ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
বাধ্যতামূলক নয়, মা হওয়ার সিদ্ধান্ত একান্তই নারীর: মিথিলা
নতুুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 9 May, 2021, 5:01 PM

বাধ্যতামূলক নয়, মা হওয়ার সিদ্ধান্ত একান্তই নারীর: মিথিলা

বাধ্যতামূলক নয়, মা হওয়ার সিদ্ধান্ত একান্তই নারীর: মিথিলা

নারীর মা হওয়ার সিদ্ধান্তে স্বাধীনতার কথা বললেন অভিনেত্রী মিথিলা। তিনি বলেন, ‘মা হওয়াটা নারীর জন্য বাধ্যতামূলক নয়। এক জন নারী নিজে সিদ্ধান্ত নেবেন, তিনি আদৌ মা হতে চান কী না। তার ওপরে সেটা চাপিয়ে দেওয়া উচিত নয়।'

বিশ্ব মা দিবস আজ। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোনো দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ। মায়ের জন্য বিশেষ এই দিনে মায়েদের নিয়ে অন্যরকম কিছু বলতে চাইছিলেন মিথিলা। যা বাকিদের থেকে আলাদা। নারীর ক্ষেত্রে মা হওয়ার সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতারপাশাপাশি এক জন মায়ের ক্ষেত্রে তার পারিপার্শ্বিকের দায়িত্ববোধ নিয়েও তিনি কথা বললেন।

মিথিলার মতে, এক জন মায়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে তার দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। একই সঙ্গে মাতৃত্বকে উচ্চ স্থানে বসিয়ে মায়েদের উপরে মানসিক চাপ দেওয়াও ঠিক নয়।

মিথিলা বলেন ‘‘মায়েদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। মানসিক এবং শারীরিক সহায়তার প্রয়োজন তাদের। আর এই দায়িত্ব নেওয়া উচিত বাবাদের। শুধু তাই নয়, সমাজের কাছ থেকেও ভরসা দরকার মায়েদের।’’ তিনি মনে করেন, মায়েদের ‌সুখে রাখতে হবে। তা হলেই পরের প্রজন্মকে তাঁরা সেই ‌অনুভূতির দিকে ঠেলে দিতে পারবেন। সন্তানদের মধ্যে দায়িত্ববোধ, মূল্যবোধ, সহানুভূতির বীজ বপন হবে এ ভাবেই।

মিথিলা এবং অভিনেতা-সঙ্গীতশিল্পী তাহসান রহমান খানের একমাত্র কন্যা আয়রা ৮-এ পা দিল গত মাসেই। আয়রাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে মিথিলা লিখেছিলেন, ‘তোমাকে পাওয়া আমার সৌভাগ্য। মাতৃত্বের আনন্দময় ৮ বছর’।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status