ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
দাড়িতে পুরুষের সৌন্দর্য, যত্ন নেবেন যেভাবে
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 23 October, 2021, 8:02 PM

দাড়িতে পুরুষের সৌন্দর্য, যত্ন নেবেন যেভাবে

দাড়িতে পুরুষের সৌন্দর্য, যত্ন নেবেন যেভাবে

দাড়িতে পুরুষের সৌন্দর্য, যত্ন নেবেন যেভাবে
একটা সময় ছিল যখন ক্লিন সেভ ছিল ছেলেদের ফ্যাশনের অন্যতম অংশ। সময়ের সঙ্গে বদলায় ফ্যাশন, বদলায় মানুষের চিন্তাভাবনা। এখন একমুখ দাড়ি রাখাই ছেলেদের ফ্যাশনের অন্যতম হাতিয়ার। টিনএজ থেকে বয়স্ক, গাল ভর্তি দাড়ি রাখতে সকলেই আজকাল বেশ স্বাচ্ছন্দ্য বোধ করেন।

দেশ-বিদেশের বিভিন্ন সমীক্ষায় জানা গেছে, যে পুরুষেরা দাড়ি রাখেন, তাদের প্রতি মেয়েদের আকর্ষণ তুলনামূলক বেশি। শুধু ফ্যাশন বা লুক বদলের জন্য দাড়ি রাখলেই হবে না, নিতে হবে দাড়ির সঠিক যত্নও। নিজের স্মার্ট চেহারাটিকে ধরে রাখতে দাড়ির যত্ন কীভাবে নেবেন জেনে নিন।

দাড়ির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ধৈর্য ধরতে হবে। কারণ, দাড়িকে সঠিক শেপে সাজানো একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। একমুখ দাড়ি রাখার ইচ্ছাকে পূর্ণ করতে অনেকটা সময় অপেক্ষা করতে হয়। পুষ্টিকর সুষম খাবার খান, প্রতিদিন ব্যায়াম করুন, নির্দিষ্ট সময় ঘুমাতে হবে, ধূমপান ও অ্যালকোহল থেকে দূরে থাকুন।

চুলের মত দাড়িকেও নিয়মিত পরিষ্কার রাখতে হবে। যখন দাড়ি বড় আকার ধারণ করে তখন এটি বেশ অস্বাস্থ্যকর হয়ে ওঠে। কারণ, ত্বকের মৃত কোষগুলো দাড়িতে জমা হয়। যা থেকে চুলকানির সমস্যা হতে পারে। দাড়ি ধোয়ার জন্য প্রাকৃতিক উপাদানগুলোর সাথে সালফেট মুক্ত এমন শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আর নিয়মিত দাড়ি আঁচড়াবেন যাতে জট পাকিয়ে না যায়। পাশাপাশি দাড়ির শেপ ঠিক রাখতেও আঁচড়ানো দরকার।

মাথার চুলের মতই দাড়িকে নরম রাখতে শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন। কখনো গায়ে ব্যবহার করা সাবান দিয়ে দাড়ি পরিষ্কার করবেন না। কন্ডিশনার ব্যবহারের পর দাড়িকে ময়েশ্চারাইজার করা অত্যন্ত প্রয়োজন। পাশাপাশি, দাড়ি ও ত্বককে নরম রাখতে ব্যবহার করুন নারকেল তেল, বেবি অয়েল, ভিটামিন-ই সমৃদ্ধ তেল অথবা এক্সট্রা ভার্জিন অয়েল।

ত্বক এবং চুলের জন্য অ্যালোভেরা খুবই উপকারি। কারণ, অ্যালোভেরা হলো এনজাইমের অন্যতম উৎস। ত্বকে জমে থাকা মৃত কোষগুলোকে দূরে সরিয়ে ত্বক এবং দাড়ির গোড়াকে সুস্থ রাখতে সাহায্য করে এটি। সম্ভব হলে প্রতিদিন অ্যালোভেরা জেল ব্যবহার করুন এবং দাড়িতে আনুন একস্ট্রা সাইন।


চুলের মত দাড়িও সময়মতো ট্রিম করা প্রয়োজন। এটি দাড়ির ক্ষতি রোধ করতে সহায়তা করে। দাড়ি কাটতে একটি ভালো গ্রুমিং কিট বা ট্রিমারের সাহায্য নিন। এতে দাড়ির ঘনত্ব বৃদ্ধি পায়। প্রতি দুই মাস অন্তর একবার দাড়ি ট্রিম করুন।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status