বৃহস্পতিবার, ০৬ মে, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Monday, 3 May, 2021 at 3:17 PM
নিরবিচ্ছিন্ন ফাইভজি রুপান্তর করছে জেডটিই সুপারডিএসএস

নিরবিচ্ছিন্ন ফাইভজি রুপান্তর করছে জেডটিই সুপারডিএসএস

নিরবিচ্ছিন্নভাবে মোবাইল অপারেটদের পঞ্চম প্রজন্মের সেবা রুপান্তরে ‘ডাইনামিক স্পেক্ট্রাম শেয়ারিং’ (ডিএসএস) সমাধানের বাস্তব প্রয়োগ করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই।

জেডটিই সুপার ডিএসএস নামে এই প্রযুক্তির মাধ্যমে বর্তমান তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কের সেবা বজায় রেখে ট্রাই রেডিও এক্সেস টেকনোলজির মাধ্যমে পঞ্চম প্রজন্মের বা ফাইভ জি প্রযুক্তিতে রুপান্তর ঘটায়।

প্রতিষ্ঠানটি সম্প্রতি দক্ষিন আফ্রিকায় জেডটিই সুপার ডিএসএস প্রযুক্তির প্রয়োগ ঘটিয়েছে যা ওই অঞ্চলে প্রথম ডাইনামিক স্পেক্ট্রাম শেয়ারিং।

বর্তমানে তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের তরঙ্গ সেবায় মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের বরাদ্দ করা ১৫ মেগাহার্জ ব্যান্ডউইথ সীমার মধ্যে থেকে ২ দশমিক ১ গিগাহার্জ স্পেকটার্মে জেডটিইর সুপার ডিএসএস প্রযুক্তির বাস্তবায়ন করা হয়েছে।

দক্ষিন আফ্রিকার নেটওয়ার্ক অপারেটরের পরীক্ষায় দেখা যায়, ২ দশমিক ১ গিগাহার্জ তরঙ্গে ফাইভজি চালু করা সম্ভব। এবং একই সময়ে ফোরজির ব্যবহার বেড়েছে ৩৯ দশমিক ৮৫ শতাংশ। কিন্তু এই সময়ে থ্রিজি কিংবা ফোরজির কেপিআই এবং ইউজার এক্সপেরিএন্সে কোন নেতিবাচক প্রভাব পরেনি।

দীর্ঘদিন ধরে নেটওয়ার্ক উন্নয়নের বিভিন্ন ধাপে স্পেক্ট্রাম শেয়ারিং এর সম্ভাবনা নিয়ে কাজ করছে জেডটিই।

মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের একই সাথে কয়েক ধাপে সেবা প্রদানের লক্ষ্যে জেডটিইর সুপার ডিএসএস প্রস্তুত করা হয়েছে।

কর্মকর্তারা জানান, এই প্রযুক্তি অপারেটরদের মাল্টি মোড এবং মাল্টি সার্ভিস সক্ষমতার মাধ্যমে বর্তমান বিনিয়োগকে নিরাপদ রেখে নেটওয়ার্ক ঊন্নয়নে সাহায্য করবে।

তৃতীয় প্রজন্ম থেকে পঞ্চম প্রজন্মে রুপান্তরের ক্ষেত্রে বরাদ্দকৃত তরঙ্গের সর্বোচ্চ ব্যবহারের পাশাপাশি ইউএমটিএস ব্যান্ডউইথের পরিবর্তনের সাথে সাথে প্রচলিত ভয়েস সার্ভিসের পাশপাশি এলটিই এবং এনআর এর মত নতুন সেবায় তরঙ্গ ব্যবস্থাপনায় সাহায্য করে জেডটিই সুপার ডিএসএস।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft