকাশ প্রিয় নাম্বারে ২৫হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। প্রতি মাসে সব মিলিয়ে সর্বোচ্চ ২৫হাজার টাকা প্রিয় নাম্বারে সেন্ড মানি করা যাবে কোনো খরচ ছাড়া।

২৫,০০১টাকা থেকে ৫০,০০০টাকা পর্যন্ত বিকাশ প্রিয় নাম্বারে সেন্ড মানি করলে ৫টাকা ফি প্রযোজ্য হবে। বিকাশ প্রিয় নাম্বারে ৫০,০০০টাকা এর উপর সেন্ড মানি করলে সেক্ষেত্রে ১০টাকা ফি প্রযোজ্য হবে।

বিকাশ সেন্ড মানি করার নিয়ম : বিকাশ সেন্ড মানি করা যাবে বিকাশ ইউএসএসডি মেন্যু ও বিকাশ অ্যাপ ব্যবহার করে। চলুন জেনে নেওয়া যাক বিকাশ সেন্ড মানি করার নিয়ম।

*২৪৭# ব্যবহার করে সেন্ড মানি করার নিয়ম : বিকাশ ইউএসএসডি মেন্যু ব্যবহার করে খুব সহজে সেন্ড মানি করা যাবে।বিকাশ ইউএসএসডি কোড, *২৪৭# ডায়াল করে বিকাশ সেন্ড মানি করতে :

    *২৪৭# ডায়াল করে বিকাশ মোবাইল মেন্যুতে প্রবেশ করুন
    “Send Money” করতে 1 লিখে রিপ্লাই করুন
    যে বিকাশ নাম্বারে টাকা পাঠাতে চান, সে বিকাশ নাম্বারটি প্রদান করুন
    কত টাকা সেন্ড মানি করতে চান তার পরিমাণ অংকে লিখুন
    এরপর রেফারেন্স হিসেবে যেকোনো একটি বার্তা প্রদান করুন (ঐচ্ছিক)
    আপনার বিকাশ পিন প্রদান করে সেন্ড মানি’র প্রক্রিয়া সম্পন্ন করুন

সঠিকভাবে বিকাশ সেন্ড মানি করা হলে সেন্ডার (যিনি পাঠিয়েছেন) ও রিসিভার (যিনি পাবেন), উভয়েই সেন্ড মানি সম্পর্কে কনফার্মেশন এসএমএস (অথবা অ্যাপে নোটিফিকেশন) পাবেন।

বিকাশ অ্যাপ ব্যবহার করে সেন্ড মানি করার নিয়ম : বিকাশ অ্যাপ ব্যবহার করে অধিক সহজ পদ্ধতিতে সেন্ড মানি করা যাবে। বিকাশ অ্যাপ ব্যবহার করে সেন্ড মানি করতে :

    বিকাশ অ্যাপে বিকাশ পিন প্রদান করে প্রবেশ করুন
    “Send Money / সেন্ড মানি” অপশনে ট্যাপ করুন
    যে নাম্বারে সেন্ড মানি করবেন, সে নাম্বারটি সিলেক্ট বা টাইপ করুন
    এরপর কত টাকা সেন্ড মানি করতে চান তার পরিমাণ লিখুন
    এরপর Reference অপশনের নিচে কোনো নোট লিখতে চাইলে তা লিখুন
  বিকাশ পিন নাম্বার প্রদান করে এগিয়ে যান
    এরপর ট্যাপ করে রেখে সেন্ড মানি কনফার্ম করুন

নন-বিকাশ ইউজারকে সেন্ড মানি করার নিয়ম : বিকাশ ব্যবহার করে না, এমন ব্যাক্তিকেও বিকাশে সেন্ড মানি করা যাবে। নন-বিকাশ ইউজারকে সেন্ড মানি করতে :

বিকাশ অ্যাপে প্রবেশ করে Send Money সিলেক্ট করুন
যাকে টাকা পাঠাতে চান তার নাম্বার লিখুন বা সিলেক্ট করুন
কত টাকা পাঠাতে চান তার এমাউন্ট লিখুন
পিন প্রদান করে বিকাশ সেন্ড মানি নিশ্চিত করুন

এরপর উক্ত নন-বিকাশ ইউজার বিকাশ অ্যাপ ডাউনলোড লিংকসহ একটি এসএমএস পাবেন। এসএমএস এ থাকা লিংক ব্যবহার করে উক্ত ব্যক্তি বিকাশ একাউন্ট খুললে সেন্ড মানি করা টাকা ঐ ব্যক্তির বিকাশ ব্যালেন্সে জমা হয়ে যাবে। এছাড়াও উক্ত ব্যক্তি বিকাশ একাউন্ট খোলার আগে সেন্ড মানি রিকুয়েস্ট কেন্সেল করার ও অপশন রয়েছে। বিকাশ সেন্ড মানি করার পর কেন্সেল করে দিলে সেন্ড মানি করা ব্যালেন্স আবার আপনার বিকাশ একাউন্টে জমা হয়ে যাবে।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft