শুক্রবার, ২১ জানুয়ারি, 2০২2
নতুন সময় ডেস্ক
Published : Saturday, 11 September, 2021 at 11:46 AM
‘স্পাইডারম্যান’ সিরিজের বাংলাদেশের ওয়াহিদ

‘স্পাইডারম্যান’ সিরিজের বাংলাদেশের ওয়াহিদ

বিশ্বখ্যাত ‘স্পাইডারম্যান’ সিরিজের নতুন সিনেমা ‘নো ওয়ে হোম’ দেখতে মুখিয়ে আছেন বাংলাদেশি দর্শকরা। আগামী ১৭ ডিসেম্বর সিনেমাটি মুক্তির কথা রয়েছে। হলিউডের বিগ বাজেটের এই সিনেমায় জড়িয়ে আছে এক বাংলাদেশির নাম। তিনি ওয়াহিদ ইবনে রেজা।

জানা গেছে, ‘স্পাইডারম্যান’ সিরিজের নতুন সিনেমাটির ডিজিটাল প্রোডাকশন ম্যানেজার হিসেবে কাজ করছেন বাংলাদেশের তরুণ ওয়াহিদ। সিনেমাটির নেপথ্যে কাজ করতে পেরে গর্বিত ও উচ্ছ্বসিত তিনি।

এ প্রসঙ্গে ওয়াহিদ ইবনে রেজা বলেন, ছোটবেলা থেকেই ‘স্পাইডারম্যান’র সব কিছুই আমাকে খুব টানতো। এখন কালজয়ী এই সিরিজের একটি সিনেমায় কাজ করতে পেরে আমি ধন্য। ডিজিটাল প্রোডাকশন ম্যানেজার হিসেবে গত তিন মাস ধরে সিনেমাটির সঙ্গে কাজ করছি। এটি আমার জন্য খুবই আনন্দের বিষয়। এর মাধ্যমে দারুণ কিছু অভিজ্ঞতাও হয়েছে আমার।’

এবারই প্রথম নয়, এর আগেও হলিউডের দুর্দান্ত কয়েকটি সিনেমায় কাজ করেছেন বাংলাদেশের এই তরুণ। তাকে হলিউডের সুপার হিরোদের পেছনের কারিগর বলা হয়। ভিজ্যুয়াল ইফেক্টস, প্রোডাকশন, ডিজিটালসহ নানাভাবে তিনি হলিউডের সিনেমার সঙ্গে যুক্ত থাকছেন।

হলিউডের বিখ্যাত সিনেমা ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে কাজ করেছেন ওয়াহিদ। ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’ সিনেমার প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন তিনি। ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমেও কাজ করেছেন দেশের এই তরুণ। সর্বশেষ ‘এক্সট্রাকশন’ সিনেমার সাবটাইটেলসহ আরও কিছু কাজ করেছিলেন ওয়াহিদ ইবনে রেজা।

প্রসঙ্গত, ওয়াহিদ ইবনে রেজা একজন বাংলাদেশী প্রকৌশলী, অ্যানিমেশনকর্মী, চিত্রনাট্যকার, চলচ্চিত্র নির্মাতা ও লেখক। হলিউডের চলচ্চিত্র ও টেলিভিশন ইন্ডাস্ট্রিতে ভিজুয়্যাল ইফেক্টস ও অ্যানিমেশনে প্রোডাকশন ম্যানেজমেন্টে কাজ করেন তিনি। নটরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে তিনি ভর্তি হয়েছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)। সেখান থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে বিএসসি সম্পন্ন করেছেন। পরে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া থেকে সিনেমা নির্মাণ বিষয়ে ডিগ্রি নিয়েছেন।

রেজা হলিউডে কাজ শুরু করেন ২০১৩ সালে। বার্ডেল অ্যানিমেশন স্টুডিওতে রিক এন্ড মরটি অ্যানিমেটেড সিরিজে প্রডাকশন সহকারী হিসেবে কাজ শুর করেন তিনি। পরে কাজ করেন ব্রিটিশ কলাম্বিয়ার এমিপিস ও ম্যাথোড স্টুডিওতে। ২০১৭ সালে তিনি সনি পিকচার্স ইমেজওয়ার্কসে যোগ দেন অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানাজারের পদে। বর্তমানে তিনি ডিজিটাল ডোমেইন হোল্ডিং নামের একটি প্রতিষ্ঠানে ডিজিটাল প্রডাকশন ম্যানেজার হিসেবে কাজ করছেন।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft