বৃহস্পতিবার, ০৬ মে, 2০২1
নতুুন সময় ডেস্ক
Published : Tuesday, 4 May, 2021 at 3:08 PM

বিল গেটস-মেলিন্ডার যৌথ সম্পত্তির কী হবেবিল গেটস ও মেলিন্ডা গেটস। ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানতে যাচ্ছেন তারা। এ খবরের ধাক্কা সামলে সারা বিশ্বে নানান ধরনের হিসেব-নিকেশ চলছে। বিশেষ করে তাদের যৌথ সম্পত্তির কথা ওঠে আসছে বারবার। প্রশ্ন উঠছে বিচ্ছেদের আপস-রফা নিয়েও।

এ জুটি প্রতিষ্ঠা করেছিলেন সারা বিশ্বে এক নামে পরিচিত বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। যৌথ বিবৃতি বলা হয়েছে, ফাউন্ডেশনের ওপর এই বিচ্ছেদের কোনো প্রভাব পড়বে না। তারা দুজনই কো–চেয়ারম্যান ও ট্রাস্টি হিসেবে থাকবেন।

তবে বিবাহবিচ্ছেদের পর মেলিন্ডা কী পরিমাণ সম্পত্তি পাচ্ছেন তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে ইতিহাস সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদ হতে যাচ্ছে এটি।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ১৮টি অঙ্গরাজ্যে বিল গেটস ও মেলিন্ডা গেটসের মালিকানায় রয়েছে ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমি। যা বেসরকারিভাবে সবচেয়ে বড় মালিকা। এ ছাড়া গেটস পরিবারের সম্পদের পরিমাণ প্রায় সোয়া ১০০ বিলিয়ন ডলার। সেই হিসেবে ভাগাভাগি সহজ হবে না।

সোমবার রাতে টুইট বার্তায় বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেন মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস।

তারা বলেন, ‘আমরা বিশ্বাস করি না যে, আমরা আর দম্পতি হিসেবে একসঙ্গে থাকতে পারি। অনেক চিন্তা ভাবনার ও কাজ করা পর আমরা আমাদের বিবাহ বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছি।’

আশির দশকের শেষ দিকে যখন মেলিন্ডা বিল গেটসের প্রতিষ্ঠান মাইক্রোসফটে যোগ দেন, তখন থেকে তাদের পরিচয়।

বিসিবি তাদের প্রতিবেদনে লিখেছে, ১৯৮৭ সালে প্রোডাক্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে যোগ দেন মেলিন্ডা। তাদের প্রথম সাক্ষাৎ হয় নিউইয়র্কে একটি ব্যবসায়িক ডিনারে। ১৯৯৪ সালে তারা বিয়ে করেন। তাদের তিন সন্তান রয়েছে।

তাদের দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেন্ডিলা ফাউন্ডেশন বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। এ ছাড়া প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী সংক্রামক রোগ এবং শিশুদের ভ্যাকসিন প্রদানে উৎসাহিত করার লড়াইয়ে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করছে।

ফাউন্ডেশন নিয়ে টু্ইটার বার্তায় বিল ও মেলিন্ডা বলেন, ‘গত ২৭ বছরে আমরা অসাধারণ তিনটি সন্তান পেয়েছি। এমন একটা ফাউন্ডেশন গড়ে তুলেছি, যে ফাউন্ডেশন বিশ্বজুড়ে মানুষকে স্বাস্থ্যকর ও সক্ষম করে গড়ে তুলতে কাজ করছে। আমরা যে বিশ্বাস থেকে ওই ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছি, সেটা থাকবে। এই ফাউন্ডেশনের কাজ একসঙ্গে চালিয়ে যাব।’

ফোর্বস সাময়িকীর মতে, বিল গেটস বর্তমানে বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী। তার সম্পদের পরিমাণ প্রায় ১২৪ বিলিয়ন ডলার। ১৯৭০ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন তিনি। বর্তমানে যা বিশ্বের সবচেয়ে বড় সফটওয়ার প্রতিষ্ঠান।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft