শুক্রবার, ০৬ আগস্ট, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Thursday, 17 June, 2021 at 9:30 PM
স্টার্টআপ বাংলাদেশকে ৪৩ কোটি টাকা দিচ্ছে আইডিয়া প্রকল্প

স্টার্টআপ বাংলাদেশকে ৪৩ কোটি টাকা দিচ্ছে আইডিয়া প্রকল্প

সীড ও গ্রোথ পর্যায়ের স্টার্টআপদের ইক্যুইটি অর্থায়নের জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে গত বছর মার্চ (২০২০) এ গঠিত হয় সম্পূর্ণ সরকারি মালিকানাধীন একটি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ‘‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’’।

এই কোম্পানির মাধ্যমে স্টার্টআপদেরকে সীড স্টেজে সর্বোচ্চ ১ কোটি এবং গ্রোথ স্টেজে প্রতি রাঊন্ডে সর্বোচ্চ ৫ কোটি টাকা পর্যন্ত সর্বোচ্চ ৪৯% ইক্যুইটি বিনিয়োগের সুযোগ রয়েছে। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে সীড ও গ্রোথ পর্যায়ের উদ্যোক্তাদের উন্নয়নে আইডিয়া প্রকল্প থেকে ৪৩ কোটি টাকা প্রদান করা হচ্ছে।

স্টার্টআপদের ইক্যুইটি বিনিয়োগের লক্ষ্যে প্রকল্প কর্তৃক ৩টি ধাপে ৭ কোটি, ১০ কোটি এবং ৬ কোটি সর্বমোট ২৩ কোটি টাকা স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে প্রদান করা হয়েছে। আগামী ২০২১-২২ অর্থবছরে উক্ত কোম্পানিকে বাকি আরও ২০ কোটি টাকা প্রদান করবে এই প্রকল্প।

সোমবার (১৪ জুন) ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে আইডিয়া প্রকল্পের সভাকক্ষে প্রকল্পের পরিচালক মোঃ আব্দুর রাকিব স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের কোম্পানি সেক্রেটারি এ বি এম মনিরুল ইসলামের কাছে ৩য় ধাপের ৬ কোটি টাকার চেক প্রদান করেন।

স্টার্টআপদের নতুন উদ্ভাবনী ধারণাকে উতসাহিত করে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সাল থেকে কাজ করছে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সূদুরপ্রসারী দিকনির্দেশনার মাধ্যমে এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের নেতৃত্বে এই প্রকল্প গ্রহণ করেছে নানা উদ্যোগ। ইতোমধ্যে, আইডিয়া প্রকল্পের একটি দক্ষ সিলেকশন কমিটির মাধ্যমে প্রি-সীড পর্যায়ে ১৭৯টি ইনোভেটিভ স্টার্টআপকে অনুদান প্রদানের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে নানাভাবে ভূমিকা রেখে চলেছে আইসিটি ডিভিশনের আইডিয়া প্রকল্প। স্টার্টআপদের অর্থায়নের পাশাপাশি তাদের প্রশিক্ষণ, মেন্টরিংসহ দেশীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্কিং এর জন্যও এ প্রকল্প বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft