শনিবার, ১৯ জুন, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 8 June, 2021 at 11:48 AM
ইউক্রেনের জার্সি দেখে খেপে আগুন রাশিয়া

ইউক্রেনের জার্সি দেখে খেপে আগুন রাশিয়া

এখনো টুর্নামেন্ট শুরুই হলো না। তার আগেই বিতর্ক। ইউরো কাপের জন্য জার্সি উন্মোচন করেছে ইউক্রেন। আর সেই জার্সি নিয়েই যতো ঝামেলা। ইউক্রেনের জার্সি নিয়ে তীব্র বিরোধিতা করছে রাশিয়া।

আসলে ইউক্রেনের জার্সিতে একটি মানচিত্র আঁকা হয়েছে। সেই মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের দেশের অংশ হিসাবে দেখিয়েছে ইউক্রেন।

রাশিয়া মনে করে, ক্রিমিয়া তাদের দেশের অংশ। তা হলে ইউক্রেন কী করে মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের দেশ বলে দাবি করে! ২০১৪ সালে ক্রিমিয়ার উপর কর্তৃত্ব কায়েম করেছিলো রাশিয়া। তারপর অবশ্য অনেক সময় পেরিয়েছে। তবুও ক্রিমিয়ার উপর নিজেদের অধিকার ছাড়তে চায় না রাশিয়া।

ক্রিমিয়া তাদের দেশের অংশ, রাশিয়ার এমন দাবির কোনো আন্তর্জাতিক স্বীকৃতি নেই। রাষ্ট্রসংঘ ক্রিমিয়াকে আবার ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। তবে ইউক্রেনের ইউরো জার্সিকে আসলে রাজনৈতিক উস্কানি বলে মনে করছে রাশিয়া।

মস্কো প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কোনো কারণ ছিলো না। ইউক্রেন বিতর্কের জন্ম দিতেই ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসাবে দেখিয়ে জার্সিতে মানচিত্র এঁকেছে বলে দাবি রাশিয়ার।

তবে ইউক্রেন এই ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেয়নি। রাশিয়ার দাবিকে যেন তারা আমলই দিচ্ছে না। ২০১৪ থেকেই ইউক্রেন ও রাশিয়ার সম্পর্কের অবনতি হয়েছে। সেই সম্পর্ক এখনো ঠিকঠাক হয়নি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জখারোবার দাবি করেছেন, জার্সিতে মানচিত্র আঁকা আসলে রাষ্ট্রবিরোধী কাজ। এমনকী ইউক্রেন যে স্লোগান জার্সিতে লিখেছে সেটাতেও যেন নাত্জি ঘেঁষা।

রোববার (৬ জুন) জার্সি উন্মোচন করেছে ইউক্রেন। তারপর থেকেই বিবাদের সূত্রপাত। হলুদ রঙের সেই জার্সিতে মানচিত্রের পাশাপাশি লেখা- ইউক্রেনের জয়। জার্সির ভিতরে আবার লেখা- বীরদের জয়। এই দুটি স্লোগান সাধারণত ইউক্রেনের সেনা ব্যবহার করে।

ইউরো কাপে ইউক্রেন রয়েছে গ্রুপ সি-তে। নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও নর্থ ম্যাসিডোনিয়া রয়েছে ওই গ্রুপে। ১৩ জুন নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ম্য়াচ খেলতে নামবে ইউক্রেন। রাশিয়া রয়েছে গ্রুপ বি-তে। বেলজিয়াম, ডেনমার্ক ও ফিনল্যান্ডের সঙ্গে।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft