শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, 2০২1
নিজস্ব প্রতিবেদক
Published : Tuesday, 14 September, 2021 at 12:42 PM, Update: 14.09.2021 4:34:40 PM
হিন্দি দিবসে দেশবাসীকে মমতার শুভেচ্ছা

হিন্দি দিবসে দেশবাসীকে মমতার শুভেচ্ছা

হিন্দি দিবসে হিন্দি ভাষায় দেশবাসীকে শুভেচ্ছা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতীয় রাস্ট্রভাষা হিন্দি। এদেশে প্রতি বছর ১৪ সেপ্টেম্বর ‘হিন্দি দিবস’ পালন করা হয়। তাই তিনি ভক্তিভরে দেশবাসীর উদ্দেশ্যে হিন্দি ভাষায় শুভেচ্ছা লিখলেন তার টুইটবার্তায়।

এর আগেও বাংলার দিদি হিন্দি দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছিলেন। গত বছরও এই দিনে হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই শুভেচ্ছাবার্তা লেখা হয়েছিল ইংরেজি হরফে। শুভেচ্ছা জানানোর পাশাপাশি পশ্চিমবঙ্গের রাজ্য সরকার হিন্দিভাষার উন্নতিকল্পে কী কী কাজ করেছে, তাও জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


তবে এ বছর মমতা ইংরেজি হরফে নয়, হিন্দি হরফেই টুইট করেছেন। যা ‘তাৎপর্যপূর্ণ’। হিন্দি দিবসে মমতার এই শুভেচ্ছা বিশ্বের পৌনে ২শ কোটি হিন্দিভাষী মানুষ ভালোবেসে গ্রহণ করেছেন। প্রসঙ্গত, এর আগে গণেশ চতুর্থীর শুভেচ্ছাও মমতা জানিয়েছিলেন হিন্দি হরফে। ঘটনাচক্রে, মমতা প্রার্থী হিসেবে মনোনয়নপত্র পেশ করেন ওই গণেশ চতুর্থীর দিনই।


মঙ্গলবার হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়ে মমতা হিন্দিতে যে টুইট করেছেন, তাতে তিনি যা লিখেছেন, তার বঙ্গানুবাদ হল, ‘হিন্দি দিবস উপলক্ষে সমস্ত দেশবাসী এবং হিন্দিভাষার উন্নতিসাধনে যে সমস্ত ভাষাবিদ নিরন্তর কাজ করে চলেছেন, তাঁদের প্রত্যেককে আমার শুভেচ্ছা।’

প্রসঙ্গত, শুধু হিন্দি নয়, মমতার নেতৃত্বাধীন সরকার উর্দু, গুরুমুখি, অলচিকি, রাজবংশী ভাষার উন্নতিতেও সমান গুরুত্ব দিয়েছে। বক্তৃতার মঞ্চেও বহুবার হিন্দিতে কথা বলেন মমতা। দেশের বিরোধীদলগুলির প্রধান মুখ হিসেবে যখন তাঁর নাম বারবার উঠে আসছে, তখন হিন্দি ভাষাকে আলাদা করে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত অনেকের মতেই ‘যুক্তিযুক্ত’।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft